1 Jul 2020

ইউটিউব ও ফেসবুকে শীঘ্রই পাবেন ‘টিকটকের মজা’

Image courtesy: Pixabay

টিকটক তো ভারতে থেকে বিদায় নিল । তারপর ? টিকটকের বিকল্প কী, তা নিয়ে গত ২৪ ঘণ্টায় সোশ্যাল মিডিয়ায় বহু লোক প্রশ্ন করেছে । অনেকেই দেখছি ভারতের চিঙ্গারি অ্যাপটির কথা বলেছেন । ওদিকে ইউটিউব ও ফেসবুক কিন্তু বসে নেই । আর কয়েক মাসের মধ্যেই তারা আনতে চলেছে টিকটকের মতো শর্ট ভিডিয়ো রেকর্ড ও পাবলিশ করার বিশেষ ফিচার । 




টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন টুইটারটেলিগ্রাম ও ইনস্টাগ্রামে  



চিঙ্গারি অ্যাপটি বেঙ্গালুরুর একটি কোম্পানির । অ্যাপটির সঙ্গে এক বাঙালির নামও জড়িয়ে রয়েছে । কোম্পানির যুগ্ম প্রতিষ্ঠাতা হলেন বিশ্বাত্মা নায়েক, সিদ্ধার্থ গৌতম ও সুমিত ঘোষ । সুমিত কোম্পানির চিফ প্রোডাক্ট অফিসার । প্লে স্টোর বা অ্যাপ স্টোরে চিঙ্গারি অ্যাপটির ইনফরমেশন পেজের নিচের দিকে সুমিত ঘোষের নাম দেখতে পাবেন ।


চিঙ্গারি ভারতের একটি স্টার্ট আপ কোম্পানির উদ্যোগ । অবশ্যই প্রশংসার যোগ্য । অ্যাপটি আরও জনপ্রিয় হোক সেটাই কাম্য । কিন্তু তার জন্য অ্যাপটির ইন্টারফেস ও সফটওয়্যারের সমস্যাগুলি (বাগ) দ্রুত মেরামত করা উচিত । 




প্রথমত, চিঙ্গারি অ্যাপটির ইন্টারফেস আরও আকর্ষণীয় ও সহজ হওয়া উচিত । কারণ ইন্টারফেস একটি অ্যাপ বা ওয়েবসাইটের ‘মুখ’, যেটা ঠিকঠাক না হলে গ্রাহকরা মুখ ফিরিয়ে নেবে । 


দ্বিতীয়ত, অ্যাপটি ১০টি ভাষা সাপোর্ট করলেও সফটওয়্যার বাগ-এর জন্য ভাষা পরিবর্তনে অনেক সময় সমস্যা হয় । তা ছাড়া ভিডিয়ো আপলোড বা প্লে করতে গেলে অনেক সময় স্ক্রিন ব্ল্যাঙ্ক হয়ে যায় । 

তৃতীয়ত, আইফোনের কয়েকটি মডেলে অ্যাপটি ঠিকমতো কাজ করে না, বারবার ক্র্যাশ করে । কোম্পানির অবিলম্বে এই বিষয়গুলি দেখা উচিত । 


এবার আসি ইউটিউব প্রসঙ্গে । সফটওয়্যার কোম্পানিতে কপি বা নকল করার বিষয়টা খুব চলে । যেমন, টিকটক শর্ট ভিডিয়োর আইডিয়াটা নকল করেছে Musical.ly নামে একটি অ্যাপ থেকে । আবার ইনস্টাগ্রাম ‘স্টোরি ফিচার’ নকল করেছে স্ন্যাপচ্যাট থেকে । এবার ইউটিউবও নকল করেছে টিকটককে । ইউটিউব প্রথমে টিকটককে পাত্তা দেয়নি । কিন্তু টিকটকের ব্যবসা গত দুই বছরে ১২৫ শতাংশ (এজন্য ভারতীয়রাই মূলত দায়ী) বৃদ্ধি পেয়েছে । গত এক বছরে গুগল ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে যে টিকটক অ্যাপের ফার্স্ট টাইম ডাউনলোডিংয়ের সংখ্যা ৮৪.২ কোটি (এজন্যও মূলত ভারতীয়রাই দায়ী), ফলে টিকটককে আর উপেক্ষা করতে পারেনি ইউটিউব । 




তাই এবার টিকটকের মতো ইউটিউবও শর্ট ভিডিয়ো রেকর্ডিং ফিচার আনতে চলেছে । এই ফিচারটির নাম আপাতত দেওয়া হয়েছে ‘শর্টস’ । ইউটিউব অ্যাপের মধ্যেই ‘ক্রিয়েট এ ভিডিয়ো’ নামে একটি বাটন থাকবে । সেই বাটনটি ট্যাপ করে ফোনে আপনি শর্ট ভিডিয়ো তুলে ইউটিউবে আপলোড করতে পারবেন । ভিডিয়োর সর্বোচ্চ সীমা ১৫ সেকেন্ড । 


এদিকে ফেসবুকও পিছিয়ে নেই । তারাও টিকটকের মতো শর্ট ভিডিয়ো ফিচার আনতে চলেছে । তাদের ফিচারটির নাম ‘ল্যাসো’।  এই ফিচারটির সাহায্যেও সর্বোচ্চ ১৫ সেকেন্ডের ভিডিয়ো রেকর্ডিং করা যাবে । ব্রাজিলে ফেসবুক গ্রাহকদের মধ্যে ইতিমধ্যে ফিচারটি বিটা টেস্টিং শুরু হয়ে গেছে । 


‘শর্টস’ এবং ‘ল্যাসো’ দুটি ফিচারেই থাকবে ভিডিয়ো এডিটিং টুল ও মিউজিক লাইব্রেরি । তাই আপনি ভিডিয়ো রেকর্ডিং করার পর সেটি ফেসবুক বা ইউটিউব অ্যাপের মধ্যেই এডিট করতে পারবেন এবং ভিডিয়োর সঙ্গে নিজের পছন্দমতো মিউজিক বা গান সেই লাইব্রেরি থেকে নিয়ে অ্যাড করতে পারবেন । এছাড়া থাকছে ভিডিয়োর সঙ্গে হ্যাশট্যাগ অ্যাড করার সুবিধাও । 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

2 comments:

  1. খুব ভালো লাগলো জেনে।
    একটা কথা জানতে চাই, আপনার ইমেল আইডি কি এখনও আগেরটাই আছে নাকি চেঞ্জ করেছেন ?

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট