1 Nov 2017

গোপনে নজর রাখছে স্পাই ক্যামেরা ? জানতে পারবেন সহজেই

Image courtesy: Amazon

কয়েক মাস আগে কলকাতার একটি নামি শপিংমলের ট্রায়াল রুমে স্পাই ক্যামেরা ধরা পড়েছিল। এক মহিলা সেই রুমে গিয়ে যখন জামাকাপড় পালটাচ্ছিলেন, তখন বিষয়টি তাঁর চোখে পড়ে। এই ঘটনা নিয়ে সেই সময় যথেষ্ট শোরগোল পড়েছিল। বিষয়টি থানা-পুলিশ পর্যন্ত গড়িয়েছিল। হরিয়ানার এক বাড়ির মালিককে কিছুদিন আগে পুলিশ গ্রেফতার করেছে, কারণ সে তার মহিলা ভাড়াটের বাথরুমে স্পাই ক্যামেরা লাগিয়ে রেখেছিল। এই রকম উদাহরণ আরও অনেক রয়েছে। ২০০৫ সালের কলয়ূগ সিনেমাটিও আপনারা নিশ্চয় অনেকেই দেখেছেন।




টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



সিসিটিভি (CCTV) ক্যামেরা আকারে বড় হয়, তাই সেটি সহজেই আমাদের চোখে পড়ে, কিন্তু স্পাই ক্যামেরা (Spy Camera) আপনার হাতের আংটির থেকেও ছোটো হতে পারে, সুতরাং খালি চোখে তা সহজে চোখে পড়ার সম্ভাবনা কম। টেকনোলজি যেমন আমাদের জীবনকে অনেক সহজ করেছে, অনেক সুবিধা দিয়েছে, তেমনি সমস্যাও বাড়িয়েছে অনেক। স্পাই ক্যামেরা হল তার অন্যতম উদাহরণ। কিন্তু টেকনোলজির এই সমস্যা আমাদের টেকনোলজি দিয়েই মোকাবিলা করতে হবে।

ইন্টারনেটে বিনোদ এখন ভাইরাল, চেনেন তাঁকে ?



টেকনোবিটসের পাঠকদের তাই একটি স্পাই ক্যামেরা অ্যাপের কথা বলবো, যার সাহায্যে আপনারা সহজেই আপনাদের চারপাশে কোথাও স্পাই ক্যামেরা লুকানো রয়েছে কিনা, জানতে পারবেন।






লুকানো স্পাই ক্যামেরা ডিটেক্ট করার জন্য একটি জনপ্রিয় অ্যাপ হল হিডন ক্যামেরা ডিটেক্টর (Hidden Camera Detector)। গুগল প্লে স্টোরে অ্যাপটি পাবেন। অ্যাপটির ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড নোট’-এও পাবেন। অ্যাপটি ফোনে ইনস্টল করার পর সেটি ওপেন করুন এবং আপনার চারপাশে কোথাও স্পাই ক্যামেরা লুকানো রয়েছে কি না তা পরীক্ষা করুন । যদি ক্যামেরা লুকানো থাকে, তবে অ্যাপটি আপনাকে অ্যালার্ট করবে।




জিও গ্লাসে থাকছে মিক্সড রিয়েলিটি প্রযুক্তি, কিন্তু সেটা কী



তবে একটি প্রয়োজনীয় তথ্য জানিয়ে রাখি । সেটি হল, আপনার ফোনে যদি ম্যাগনেটিক সেনসর থাকে, তবেই অ্যাপটি কাজ করবে। আজকাল কিন্তু প্রায় সমস্ত স্মার্ট ফোনেই ম্যাগনেটিক সেনসর থাকে। আপনার ফোনে ম্যাগনেটিক সেনসর রয়েছে কিনা, তা জানতে হলে প্লে স্টোর থেকে কোনো কম্পাস অ্যাপ ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন এবং চেক করুন অ্যাপটি সঠিকভাবে উত্তর-দক্ষিণ দিক নির্দেশ করছে কি না । অর্থাৎ কম্পাস অ্যাপটি ঠিকঠাক কাজ করছে কি না দেখে নিন । যদি করে তবে তবে ফোনে ম্যাগনেটিক সেন্সর রয়েছে ।


ফাইল ডিলিট হলেও চিন্তা নেই, উইনডোজ নিয়ে এল রিকভারি অ্যাপ



ম্যাগনেটিক সেনসর সাধারণত ফোনের উপরের বা নীচের দিকে থাকে। আপনার ফোনে ম্যাগনেটিক সেনসর কোথায় রয়েছে, তা পরীক্ষা করতে ফোনে হিডন ক্যামেরা ডিটেক্টর অ্যাপটি ইনস্টল করার পর ফোনটিকে কোনও চালু সিসিটিভি ক্যামেরা বা স্পাই ক্যামেরার সামনে নিয়ে যান। ফোনের যে দিকটি স্পাই বা সিসিটিভি ক্যামেরার সামনে ধরলে হিডন ক্যামেরা ডিটেক্টর অ্যাপটি আপনাকে অ্যালার্ট মেসেজ দেবে, বুঝবেন ফোনের সেই দিকে ম্যাগনেটিক সেনসর রয়েছে ।




এই অ্যাপগুলি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করেনি তো ?



ফোনের কোন দিকে ম্যাগনেটিক সেনসর রয়েছে, তা জানা জরুরি এই কারণে যে, যখন হিডন ক্যামেরা ডিটেক্টর অ্যাপটির সাহায্যে কোনো জায়গায় স্পাই ক্যামেরা লুকানো রয়েছে কিনা খোঁজ করবেন, তখন ফোনের সেই দিকটি (যে দিকে ম্যাগনেটিক সেনসর রয়েছে) সামনে রেখে যদি স্পাই ক্যামেরা খোঁজেন, তবে অ্যাপটির পক্ষে সেই লুকনো ক্যামেরা খোঁজা সহজ হবে। এই অ্যাপটি স্পাই ক্যামেরার ম্যাগনেটিক ফিল্ড বা ক্যামেরা থেকে বের হওয়া অদৃশ্য আলো (ইনফ্রারেড রে) ডিটেক্ট করে ক্যামেরাটি কোথায় লুকানো রয়েছে, তা খুঁজে বের করে।





এই অ্যাপটির আরও একটি সুবিধা হল লোকেশন শেয়ারিং। অর্থাৎ কোনো হোটেল, শপিংমল বা অন্য কোথাও আপনি যদি অ্যাপটির সাহায্যে স্পাই ক্যামেরা খুঁজে পান, তবে ক্যামেরাটি যেখানে লুকানো রয়েছে সেই লোকেশনটি আপনি এই অ্যাপের সাহায্যে আপনার পরিচিতদের শেয়ার করতে পারবেন, ফলে তাঁরাও সতর্ক হতে পারবে।







টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে। টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্যবাদ। 



2 comments:

  1. Thank you for your Very important information...... Today it's very necessary, specially for girls.

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট