7 Jul 2020

ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলস’

Image courtesy: Instagram

ইনস্টাগ্রামে আসতে চলেছে একটি নতুন ফিচার । ফিচারটির নাম ‘রিলস’ । গত বছরের নভেম্বর থেকে ফিচারটির টেস্ট শুরু করেছে ইনস্টাগ্রাম । প্রথমে ফিচারটি টেস্ট শুরু হয় ফ্রান্স ও জার্মানিতে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মধ্যে । তবে গত সপ্তাহে কোম্পানি জানিয়েছে, ভারতেও ফিচারটির টেস্ট শুরু হয়ে গিয়েছে । 



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



কিন্তু প্রশ্ন হল ‘রিলস’ ফিচারটি কী ? 

গত সপ্তাহে টেকনোবিটসে লিখেছিলাম টিকটক নিষিদ্ধ হলেও এবার সেই জায়গা দখল করতে উঠে পড়ে লেগেছে ইউটিউব এবং ফেসবুক । ইউটিউব তাদের অ্যাপে আনতে চলেছে ‘শর্টস’ নামে একটি ফিচার । এর সাহায্যে মোবাইল ব্যবহারকারীরা টিকটকের মতো শর্ট ভিডিয়ো রেকর্ড করে তা আপলোড করতে পারবেন । অন্যদিকে ফেসবুক উদ্যোগ নিয়েছিল ‘ল্যাসো’ নামে একই ধরনের একটি ফিচার আনতে । ‘শর্টস’ ও ‘ল্যাসো’ দুটিতেই সর্বোচ্চ ১৫ সেকেন্ডের ভিডিয়ো আপলোড করা সম্ভব । কিন্তু গত সপ্তাহেই ফেসবুক ‘ল্যাসো’ ফিচারটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে । 

ইউটিউব ও ফেসবুকে শীঘ্রই পাবেন ‘টিকটকের মজা’


তার বদলে ফেসবুক সিদ্ধান্ত নিয়েছে আপাতত তারা নিজেরা কোনও শর্ট ভিডিয়ো ফিচার আনবে না । তার বদলে ফেসবুক তাদের কোম্পানি ইনস্টাগ্রামে টিকটকের মতো শর্ট ভিডিয়ো ফিচার আনবে । এই ফিচারটির নাম রাখা হয়েছে ‘রিলস’ । ‘রিলস’-এর সাহায্যে টিকটকের মতো শর্ট ভিডিয়ো তৈরি করে আপলোড করা যাবে । আপাতত ভারতের নির্দিষ্ট কিছু ইনস্টাগ্রাম গ্রাহক ফিচারটি ব্যবহারের সুবিধা পাচ্ছেন । অর্থাৎ তাদের মাধ্যমে ফিচারটি টেস্ট করছে ইনস্টাগ্রাম । 




রিলস ফিচারটির সাহায্যেও সর্বোচ্চ ১৫ সেকেন্ডের ভিডিয়ো রেকর্ড করে তা ইনস্টাগ্রাম অ্যাপেই এডিট করে আপলোড করা সম্ভব হবে । ভারতে এত তাড়াতাড়ি ‘রিলস’ লঞ্চ করার উদ্দেশ্য ছিল না ফেসবুকের । তার কারণ এই দেশে কিছুদিন আগেও টিকটকের তুমুল জনপ্রিয়তা ছিল । যার ফলে ‘রিলস’ জনপ্রিয় হবে কি না তা নিয়ে সন্দেহ ছিল ফেসবুকের । কিন্তু টিকটক সহ চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ হওয়ার পরেই রাতারাতি ভারতে ‘রিলস’ ফিচারটি টেস্ট করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক । 




অন্যদিকে টিকটক নিষিদ্ধ হওয়ার পর ভারতে তৈরি চিঙ্গারি অ্যাপের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে । টিকটক নিষিদ্ধ হওয়ার পর ইতিমধ্যে প্লে ও অ্যাপ স্টোর থেকে চিঙ্গারি অ্যাপটি ১ কোটি বার ডাউনলোড করা হয়েছে । 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট