7 Jul 2018

ফোনের হোম স্ক্রিনে অ্যাপের শর্টকাট পছন্দ মতো সাজিয়ে রাখুন

টেকনোবিটসের কয়েকজন পাঠক জানতে চেয়েছেন, অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের হোম স্ক্রিনে প্রয়োজনীয় অ্যাপগুলির শর্টকাট বিশেষ ভাবে সাজিয়ে রাখা যায় কি না। যাতে একই সঙ্গে একাধিক অ্যাপ একসঙ্গে ব্যবহার করতে (মাল্টি টাস্কিং) সুবিধা হয়।


হ্যাঁ, বিশেষ পদ্ধতিতে এটা করা সম্ভব। আজ আমি দুটি পদ্ধতির কথা বলব যার সাহায্যে অ্যান্ড্রয়েড ফোনের হোম স্ক্রিনে অ্যাপগুলির শর্টকাটকে আপনারা পাই চার্টের মতো সার্কুলার বা অর্ধবৃত্তাকারে সাজাতে পারবেন কিংবা স্ক্রিনের ডাইননে বা বাঁয়ে স্লাইড বার ক্রিয়েট করেও সেখানে অ্যাপগুলির শর্টকাট রেখে দিতে পারবেন। মূলত যে অ্যাপগুলিকে আপনারা ফোনে বেশি ব্যবহার করেন (যেমন হোয়াটস্অ্যাপ, ফেসবুক, জিমেল ইত্যাদি) সেই অ্যাপগুলির শর্টকাট যদি আপনারা এভাবে হোম স্ক্রিনে সাজিয়ে রাখেন, তবে প্রয়োজনের সময় আপনারা সেই অ্যাপগুলিকে সহজে যেমন খুঁজে পাবেন তেমনি আপনার ফোনের হোম স্ক্রিনটি দেখতেও অন্যরকম লাগবে। আরও একটি সুবিধা হল এই পদ্ধতিতে পাই চার্ট বা স্লাইড বারে আপনারা যে অ্যাপগুলিকে রাখবেন সেগুলিকে লক স্ক্রিন সোয়াইপ করেও অ্যাকসেস করতে পারবেন। অর্থাৎ সেক্ষেত্রে ওই নির্দিষ্ট অ্যাপগুলিকে অ্যাকসেস করার জন্য আপনাদের পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ফোনে লগইন করতে হবে না।


এবার বলি কীভাবে অ্যান্ড্রয়েড ফোনে আপনারা এভাবে অ্যাপগুলির শর্টকাট সাজিয়ে রাখবেন।


প্রথম পদ্ধতি

ফোনের হোম স্ক্রিনে প্রয়োজনীয় অ্যাপগুলিকে অর্ধবৃত্তাকারে বা পাই চার্টের আকারে সাজানোর জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে একটি বিশেষ অ্যাপ ডাউনলোড করে ফোনে ইনস্টল করতে হবে। এই অ্যাপটির নাম হল সার্কেল সাইডবার (Circle SideBar)। 

টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনে সবচেয়ে উপরে যে ‘ডাউনলোড’ নোট রয়েছে সেখানে ক্লিক করে আপনারা যদি টেকনোবিটসের গুগল শিটে যান তাহলে সেখানেও আপনারা অ্যাপটির ডাউনলোড লিঙ্ক পাবেন। এই প্রসঙ্গে একটা কথা পাঠকদের বলার প্রয়োজন রয়েছে বলে আমার মনে হয়। অনেক পাঠক আমাকে লিখেছেন যে, বিভিন্ন প্রয়োজনীয় অ্যাপ বা অন্য সফটওয়্যারের (যেগুলির বিষয়ে আমি টেকনোবিটসের ব্লগে আলোচনা করি) ডাউনলোড লিঙ্ক কেন আমি ব্লগেই দিই না, কেন সেগুলির লিঙ্কের জন্য তাঁদের টেকনোবিটসটের ফেসবুক পেজের ডাউনলোড নোটে ক্লিক করতে হয়। আসলে আমার টেকনোবিটস সাইটটি গুগলের সঙ্গে চুক্তি করে তৈরি করা হয়েছে। তাই এই সাইটে লেখালেখির ক্ষেত্রে এবং বিজ্ঞাপনের ক্ষেত্রে গুগলের কিছু নিয়ম মেনে চলতে হয়। গুগলের নিয়ম অনুসারে কনটেন্ট অর্থাৎ ব্লগের মধ্যে থার্ড পার্টি অ্যাপ বা সফটওয়্যারের লিঙ্ক না দেওয়াই বাঞ্ছনীয়। এই ধরনের লিঙ্ক ব্লগের মধ্যে দিলে অনেক ক্ষেত্রে পরে আইনি সমস্যা হতে পারে। তাই আমি ব্লগের মধ্যে ডাউনলোড লিঙ্ক দিই না।  


যাই হোক, এবার ফিরে আসি সার্কেল সাইডবার প্রসঙ্গে। এই অ্যাপটির প্রসঙ্গে একটি গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের বলে রাখি। সেটা হল অ্যাপটি কিন্তু একজন ভারতীয়র তৈরি। তাঁর নাম জিশান আহমেদ। সে কর্ণাটকের বাসিন্দা। অ্যাপটি বেশি দিন হল লঞ্চ হয়নি, কিন্তু ইতিমধ্যে যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে।

সার্কেল সাইডবার অ্যাপটি ফোনে ইনস্টল করার পর অ্যাপটি ওপেন করুন।
Image credit : Circle SideBar
অ্যাপটির হোম স্ক্রিন ওপেন হলে সেখানে নিচে Next বাটন ট্যাপ করুন। এবার অ্যাপটি আপনার ফোনে অ্যাকসেস পারমিশন চাইবে। সেখানে Allow বাটন ট্যাপ করুন। এরপর অ্যাপটির সেটিং প্যানেল অর্থাৎ Edit Apps and Shortcuts ওপেন হবে। ডিফল্ট সেটিংস যা রয়েছে আপাতত সেটাই রাখুন, অ্যাপটি ব্যবহার করার পর পরবর্তীতে যদি মনে করেন তবে নিজের পছন্দমতো ডিফল্ট সেটিংস চেঞ্জ করতে পারেন। Show Trigger Region অপশনের পাশে বক্সটি চেক (টিক দেওয়া) করা আছে কিনা দেখে নিন। যদি না থাকে, তবে সেটি ট্যাপ করে চেক করুন। 

ব্যাস আপনার কাজ শেষ। এবার সার্কেল সাইডবার অ্যাপটির সেটিংস সেভ করে ফোনের হোম বাটন প্রেস করুন। তারপর হোম স্ক্রিনে বাঁ দিক থেকে ডান দিকে সোয়াইপ করলেই দেখবেন স্ক্রিনে সার্কেল সাইডবার অর্ধবৃত্তাকারে আপনার অ্যাপগুলির শর্টকাট সাজিয়ে রেখেছে (উপরের ছবিতে যেমন রয়েছে)। সেখান থেকে আপনি যে কোনও অ্যাপকে অ্যাকসেস করতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতি

এই পদ্ধতিতে অ্যাপগুলিকে আপনি ফোনের হোম স্ক্রিনে ডাইনে বা বাঁয়ে স্লাইড বারে সাজিয়ে রাখতে পারবেন এবং সেখান থেকে অ্যাকসেস করতে পারবেন।

এজন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে মিটিওর সোয়াইপ এজ সাইডবার লঞ্চার (Meteor Swipe-Edge Sidebar Launcher) অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন। অ্যাপটির ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসরে ফেসবুক পেজে ডাউনলোড পোস্টেও পাবেন। ইনস্টলেশনের
Screenshot is the property of teknowbits.blogspot.com
পর অ্যাপটি ওপেন করুন। অ্যাপটির হোম পেজ ওপেন হবে। অ্যাপটির হোম স্ক্রিনের নিচে ডানদিকে অ্যারো সাইন লক্ষ্য করুন। সেখানে ট্যাপ করলে অ্যাপটির অ্যাকসেস পারমিশন স্ক্রিন, সেটিংস স্ক্রিন ইত্যাদি পর পর ওপেন হবে। অ্যাকসেস পারমিশন অ্যালাও করুন। সেটিংস অপশনে অ্যাপটি জানতে চাইবে আপনি স্ক্রিনের ডান না বাঁ — কোন দিকে স্লাইড বার রাখতে চান। সেখানে নিজের পছন্দ মতো অপশন সিলেক্ট করুন। এরপর সেটিংস স্ক্রিনে ডানদিকে উপরে প্লাস (+) বাটনটি ক্লিক করুন। এবার আপনার ফোনে ইনস্টলড অ্যাপের লিস্ট শো করবে। সেখান থেকে আপনি সিলেক্ট করুন কোন কোন অ্যাপকে আপনি স্লাইড বারে রাখবেন। ব্যাস আপনার কাজ শেষ।

এবার অ্যাপটির সেটিংস থেকে বেরিয়ে আসুন এবং ফোনের হোম স্ক্রিনে যান। এরপর হোম স্ক্রিনে বাঁ দিক থেকে (যদি আপনি স্লাইড বার স্ক্রিনের বাঁ দিকে রাখেন) ডান দিকে সোয়াইপ করলেই স্লাইড বার দেখতে পাবেন (পাশের ছবির মতো)। যদি স্লাইড বার ডান দিকে রাখেন তবে ডান দিক থেকে বাঁ দিকে স্ক্রিন সোয়াইপ করবেন।

টেকনোবিটসের নতুন পোস্টগুলি যদি মিস করতে না চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Following বাটনে ট্যাপ করার পর See first অপশনটি ট্যাপ করে অন করুন।



পোস্টটি ভালো লাগবে অবশ্যই শেয়ার করবেন। টেকনোবিটসের ফেসবুক পেজে বা ব্লগসাইটে কমেন্ট করতে ভুলবেন না।




কোথাও স্পাইক্যামেরা লুকানো রয়েছে কি না তা মোবাইল ফোনের সাহায্যে জানবেন কীভাবে? পড়ুন টেকনোবিটসের অন্যতম জনপ্রিয় পোস্ট


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট