14 Jul 2020

ফাইল ডিলিট হলেও চিন্তা নেই, উইনডোজ নিয়ে এল রিকভারি অ্যাপ

Image courtesy: Microsoft

ফাইল ডিলিট হয়ে গিয়েছে, রিকভার করতে পারছেন না - এমন সমস্যায় কখনও পড়েনি এমন লোকের সংখ্যা খুব কম । রিসাইক্লিং বিন, এসডি কার্ড কিংবা ইউএসবি ড্রাইভ থেকে অনেক সময় অসাবধনতায় বা টেকনিক্যাল কোনও সমস্যার জন্য অনেক সময় ফাইল ডিলিট হয়ে যায় বা আমরা অসাবধানে ডিলিট করে দিই । তখন আমাদের ইন্টারনেটে খুঁজতে হয় ফ্রিতে (কারণ পেইড অ্যাপগুলির দাম অনেকটাই বেশি) ভালো ফাইল রিকভারি অ্যাপ কী আছে । তবে এবার এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে মাইক্রোসফট ।




টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



মাইক্রোসফট ফাইল রিকভারি অ্যাপ তৈরি করেছে । সম্প্রতি অ্যাপটি উইনডোজ স্টোরে লঞ্চ করা হয়েছে । যাদের উইনডোজ কম্পিউটার রয়েছে তাঁরা অ্যাপটি অবশ্যই কম্পিউটারে ডাউনলোড করে ইনস্টল করে নিন । অ্যাপটির নাম উইনডোজ ফাইল রিকভারি অ্যাপ । তবে এই প্রসঙ্গে একটা কথা বলি, এই অ্যাপটি কিন্তু শুধুমাত্র উইনডোজ টেন অপারেটিং সিস্টেমেই কাজ করবে । উইনডোজন টেন (ভার্সন ২০০৪ বা তার উপরের ভার্সনে) ছাড়া অ্যাপটি কাজ করবে না । 



অ্যাপটি কোন কোন স্টোরেজ থেকে ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করতে পারবে ? মাইক্রোসফট জানিয়েছে, উইনডোজন ফাইল রিকভারি অ্যাপটি HDD (হার্ড ডিস্ক ড্রাইভ), SSD (সলিড স্টেট ড্রাইভ), USB (ইউনিভার্সাল সিরিয়াল বাস) এবং মেমরি কার্ড থেকে ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করতে পারবে ।

চিনের ফোনের মতোই সস্তা, কিন্তু কোয়ালিটিতে ভালো


যে সমস্ত ফাইল সিস্টেম এই রিকভারি অ্যাপটি সাপোর্ট করবে সেগুলি হল, NTFS, FAT, exFAT, and ReFS । প্রায় সবধরনের ফাইলই এই অ্যাপের সাহায্যে রিকভার করা সম্ভব হবে । সেগুলি হল, JPG, PNG, ZIP, MP3, MP4, MPEG, PDF এবং অফিস স্যুটের ফাইলগুলি (ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ইত্যাদি )। 



আপনার উইনডোজ কম্পিউটারে ফাইল সিস্টেম কী তা জানার জন্য মাই কম্পিউটার ওপেন করুন । সেখানে ‘C’ ড্রাইভে রাইট ক্লিক করুন । মেনু লিস্টে ‘প্রোপার্টিজ’ অপশন আসবে । সেটিতে ক্লিক করুন । ‘প্রোপার্টিজ’ উইনডো ওপেন হলে সেখানে ‘জেনারেল’ ট্যাব ক্লিক করে দেখে নিন আপনার কম্পিউটারে ফাইল সিস্টেম NTFS, না কি FAT । 

এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যেটা তা হল কীভাবে অ্যাপটি কাজ করে । অর্থাৎ অ্যাপটির সাহায্যে আপনি কীভাবে ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করতে পারবেন । প্রথমেই বলি অ্যাপটির কোনও গ্রাফিক ইউজার ইন্টারফেস নেই । অর্থাৎ অন্যান্য অ্যাপে আপনি যেভাবে মেনুতে গিয়ে বাটন ক্লিক করে কাজ করেন, এই অ্যাপটির ক্ষেত্রে আপনি সেটা পারবেন না । এই অ্যাপটিকে ডস (ডিস্ক অপারেটিং সিস্টেম) কমান্ড প্রম্পটের সাহায্যে কাজ করাতে হবে ।

অ্যাপটি ক্লিক করে ওপেন করলে স্ক্রিনে কমান্ড প্রম্পট উইনডো শো করবে (নিচের ছবিটি দেখুন) ।

Image: Screen shot



ধরা যাক আপনার ‘D’ ড্রাইভ থেকে বেশ কিছু JPG ফাইল ডিলিট হয়ে গিয়েছে যেগুলি রিকভার করে ‘E’ ড্রাইভে সেভ করতে চান । এই প্রসঙ্গে একটা কথা জানাই, যে ড্রাইভ থেকে ফাইলটি ডিলিট হয়েছে সেই ড্রাইভেই আপনি ফাইলটিকে রিকভার করে সেভ করতে পারবেন না । অর্থাৎ সোর্স ড্রাইভ ও ডেস্টিনেশন ড্রাইভ আলাদা হতে হবে । 


এবার JPG ফাইলগুলিকে রিকভার করার জন্য আপনাকে কমান্ড প্রম্পটে লিখতে হবে 
winfr D: E: /n *.jpg  (যদি আপনার কম্পিউটারে ফাইল সিস্টেমে NTFS হয়, তবে /n লিখতে হবে)
এরপর এন্টার প্রেস করলে উইনডোজ ‘কন্টিনিউ?’ অপশন চাইবে । আপনি কী বোর্ডে ‘Y’ প্রেস করবেন । এবার ডিস্ক স্ক্যান করে ফাইল রিকভারি অ্যাপ যে সমস্ত JPG ফাইল ডিলিট হয়েছে, সেগুলি রিকভার করে ‘E’ ড্রাইভে রিকভারি ফোল্ডার তৈরি করে সেখানে সেভ করবে ।  



যদি নির্দিষ্ট কোনও ফাইল রিকভার করতে চান, তবে কমান্ড প্রম্পটে লিখুন winfr D: E: /n My_file (ধরা যাক ফাইলটির নাম My_file) এবং এন্টার প্রেস করুন (ধরে নিচ্ছি এখানেও সোর্স ড্রাইভ ‘D’ এবং ডেস্টিনেশন ড্রাইভ ‘E’) । 


এবার ধরা যাক আপনার ‘C’ ড্রাইভে My_Folder নামে একটি ফোল্ডারের ভিতর personal নামে আরও একটি ফোল্ডার রয়েছে আর সেখানে সেভ করে রাখা abcd নামে একটি ডকুমেন্ট ফাইল ডিলিট হয়ে গিয়েছে । ফাইলটি ধরা যাক আপনি রিকভার করে ‘ডি’ ড্রাইভে সেভ করবেন । সেক্ষেত্রে কমান্ড লিখতে হবে winfr C: D: /n \My_Folder\personal\abcd.docx । কমান্ড সিনট্যাক্স লিখতে বা বুঝতে যদি সমস্যা হয়, তবে মাইক্রোসফটের হেল্প পেজে গিয়ে বিষয়টি ভালো করে বুঝে নিতে পারেন ।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

1 comment:

  1. ভালো লাগলো পড়ে। কিন্তু একটা প্রবলেম, আপনার ব্লগে এখন আর কমেন্ট পোস্ট করা যাচ্ছে না। আগের ব্লগে কমেন্ট পোস্ট করলেও সেগুলো ভিজিবল হচ্ছে না

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট