16 Jul 2020

জিও গ্লাসে থাকছে মিক্সড রিয়েলিটি প্রযুক্তি, কিন্তু সেটা কী

Image courtesy: Pixabay

জিও গ্লাস নিয়ে এল রিলায়েন্স । এই গ্লাসে রয়েছে মিক্সড রিয়েলিটি প্রযুক্তি । এই প্রযুক্তি আসলে কী ? এই প্রযুক্তির ব্যবহার করে এই গ্লাসের সাহায্যে কী কী করা সম্ভব ? বিষয়টি বুঝতে হলে আগে জেনে নেওয়া যাক ডিজিটাল প্রযুক্তিতে রিয়েলিটি কত রকম ।



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



ডিজিটাল প্রযুক্তির সাহায্যে আমরা সাধারণত তিন রকমের রিয়েলিটি বা বাস্তবতা তৈরি করতে পারি । সেগুলি হল অগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটি ও মিক্সড রিয়েলিটি ।





অগমেন্টেড রিয়েলিটি কাকে বলে ও তার ব্যবহার কোথায় কোথায় হয় প্রথমে সেটা বলি । আপনার চারপাশে যে বাস্তব পরিবেশ রয়েছে তার মধ্যে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে প্রয়োজনীয় তথ্য বা অবজেক্ট অ্যাড করে যে আউটপুট আমরা পাই তাকে বলে অগমেন্টেড রিয়েলিটি । যেমন, মোবাইল ফোনের মেজার অ্যাপ । অ্যাপটি অন করে ফোনের ক্যামেরার সাহায্যে আপনার চারপাশে কোনও বস্তুর ছবি তুললে তার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা কত তা জানিয়ে দেয় মেজার অ্যাপ । এক্ষেত্রে ফোনের স্ক্রিনে বস্তুটির যে ছবি আমরা দেখি সেটি বাস্তব । কিন্তু স্ক্রিনে বস্তুর সেই ছবির উপর তার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার তথ্যগুলি অ্যাপটি ডিজিটালি অ্যাড করে দেখিয়ে দেয় । এইভাবে বস্তুর আসল ছবির সঙ্গে ডিজিটালি ওই প্রয়োজনীয় তথ্য জুড়ে যে নতুন ছবিটি স্ক্রিনে আমরা দেখি সেটাই অগমেন্টেড রিয়েলিটি । 


অলিম্পিকের পদক তৈরিতে কাজে লাগছে পুরানো ফোন



ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কেও আমাদের অনেকের ধারণা রয়েছে । সাধারণত ভিডিয়ো গেমস সহ বিভিন্ন বিনোদনমূলক কাজে এই প্রযুক্তির ব্যবহার বেশি । তবে এক্ষেত্রে মোবাইল ফোনের সঙ্গে দরকার ভিআর সেট বা ভার্চুয়াল সেট যা চশমার মতো দেখতে । ধরা যাক আপনি ঘরে বসে রয়েছেন । এবার ফোনে ইউটিউবে আপনি আমাজনের জঙ্গলের ভার্চুয়াল ভিডিয়ো প্লে করলেন । ভিআর সেটটিকে ফোনের সঙ্গে কানেক্ট করে চোখে পরলে আপনার মনে হবে জঙ্গলের মাঝখানে আপনি রয়েছেন । অর্থাৎ আপনার চারপাশে যে বাস্তব পরিবেশ রয়েছে (আপনার ঘর), সেটা আর তখন থাকবে না । সুতরাং ভার্চুয়াল রিয়েটিলির সঙ্গে বাস্তবের কোনও যোগ নেই । আপনার চারপাশে যে পরিবেশ তৈরি হবে সেটা পুরোটাই ডিজিটালি তৈরি করা । 


Image courtesy: JIO


মিক্সড রিয়েলিটি এমন একটি পরিবেশ আপনার চারপাশে তৈরি করবে যেখানে বাস্তব ও ভার্চুয়াল পরিবেশ দুটোই একসঙ্গে থাকবে । এর সবচেয়ে ভালো উদাহরণ হল থ্রিডি হলোগ্রাফিক মিটিং । ধরা যাক আপনি কলকাতায় আপনার বাড়ির ড্রইংরুমে বসে রয়েছেন আর আপনার বন্ধু চেন্নাইতে তার বাড়িতে । এবার আপনারা যদি থ্রিডি মিক্সড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করে হলোগ্রাফিক মিটিং করেন, তবে আপনার মনে হবে আপনার বন্ধু কলকাতায় আপনার ড্রইংরুমে মাঝখানে আপনার সামনে দাঁড়িয়ে কথা বলছে । এক্ষেত্রে ড্রইংরুমে যে পরিবেশ সেটা বাস্তব অর্থাৎ রিয়েলিটি । মিক্সড রিয়েলিটি প্রযুক্তি সেই বাস্তব পরিবেশের সঙ্গে অর্থাৎ ড্রইংরুমের মধ্যে আপনার বন্ধুর থ্রিডি ইমেজ অ্যাড করবে - যেটা হল ভার্চুয়াল রিয়েলিটি । আপনি বিশেষ চশমা পরে (জিও গ্লাস) যখন দেখবেন তখন মনে হবে বন্ধু ড্রইংরুমে আপনার সামনে সোফায় বসে কথা বলছে । 

ফেসবুকে ভিডিয়ো পোস্ট করে রোজগার করুন


জিও গ্লাসের মাধ্যমে এইভাবে আপনি মিক্সড রিয়েলিটি প্রযুক্তির সাহায্যে অনলাইনে অন্যদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন । তবে এজন্য প্রয়োজন হাইস্পিড ডেটা যা একমাত্র 5G নেটওয়ার্কের পক্ষেই সাপোর্ট করা সম্ভব । তাই এই চশমা এখনই কিনে লাভ নেই । আগামীতে যখন আমাদের দেশে 5G নেটওয়ার্ক চালু হবে তখন এই চশমা কাজে আসবে । তবে এই গ্লাসের মাধ্যমে আপনি 2D চ্যাটও (আমরা এখন হোয়াটসঅ্যাপ বা ফেসবুকে যে ভিডিয়ো চ্যাট করি) করতে পারবেন । 




এছাড়া জিও গ্লাস ভার্চুয়াল রিয়েলিটিও সাপোর্ট করে । অর্থাৎ এই গ্লাসের মাধ্যমে আপনি অনলাইনে ভার্চুয়াল ক্লাস করতে পারবেন বা ভার্চুয়াল গেম খেলতে পারবেন, ভার্চুয়াল ভিডিয়ো দেখতে পারবেন । 


চশমাটির সঙ্গে ইনবিল্ট মাইক্রোফোন, ইয়ারফোন ও ক্যামেরা রয়েছে । সাধারণ ভিআর সেটগুলি অনেকটাই ভারী হয় । সেই তুলনায় জিও গ্লাস অনেকটাই হালকা । ওজন মাত্র ৭৫ গ্রাম । আর দাম ? রিলায়েন্স এখনও দাম ঘোষণা করেনি । তবে কয়েকটি অসমর্থিত সূত্রে জানা গেছে দাম পড়বে প্রায় ₹ ১৪০০০ । 




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট