14 Oct 2017

ফোনে এজ ব্রাউজার



      মাইক্রোসফটের লুমিয়া মোবাইল ফোন ব্যবসা মুখ থুবড়ে পড়েছে লুমিয়া ফোন যে খারাপ ছিল তা নয়, কিন্তু ভুল ব্যবসায়ীক নীতির
Photo Credit : Pixabay
জন্য যে ভালো প্রোডাক্টের ব্যাবসাও মার খায়, লুমিয়া ফোন তার অন্যতম প্রমাণ গুগল ক্রোম বা ফায়ারফক্স ব্রাউজারের অনেক আগে মাইক্রোসফট্ ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার তৈরি করেছিল। কিন্তু পরবর্তীতে ক্রোম বা ফায়ারফক্সের মতো উন্নত ব্রাউজার তৈরি হওয়ায় ইন্টারনেট এক্সপ্লোরারের জনপ্রিয়তা তলানিতে ঠেকে। 

       এই পরিস্থিতিতে মাইক্রোসফট্ ব্রাউজার ব্যবসায় নতুন করে ফিরে আসতে কয়েক বছর আগে তাদের নতুন ব্রাউজার ‘এজ’ লঞ্চ করেছিল। মাইক্রোসফটের উদ্দেশ্য ছিল তাদের লুমিয়া সিরিজের উইনডোজ ফোনগুলির মাধ্যমে ‘এজ’ ব্রাউজারকে জনপ্রিয় করাকিন্তু লুমিয়া ফোনের ব্যবসা মার খাওয়ায় লুমিয়া ফোনের মাধ্যমে ‘এজ’ ব্রাউজার জনপ্রিয় করার পরিকল্পনা ব্যর্থ হয় মাইক্রোসফটের। এই পরিস্থিতিতে মাইক্রোসফট্ সম্প্রতি তাদের এজ ব্রাউজারে কিছু পরিবর্তন করেছে যাতে সেটি অ্যাপলের iOS বেসড্ আইফোনে এবং অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা যায় তবে অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীরা আপাতত ব্রাউজারটির বিটা ভার্সন ব্যবহার করতে পারবেন। বিটা ভার্সন ব্যবহার করার জন্য আইফোনে বা অ্যান্ড্রয়েড ফোনে উইনডোজ 10 ইনসাইডার প্রিভিউ বিল্ডের লেটেস্ট ভার্সন থাকতে হবে। উইনডোজ 10 ইনসাইডার প্রিভিউ বিল্ড এমন একটি ফিচার যার সাহায্যে আপনি আপনার উইনডোজ 10 কম্পিউটারকে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনের সঙ্গে সিংক্রোনাইজ করতে পারবেন অর্থাৎ আপনি যদি উইনডোজের কোনো অ্যাপ কম্পিউটারে ব্যবহার করেন, তবে সেই অ্যাপটি আপনি আপনার আইফোনে বা অ্যান্ড্রয়েড ফোনেও ব্যবহার করতে পারবেন কিংবা ধরুন আপনি ফোনে ইউটিউবে কোনো মুভি দেখছেন, এবার আপনি যদি সেটি কম্পিউটারের পর্দায় আরো ভালো ভাবে দেখতে চান, সেক্ষেত্রে উইনডোজ 10 ইনসাইডার প্রিভিউ বিল্ডের ফিচারে ‘Continue on PC’ অপশনটি ক্লিক করলেই ফোনে আপনি মুভিটি যতদূর দেখেছেন, তারপর থেকে বাকিটা কম্পিউটারে দেখতে পাবেন
উইনডোজ 10 ইনসাইডার প্রিভিউ বিল্ডএর লেটেস্ট ভার্সনের ডাউনলোড লিংক মাইক্রোসফটের ওয়েবসাইটে পাবেন। ডাউনলোড পেজে গিয়ে ‘রেজিস্টার ইয়োর পার্সোনাল অ্যাকাউন্টে’ ক্লিক করে রেজিস্ট্রেশন করুন। তবে রেজিস্ট্রেশনের জন্য আপনার মাইক্রোসফটের আউটলুক অ্যাকাউন্ট থাকতে হবে।
আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনে ‘এজ’ ব্রাউজারের ক্ষেত্রে আপনি ‘Continue on PC’ ফিচার ব্যবহার করতে পারেন। অর্থাৎ ফোনে ‘এজ’ ব্রাউজারের মাধ্যমে নেট সার্ফ করার পর আপনার নেটসার্ফিং হিস্ট্রি, বুকমার্ক, ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড ইত্যাদি উইনডোজ 10 পিসির সঙ্গে সিঙ্ক করতে পারবেন।
যদি আপনি ইতিমধ্যে উইনডোজ 10 ইনসাইডার প্রিভিউ বিল্ড ব্যবহার করে থাকেন এবং আপনার ফোনে ‘এজ’ ব্রাউজার ব্যবহার করতে চান, তবে মাইক্রোসফটের পেজে গিয়ে সাইন আপ করে ‘কনফার্ম’ করুন যে, আপনি উইনডোজ 10 ইনসাইডার প্রিভিউ বিল্ড ব্যবহার করেন। এরপর মাইক্রোসফট আপনার ফোনে একটি এসএমএস ও প্রয়োজনীয় নির্দেশ পাঠাবে। সেই নির্দেশ ফলো করে ফোনে ‘এজ’ ব্রাউজার ইনস্টল করতে পারবেন।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট