11 Jul 2020

টিকটকের পর এবার বিপদ চিঙ্গারি অ্যাপেও !

Image courtesy: Chingari

টিকটক নিষিদ্ধ হওয়ায় চিঙ্গারি অ্যাপের জনপ্রিয়তা রাতারাতি অনেকটাই বেড়েছে । টিকটক নিষিদ্ধ হওয়ার পর গত কয়েকদিনে চিঙ্গারি অ্যাপের টোটাল ডাউনলোড সংখ্যা বেড়ে হয়েছে ১.১ কোটি । তাই অ্যাপটি এখন গুগল প্লে স্টোরের প্রথম ১০টি ফ্রি জনপ্রিয় অ্যাপের মধ্যে জায়গা করে নিয়েছে । কিন্তু এই চিঙ্গারি অ্যাপেও যে রয়েছে ভয়ানক বিপদ সেটা কি জানেন ?



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



কিন্তু বিপদটা কী ? সম্প্রতি সম্প্রতি দুবাইয়ের এক সাইবার বিশেষজ্ঞ গিরিশ কুমার দেখিয়েছেন, খুব সহজেই যে কোনও ব্যক্তির চিঙ্গারি অ্য়াপের অ্য়াকাউন্ট হাইজ্যাক এবং সেখানে থাকা পার্সোনাল ডেটা হ্যাক করা সম্ভব ।  



কোনও ব্যক্তি যখন চিঙ্গারি অ্যাপ ফোনে ইনস্টল করার পর সেখানে  অ্য়াকাউন্ট খোলেন তখন অ্যাপটির সফটওয়্যার সেই ব্যক্তির অ্যাকাউন্টের জন্য যে কোনও একটি ইউজার আইডি (ব়্যানডম ইউজার আইডি) তৈরি করে (ধরা যাক সেই আইডি হল 84720945cakebvkjee) । এবার কোনও হ্যাকার যদি সেই অ্যাকাউন্টটি হ্যাক করতে চায় তবে তাকেও প্রথমে চিঙ্গারি অ্য়াপে একটি অ্য়াকাউন্ট খুলতে হবে । সেই হ্যাকারের অ্যাকাউন্টের জন্যও চিঙ্গারির সফটওয়্যার একটি ব়্যানডম আইডি জেনারেট করবে (ধরা যাক সেটি হল 8349w84ke32909) । 

ইউটিউব ও ফেসবুকে শীঘ্রই পাবেন ‘টিকটকের মজা’


চিঙ্গারি অ্য়াপের সিকিউরিটি সিস্টেমের দুর্বলতার সুযোগ নিয়ে সেই হ্যাকার অ্য়াপটির সার্ভারে স্টোর করা ওই ব্যক্তির  ইউজার আইডি (84720945cakebvkjee) পালটে দিয়ে সেখানে তার নিজের ইউজার আইডি  (8349w84ke32909) সেভ করে দিতে পারে । এরপর হ্যাকার সেই ব্যক্তির চিঙ্গারি অ্য়াকাউন্ট কোনও পাসওয়ার্ড ছাড়াই সহজে ওপেন করতে পারবে । 


সেই ব্যক্তির অ্যাকাউন্টে গিয়ে হ্যাকার তার নিজের ইচ্ছামতো ভিডিয়ো যেমন পোস্ট করতে পারবে, তেমনি সেই অ্যাকাউন্টে থাকা যাবতীয় পার্সোনাল ডেটা চুরি করে নিতে পারবে বা পালটেও দিতে পারবে । 



বিষয়টি চিঙ্গারি কোম্পানিকে জানানোর পরেই তারা তাদের সিকিউরিটি সিস্টেমের এই ত্রুটি দূর করতে তৎপর হয় । চিঙ্গারি কোম্পানি জানিয়েছে, তারা এই ত্রুটি দূর করার জন্য় ইতিমধ্যে একটি আপডেট রিলিজ করেছে । যদি আপনি চিঙ্গারি অ্যাপটি ব্যবহার করেন তবে অবিলম্বে অ্য়াপটি আপডেট করুন ।  মনে রাখবেন এই সমস্যা ছিল অ্যাপটির 2.4.0 ও তার নিচের ভার্সনে । আরও একটি বিষয় পাঠকদের জানিয়ে রাখি, ভারতের আর একটি অ্যাপ মিত্র (Mitron)-র সিকিউরিটি সিস্টেমেও একই ত্রুটি ছিল ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

ভারতের প্রথম সোশ্যাল অ্যাপ ‘এলিমেন্টস’, তবে শুরুটা করেছিল ওয়ার্ল্ডফ্লোট


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট