4 Jul 2020

জিওমিট ভারতের লজ্জা !

Image courtesy: JioMeet


আত্মনির্ভর হওয়া মানে কি কাউকে নকল করা ? কাউকে নকল করে কি বড় হওয়া যায়, না কি ঠিকমতো ব্যবসা করা যায় ? আমরা চিনকে কটাক্ষ করি । শুধু আমরা নই, সারা পৃথিবীই করে । তার অন্যতম দুটো কারণ হল প্রথমত, চিনের পণ্যের কোয়ালিটি খুবই খারাপ । দ্বিতীয়ত, অধিকাংশ পণ্যই (তা সে মোবাইল ফোন হোক বা বাচ্চাদের খেলনা) ইউরোপ বা আমেরিকার বিভিন্ন সামগ্রীর পুরোপুরি নকল । কিন্তু কী বলবেন, যদি দেখেন ভারতেরও কোনও তথাকথিত নামী কোম্পানি একই কাজ করছে ?


টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



ভারতে এই মুহূর্তে সবচেয়ে বড় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার হল রিলায়েন্সের জিও । ইন্টারনেট পরিষেবা দেওয়ার পাশাপাশি তারা হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবসাও শুরু করেছে । বাজারে আপনি জিও-র ফোন, রুটার ইত্যাদি পাবেন । অন্যদিকে রয়েছে জিও ব্রাউজার, মাই জিও, জিও নিউজ ইত্যাদি অ্যাপ । 





গতকাল জিও লঞ্চ করেছে জিওমিট (JioMeet) অ্যাপ । এটি জুম (Zoom)-এর মতো ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ । জিওমিট-এর সাহায্যে আপনি ১০০ জনের সঙ্গে একবারে ভিডিয়ো কনফারেন্স করতে পারবেন । অ্যাপটি এইচডি কোয়ালিটির ভিডিয়ো সাপোর্ট করে । এই পর্যন্ত পড়ে নিশ্চয় আপনার মনে হচ্ছে যে, একজন ভারতীয় হিসেবে অবশ্যই গর্ব হওয়া উচিত । কারণ সম্প্রতি চিনের ৫৯টি অ্যাপ আমাদের দেশে নিষিদ্ধ হয়েছে । জাতীয় সুরক্ষা ও অর্থনীতির কারণে বিদেশি অ্যাপ ছেড়ে স্বদেশি অ্যাপ ব্যবহারের প্রতি ঝোঁক বেড়েছে মানুষের । পাশাপাশি এই লকডাউনের সময়ে গোটা দেশ যখন এখনও ঘরবন্দি, তখন এই ধরনের ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ অবশ্যই মানুষের কাজে লাগবে । সুতরাং স্বদেশি অ্যাপের ক্ষেত্রে জিওমিট অবশ্যই একটা ভালো উদ্যোগ বলা যেতেই পারে । কিন্তু দুঃখের বিষয় সেটা বলতে পারছি না । কারণ ?

নতুন ব্রাউজার লঞ্চ করল জিও




কারণ, চিনের পণ্য নিয়ে আমরা যে কারণে হাসিঠাট্টা করি, জিওমিট ঠিক সেটাই করেছে । অর্থাৎ বাজারে চালু অন্য পণ্যকে নকল করেছে । আপনারা যারা ইতিমধ্যে জুম অ্যাপ (এই অ্যাপটির মালিক এরিক ইউয়ান কিন্তু জন্মসূত্রে একজন চিনা, তবে এখন আমেরিকার বাসিন্দা) ব্যবহার করেছেন, তাঁরা যদি জিওমিট ব্যবহার করেন, তবে একটা অদ্ভুত বিষয় নজরে পড়বে । সেটা হল দুটো অ্যাপের ইউআই (ইউজার ইন্টারফেস) পুরোপুরি এক । অর্থাৎ জুম অ্যাপের ইউআই পুরোটাই নির্লজ্জের মতো করেছে জিওমিট । এতটাই নকল করেছে যে, জুম অ্যাপের লোগোকেও ছাড়েনি । জুম ও জিওমিটের লোগোটাও এক । একজন ভারতীয়র কাছে এর থেকে লজ্জার বোধহয় আর কিছু হতে পারে না । নিচে দুটো অ্যাপের ইউজার ইন্টারফেসের ছবি দিলাম । পাঠকরাই বিচার করে দেখুন ।



Image courtesy: Zoom and JioMeet



এমন নয় যে, ভারতে ভালো সফটওয়্যার ইঞ্জিনিয়ারের অভাব রয়েছে । এমন নয় যে, আমরা ভারতীয়রা নতুন কিছু তৈরি করতে পারি না । বিশ্বে প্রথম ওয়েব বেসড ইমেল সার্ভিস (হটমেল) তৈরি করেছিলেন একজন ভারতীয় সাবির ভাটিয়া । পরবর্তীতে মাইক্রোসফট হটমেল কিনে নেয়, আর নাম পালটে রাখে আউটলুক । বর্তমানে বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম । এটি তৈরি করার জন্য যে ইঞ্জিনিয়ারদের টিম কাজ করেছিল তার নেতৃত্বে ছিলেন সুন্দর পিচাই । এমন ভারতীয়দের তালিকাটা দীর্ঘ । অথচ সেই ভারতেই যদি একটি বড় টেক কোম্পানি এমন নকলের আশ্রয় নেয়, তবে আর বলার কিছু থাকে না । আশা করি জিও-র শুভবুদ্ধির উদয় হবে । আত্মনির্ভর হওয়া মানে যে নকল করা নয়, আশা করি সেটা তারা বুঝবে ।






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।






টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

2 comments:

  1. Eta korlei ba. Lojja lagar toh bishiy nishchoi na. Chinar sob kichu low quality jeneo amra nirlojjer moto kini, kintu indian kichu holei seta te khali khut khujey berai

    ReplyDelete
  2. মশাই যুদ্ধ জয়টাই আসল। পথটা বিবেচ্য নয়। আপনার লজ্জা লাগতে পারে কিন্তু আমার লাগে না।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট