11 Jul 2020

হোয়াটসঅ্যাপে টিকটক নিয়ে মেসেজ পেয়েছেন? সাবধান!

Image courtesy: Business Insider

টিকটক ভারতে নিষিদ্ধ হয়েছে । কিন্তু অনেকেই এখন হোয়াটসঅ্যাপে একটি লিঙ্ক শেয়ার করছেন । যেখানে দাবি করা হচ্ছে, সেই লিঙ্কে ক্লিক করে মোবাইল ফোনে টিকটক অ্যাপটি ইনস্টল করে ব্যবহার করা সম্ভব । কিন্তু এই ধরনের মেসেজে বিশ্বাস করলেই বিপদে পড়বেন ।



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



ভারতে অন্যতম জনপ্রিয় অ্যাপ ছিল টিকটক । জনপ্রিয়তায় তা ফেসবুককে টক্কর দিচ্ছিল । নিষিদ্ধ হওয়ার আগে আমাদের দেশে অ্যাপটি ব্যবহার করত প্রায় ২০ কোটি লোক (তথ্যসূত্র: Economic Times) । অন্যদিকে চলতি বছরের জানুয়ারির হিসেব অনুযায়ী ভারতে ফেসবুকের গ্রাহক সংখ্যা ছিল প্রায় ৩২ কোটি (তথ্যসূত্র: napoleoncat)। তাই টিকটক নিষিদ্ধ হলেও অনেকেই যে অন্য কোনও উপায়ে অ্যাপটি ব্যবহার করতে চাইবেন, তা বলাই বাহুল্য । আর সেই সুযোগটাই নিয়েছে হ্যাকাররা । 


টিকটক নিষিদ্ধ হওয়ার পর সম্প্রতি হোয়াটসঅ্যাপে অনেকেই একটি মেসেজ পেয়েছেন । মেসেজে একটি অ্যাপের লিঙ্ক দেওয়া থাকছে । সেটি একটি থার্ডপার্টি অ্যাপস্টোরের লিঙ্ক । অ্যাপটির নাম TikTok Pro ।  অ্যাপটির ইন্টারফেস থেকে শুরু করে সবকিছুই একদম টিকটকের মতো । তাই অনেকেই ভাবছেন সেটি বোধহয় টিকটক অ্যাপের প্রো-ভার্সন বা প্রিমিয়াম ভার্সন । কিন্তু আসলে তা নয়। এটি একটি নকল অ্যাপ বা ফেক অ্যাপ ।





অ্যাপটি মোবাইল ফোনে ইনস্টল করার সময় সেটি টিকটকের মতোই আপনার ফোনের মাইক্রোফোন, স্টোরেজ, ক্যামেরা ইত্যাদি অ্যাকসেস করার পারমিশন চাইবে । কিন্তু পরীক্ষা করে দেখা গেছে অ্যাপটির মধ্যে থাকা ম্যালওয়্যার শুধু আপনার ফোনের সমস্ত ডেটাই চুরি করবে তা নয়, সেই সঙ্গে পরবর্তীতে অন্যান্য ম্যালওয়্যারকেও গোপনে আপনার ফোনে ইনস্টল করিয়ে দেবে । 





সম্প্রতি মহারাষ্ট্র সাইবার পুলিশ বিষয়টি নিয়ে তৎপর হয়েছে এবং তাদের টুইটার হ্যান্ডেলে এনিয়ে সবাইকে সতর্ক করেছে । 

Image courtesy: Maharashtra Police

তবে আমাদের রাজ্যের সাইবার পুলিশ বিষয়টি নিয়ে এখনও তৎপর হয়নি বা কোনও সতর্কতামূলক প্রচার করেনি । তাই টেকনোবিটসের ব্লগের মাধ্যমে আমি পাঠকদের সচেতন করছি এবং অনুরোধ করব আপনারাও ব্লগটি শেয়ার করে অন্যদের সচেতন করুন ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

3 comments:

  1. যাক সাবধান হওয়া গেলো।
    কিন্তু আজ একটি বিশ্বস্ত নিউজ চ্যানেলে দেখলাম, Tik Tok সহ সেই 59টি চিনা অ্যাপ primarily ban করা হয়েছে। বেশকিছু প্রশ্নের জবাব দিতে বলা হয়েছে কোম্পানিগুলোকে। যদি কোম্পানি সদুত্তর দেয়, তাহলে হয়তো পুনরায় ছাড় দেওয়া হবে। আমার প্রশ্ন, যেখানে চিনের কোনোকিছুই বিশ্বাস করা উচিত না, সেখানে শুধুমাত্র সদুত্তরের ভরসায় যদি ছাড় দেওয়া হয়, তাহলে অন্য কায়দায় ডেটা চুরি হবে না তো ? নাকি আরেকবার গালওয়ানের পুনরাবৃত্তি হবে তারপর সরকার স্থায়ীভাবে ban করবে ওইসব কোম্পানিগুলোকে ?

    ReplyDelete
  2. হ্যাঁ, তেমনটাই হবে সম্ভবত ।

    ReplyDelete
    Replies
    1. স্যার, আপনার ব্লগে এখন আর স্বাধীনভাবে কমেন্ট করা যায় না। কমেন্ট করলে "This comment will be visible after approval" এরকম দেখায় এবং সেগুলো "ভিজিবল" হয়না বেশিরভাগ ক্ষেত্রেই। তাই ব্লগের বিষয়বস্তু সম্বন্ধিত কোনো প্রশ্ন থাকলে জিজ্ঞেস করতে পারছি না।
      আমি আপনার পুরোনো ইমেল আইডি technobitspage@gmail.com-তে মেল পাঠিয়েছিলাম, কিন্তু কোনো রিপ্লাই পাইনি। আপনার মেল আইডি চেঞ্জ হয়েছে নাকি ?

      Delete

জনপ্রিয় পোস্ট