30 Jun 2020

চিনের অ্যাপগুলিকে যে পদ্ধতিতে ব্লক করবে ভারত সরকার

Image courtesy: Pixabay

একসঙ্গে ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার । অ্যাপগুলি চিনের কোম্পানির তৈরি । বিষয়টি নিয়ে ভারতে শোরগোল পড়ে গেছে । কারণ ওই অ্যাপগুলির মধ্যে টিকটক, হ্যালো, শেয়ারইট সহ একাধিক অ্যাপ ভারতে যথেষ্ট জনপ্রিয় । যে প্রশ্নটা প্রায় সবার তা হল, এই অ্যাপগুলি নিষিদ্ধ করলেও সেগুলিকে ভারত সরকার কোন পদ্ধতিতে ব্লক করবে ?



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন টুইটার, টেলিগ্রামইনস্টাগ্রামে  



প্রথমে জানাই চিনের ওই নির্দিষ্ট অ্যাপগুলিকে নিষিদ্ধ করার পেছনে সরকারের যুক্তি কী । সরকারের বক্তব্য, ওই অ্যাপগুলি যারা ফোনে ইনস্টল করেছেন, তাদের ফোন থেকে অ্যাপগুলি যে পার্সোনাল ডেটা সংগ্রহ করছিল, সেই ডেটা ভারতের কোনও সার্ভারে স্টোর করা হত না । সেই সার্ভারগুলি থাকত চিন বা অন্য দেশে । ফলে সেই সার্ভারের উপর ভারত সরকারের কোনও নিয়ন্ত্রণ ছিল না । তাই ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বা ডেটা ওই সার্ভারগুলিতে স্টোর করার পর সেই ডেটা অ্যাপ কোম্পানিগুলি চিনের সরকারের হাতে তুলে দিত, না কি অন্য কিছু করত সেই ব্যাপারটা পুরোটাই সন্দেহজনক । তাই ভারত সরকারের অভিযোগ, এর জেরে ভারতীয়দের প্রাইভেসি ক্ষুন্ন হচ্ছিল, যা দেশের নিরাপত্তার ক্ষেত্রেও বিপদ ডেকে আনতে পারে । 



চিনের ক্ষতিকর অ্যাপগুলি আনইনস্টল করতে সমস্যা ? জেনে নিন পদ্ধতি



চিনের অ্যাপগুলির মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ সম্ভবত টিকটক ও ইউসি ব্রাউজারের বিরুদ্ধে । গোপনে গ্রাহকদের তথ্য চুরির অভিযোগে গত বছর কয়েক মাসের জন্য গুগল তাদের প্লে স্টোর ও অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে টিকটক অ্যাপটিকে সরিয়ে দিয়েছিল অর্থাৎ ব্যান করেছিল । বছর দুয়েক আগে ইউসি ব্রাউজার অ্যাপটিকেও গুগল কয়েক মাসের জন্য তাদের প্লে স্টোর থেকে ব্যান করেছিল । মাত্র গত সপ্তাহেই ফের অভিযোগ ওঠে যে, আইফোনে যখন কেউ কোনও টেক্সট কপি করে বা পেস্ট করে তখন সেটি ফোনের ক্লিপবোর্ড থেকে টিকটক চুরি করে, অর্থাৎ জেনে নেয় যে, কী টেক্সট কপি বা পেস্ট করা হচ্ছে । বিষয়টি জানার সঙ্গে সঙ্গে অ্যাপল তাদের সফটওয়্যারের (iOS) সিকিউরিটি জোরদার করেছে ।  






তবে, এই প্রসঙ্গে একটা কথা বলি, তা হল, চিনের ওই সমস্ত অ্যাপ ছাড়া আরও একাধিক অ্যাপ ভারতীয়রা ব্যবহার করে যেগুলিতে কিন্তু চিনের বিভিন্ন কোম্পানি গত কয়েক বছরে প্রচুর টাকা বিনিয়োগ করেছে । যেমন, Paytm, Byju’s, Oyo, Ola, Zomato, Swiggy, BigBasket ইত্যাদি । এই সমস্ত অ্যাপগুলির ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেওয়া হবে, সেই বিষয়ে ভারত সরকার এখনও কিছু জানায়নি । আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ফেসবুক কোম্পানিও ভারতীয় গ্রাহকদের ডেটা বিদেশে অবস্থিত সার্ভারে স্টোর করে । সেক্ষেত্রে ফেসবুককে ভারতীয়দের ডেটা এদেশের সার্ভারে স্টোর করার নির্দেশ সরকার দেবে কি না, সেটা এখনও স্পষ্ট নয় । 






ভারতের এই ইয়ারফোনগুলি যথেষ্ট ভালো, চিনের মতোই সস্তা


এবার আসি সেই প্রশ্নে, যা দিয়ে এই লেখাটা শুরু করেছিলাম । তা হল এই ৫৯টি অ্যাপকে ভারত সরকার কীভাবে ব্লক করবে । নিয়ম অনুযায়ী, ভারত সরকারের তরফে প্রথমে গুগল ও অ্যাপেলকে বলা হবে তাদের প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে ওই ৫৯টি অ্যাপকে সরিয়ে দিতে । কিন্তু সরকারের সেই নির্দেশ গুগল ও অ্যাপল মানবে বলে মনে হয় না । কারণ দুটো কোম্পানিই আমেরিকার এবং তারা সেই দেশের আইন মেনে চলে, ভারতের নয় । 

তাহলে উপায়? 

সেক্ষেত্রে ভারত সরকার এদেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলিকে (জিও, এয়ারটেল, ভোডাফোন ইত্যাদি) নির্দেশ দেবে তাদের নেটওয়ার্কে ওই অ্যাপগুলির সার্ভিস ব্লক করার জন্য । সেক্ষেত্রে কারও ফোনে ওই অ্যাপগুলি ইনস্টল করা থাকলেও তিনি সেগুলি আর ব্যবহার করতে পারবেন না বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না ।






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট