8 Jul 2020

এই অ্যাপগুলি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করেনি তো ?

Image courtesy: Pixabay

গুগল সম্প্রতি তাদের প্লে স্টোর থেকে ২৫টি অ্যাপ সরিয়ে দিয়েছে । তথ্য চুরির অভিযোগে সরানো হয়েছে অ্যাপগুলিকে । অ্যাপগুলির মধ্যে ম্যালওয়্যার লুকিয়ে রাখা ছিল । ম্যালওয়্যারগুলো অ্যাপ ব্যবহারকারীর মোবাইল ফোন থেকে ফেসবুক লগইন ক্রেডেনশিয়াল চুরি করত ।



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  





লগইন ক্রেডেনশিয়াল কাকে বলে ? 


অনলাইন অ্যাকাউন্টে লগইন করার সময় যে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যের মাধ্যমে আপনি নিজের পরিচিত অর্থাৎ আপনিই যে সেই অ্যাকাউন্টের মালিক তা প্রমাণ করতে পারবেন তাকে বলে লগইন ক্রেডেনশিয়াল ।


খুব সোজাভাবে যদি বলতে হয়, তবে লগইন ক্রেডেনশিয়াল হল যে অ্যাকাউন্টটিতে আপনি লগইন করতে যাচ্ছেন তার ইউজার আইডি, পাসওয়ার্ড, যে ডিভাইসটি ব্যবহার করছেন তার লোকেশন এবং সেটি কোন ধরনের ডিভাইস (কম্পিউটার, মোবাইল না ট্যাব), সেই ডিভাইস থেকে আপনি এর আগে অ্যাকাউন্টিতে লগইন করেছেন কি না ইত্যাদি প্রয়োজনীয় তথ্য । আমরা যখন কোনও অ্যাকাউন্টে লগইন করি বা করার চেষ্টা করি তখন সেই অ্যাকাউন্টের সিকিউরিটি সিস্টেম এই সমস্ত তথ্য বা লগইন ক্রেডেনশিয়ালের মাধ্যমে বুঝে নিতে চেষ্টা করে, যিনি অ্যাকাউন্টে লগইন করছেন তিনি-ই অ্যাকাউন্টের প্রকৃত মালিক কি না ।



গুগল তাদের প্লে স্টোর থেকে যে ২৫টি অ্যাপ সম্প্রতি সরিয়ে দিয়েছে সেই অ্যাপগুলি যারা মোবাইল ফোনে ইনস্টল করেছিলেন, তাঁদের ফোন থেকে অ্যাপটি ম্যালওয়্যারের সাহায্যে ফেসবুকের লগইন ক্রেডেনশিয়াল চুরি করত । বিষয়টি এতদিন নজরে আসেনি গুগলের । সম্প্রতি ফ্রান্সের ডিজিটাল সিকিউরিটি এজেন্সি এভিনার বিষয়টি নজরে আসে এবং তারা সেই তথ্য গুগলকে জানায় ।

কীভাবে অ্যাপের মধ্যে থাকা ম্যালওয়্যার তথ্য চুরি করত ?

সাধারণত মোবাইল ফোনে কেউ ব্রাউজারের সাহায্যে যদি কখনও ফেসবুক ওপেন করার চেষ্টা করত, তখন এই অ্যাপগুলির মধ্যে লুকিয়ে রাখা ম্যালওয়্যার সক্রিয় হয়ে উঠত । ধরা যাক আপনার ফোনের ডিফল্ট ব্রাউজার ক্রোম । আপনি ক্রোম ব্রাউজার ওপেন করে সেখানে সার্চবক্সে ফেসবুক টাইপ করলেন । এবার ক্রোম ব্রাউজারের ফেসবুকের হোম পেজ ওপেন করার কথা । ক্রোম ব্রাউজার সেটা করতও । কিন্তু অ্যাপের মধ্যে লুকিয়ে থাকা ম্যালওয়্যার তার আগেই তার নিজস্ব ব্রাউজার সক্রিয় করে ফেসবুকের হোমপেজ ওপেন করত । তারপর ক্রোম ব্রাউজারের ওপেন করা ফেসবুকের হোমপেজকে হাইড করে মোবাইল স্ক্রিনে নিজের ব্রাউজারের ওপেন করা ফেসবুক হোমপেজকে ডিসপ্লে করত ।


ম্যালওয়্যারের ব্রাউজারের মাধ্যমে ওপেন করা ফেসবুকের সেই হোমপেজে কেউ তার ফেসবুক অ্যাকাউন্টেড ইউজার আইডি ও পাসওয়ার্ড টাইপ করলেই ব্রাউজারটির মধ্যে লুকিয়ে রাখা জাভা স্ক্রিপ্ট সেই ডেটা কপি করে অ্যাপের সার্ভারে পাঠিয়ে দিত ।



এই অ্যাপগুলি ২.৫ মিলিয়ন বার প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে । সুতরাং বহু লোকের ফেসবুক অ্যাকাউন্ট যে বিপদের মুখে তা বলার অপেক্ষা রাখে না । প্লে স্টোর থেকে গুগল অ্যাপগুলি সরিয়ে দিয়েছে । কিন্তু সেগুলি যদি আপনার ফোনে ইনস্টল করা থাকে তবে সেই অ্যাপগুলি এখনও কিন্তু আপনার ফোনে সক্রিয় রয়েছে । তাই অবিলম্বে সেগুলি ফোন থেকে আনইনস্টল করুন এবং ফোন অ্যান্টিভাইরাস বা অ্যান্টিম্যালওয়্যার দিয়ে স্ক্যান করুন । সেই সঙ্গে ফেসবুকের পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলুন ।




অ্যাপগুলির তালিকা 


1. Super Wallpapers Flashlight        
2. Padenatef
3. Wallpaper Level               
4. Contour level wallpaper
5. iPlayer & iWallpaper      
6. Video Maker     
7. Color Wallpapers             
8. Pedometer        
9. Powerful Flashlight         
10. Super Bright Flashlight  
11. Super Flashlight
12. Solitaire Game 
13. Accurate scanning of Meade      
14. Classic card game            
15. Junk file cleaning             
16. Synthetic Z         
17. File Manager     
18. Composite Z      
19. Screenshot Capture       
20. Daily Horoscope Wallpapers
21. Wuxia Reader
22. Plus Weather
23. Anime Live Wallpaper
24. iHealth Step Counter
25. com.tgyapp.fiction






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।





টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ।


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট