29 Oct 2017

হোয়াটস্অ্যাপ মেসেজ রিকল


কাউকে পাঠানো মেসেজ ডিলিট করার একটি নতুন ফিচার আনতে চলেছে হোয়াটস্অ্যাপ, যার নামডিলিট ফর এভরিওয়ান এই ফিচারের মাধ্যমে আপনি কাউকে পাঠানো মেসেজ ডিলিট অর্থাৎ রিকল করতে পারবেন।

Photo Credit : Pixabay
 ধরুন আপনি আপনার বন্ধুকে একটি মেসেজ পাঠিয়েছেন, এবার এই ফিচারের সাহায্যে আপনি যদি আপনার পাঠানো মেসেজটি ডিলিট করে দেন, তবে আপনার বন্ধু আপনার পাঠানো মেসেজটি ওপেন করলে দেখতে পাবেন — This message has been deleted iOS এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এই ফিচারটি পাওয়া যাবে। হোয়াটস্অ্যাপ আপাতত ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারটির বিটা ভার্সন রিলিজ করেছে।
বিটা ভার্সনটি ডাউনলোড করার APK টেকনোবিটসের ফেসবুক পেজের ডাউনলোড ফোল্ডারে পাবেন।

এই ফিচারটি ব্যবহার করার কয়েকটি শর্ত রয়েছে।


প্রথমত, আপনি যদি আপনার বন্ধুকে পাঠানো কোনো মেসেজ এই ফিচারের সাহায্যে ডিলিট করতে যান, তবে আপনার এবং আপনার বন্ধুর ফোনে হোয়াটসঅ্যাপের যে ভার্সন থাকতে হবে তা হল v2.17.399 বা v2.17.400যদি আপনি ফিচারটির বিটা ভার্সন ব্যবহার করতে না চান, তবে আপনাকে ফাইনাল ভার্সনের জন্য আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। যেহেতু হোয়াটস্অ্যাপের গ্রাহক সংখ্যা প্রায় ১০০ কোটি, তাই সবার ফোনে ফাইনাল ভার্সনের জন্য আপডেট পৌঁছাতে কিছুটা সময় লাগবে।
দ্বিতীয়ত, ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের সাহায্যে আপনাকে কোনো মেসেজ পাঠানোর সাত মিনিটের মধ্যে সেটি রিকল বা ডিলিট করতে হবেঅর্থাৎ সাত মিনিট পর এই ফিচারটি কাজ করবে না। আরও একটি বিষয় হল, আপনার মেসেজটি সেন্ড করা এবং ডিলিট করার মধ্যের সময়ে যাঁকে মেসেজটি পাঠিয়েছেন তিনি কিন্তু মেসেজটি দেখে ফেলতেই পারেন বা মেসেজটির স্ক্রিনশট কপি করে নিজের ফোনে সেভ করে রাখতেই পারেন। সেক্ষেত্রে আপনি মেসেজটি এই ফিচারের সাহায্যে ডিলিট করে দিলেও সেই ব্যক্তির কাছে আপনার মেসেজের কপি কিন্তু থেকে যাবে।

কীভাবে এই ফিচারটি ব্যবহার করবেন?


যে মেসেজটি ডিলিট করবেন সেটির উপর প্রথমে লং প্রেস করুন। এবার স্ক্রিনের উপরে ডিলিট অপশন ট্যাপ করুন। যে ড্রপডাউন মেনু লিস্ট ওপেন হবে সেখানে তিনটি অপশন দেখতে পাবেন — ১. ডিলিট ফর মি ২. ডিলিট ফর এভরিওয়ান ৩. ক্যানসেল। প্রথম অপশনটি সিলেক্ট করলে মেসেজটি শুধু আপনার ফোন থেকে ডিলিট হবে। দ্বিতীয় অপশনটি সিলেক্ট করলে মেসেজটি আপনার ফোন এবং যাঁদের মেসেজটি পাঠিয়েছেন তাঁদের ফোন থেকে ডিলিট হবে। আর যদি আপনি মেসেজটি ডিলিট করতে না চান, তবে তৃতীয় অপশনটি সিলেক্ট করুন।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট