28 Jun 2020

এক ক্লিকেই সব কাজ করবে গুগলের নতুন অ্যাপ অ্যাকশন ব্লকস্

Image courtesy: Google play store

গুগল গত মাসে একটি নতুন অ্যাপ লঞ্চ করেছে। অ্যাপটির নাম অ্যাকশন ব্লকস্ । এমন অনেক কাজ আমরা প্রতিদিন মোবাইল ফোনের সাহায্যে করি যেগুলোর জন্য নির্দিষ্ট অ্যাপ ওপেন করে তারপর সেই অ্যাপের নির্দেশ ধাপে ধাপে মেনে কাজটি করতে হয় । 



খুব সহজ একটা উদাহরণ দিই । ধরা যাক আপনি কর্মসূত্রে বা পড়াশোনার জন্য ভিন রাজ্যে বা বিদেশে থাকেন । আপনার বয়স্ক বাবা-মা নিয়মিত ফোন করে আপনার খোঁজখবর নেন । সেক্ষেত্রে আপনাকে ফোন করার জন্য তাঁদের প্রথমে ফোনের কনট্যাক্ট অ্যাপ ওপেন করতে হবে । তারপর কনট্যাক্ট লিস্ট স্ক্রল ডাউন বা আপ করে আপনার নাম সার্চ করতে হবে । তারপর আপনার নাম বা ফোন নম্বরে ট্যাপ করলে ‘মেসেজ’, ‘কল’, ‘ভিডিয়ো কল’ ইত্যাদি অপশন আসবে । সেখানে ‘কল’ অপশনে ট্যাপ করে তারপর আপনাকে ফোন করতে হবে । 


ভাবছেন এই কাজটা এমন কী আর কঠিন ! এতো কয়েক সেকেন্ডের ব্যাপার । কিন্তু তাহলে আপনাকে বলি যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে পৃথিবীতে বর্তমানে ৬৩০ মিলিয়ন বা ৬৩ কোটি লোক (যদিও বেসরকারি মতে সংখ্যাটি অনেক বেশি) কগনিটিভ ডিজঅর্ডারে ভুগছেন । 


কগনিটিভ ডিজঅর্ডার রোগটা কী ? 



প্রতিটি কাজ করার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে । ধাপে ধাপে সেই পদ্ধতিগুলি মেনে আমাদের কাজটি করতে হয় । আমরা প্রথমবার যখন কোনও নতুন কাজ করি, তখন কী কী পদ্ধতি মেনে আমরা সেই কাজটি করছি সেটা আমাদের মস্তিষ্কের মেমরিতে স্টোর হয় । ঠিক যেমন কম্পিউটারে মেমরিতে ডেটা স্টোর হয় সেরকম । পরবর্তীতে আমরা যখন সেই কাজটি আবার করি তখন মস্তিষ্ক তার মেমরি বা স্মৃতিতে স্টোর হয়ে থাকে সেই ডেটা রিড করে আমাদের কাজটি করতে সাহায্য করে । তাই কোনও কাজ প্রথমবার করতে আমাদের যে সমস্যা হয়, তা দ্বিতীয়বার করতে সমস্যা হয় না । 





কিন্তু এমন অনেকে রয়েছে যাদের মস্তিষ্কের মেমরিতে সেই ডেটা ঠিকমতো স্টোর হয় না বা স্টোর হলেও পরবর্তীতে মস্তিষ্ক সেই ডেটা ঠিকমতো রিড করতে পারে না । তাই সেই সমস্ত লোককে বারবার দেখিয়ে দেওয়া সত্ত্বেও তারা কাজটি ঠিকমতো করতে পারে না । এই সমস্যাকে বলে কগনিটিভি ডিজঅর্ডার । অল্পবয়সীদের মধ্যে এই রোগটা কম কিন্তু বয়স্কদের ক্ষেত্রে এমন রোগীর সংখ্যা অনেক বেশি । এমন অভিজ্ঞতা আমাদের সবারই রয়েছে যে, বাড়ির ৭-৮ বছরের বাচ্চাটি যত সহজে মোবাইল ফোন অপারেট করতে পারে, তার দাদু বা দিদিমা কিন্তু অত সহজে পারে না । এর কারণ বয়সের সঙ্গে সঙ্গে অনেকে কগনিটিভ ডিজঅর্ডারে ভোগেন । তাদের জন্য সম্প্রতি গুগল লঞ্চ করেছে অ্যাকশন ব্লক অ্যাপ । 


অ্যান্ড্রয়েড ৫.০ বা তার উপরের ভার্সনে এই অ্যাপটি কাজ করে । অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ফোনে ইনস্টল করার পর ওপেন করুন । অ্যাপটির লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড লিঙ্ক’ নোটে রয়েছে । অ্যাপটি ওপেন করার পর দেখবেন তার ইন্টারফেসে ‘কমন অ্যাকশন’ মেনুতে একাধিক অপশন রয়েছে যেমন, ‘মেক ফোন কলস’, ‘স্টার্ট ভিডিয়ো কল’, ‘সেন্ড টেক্সট মেসেজ’, ‘সেট অ্যালার্ম’ ইত্যাদি ।  কোনও একটি ‘অ্যাকশন’ বেছে নিন । ধরা যাক আপনি বাড়ির থেকে দূরে থাকেন এবং আপনার মার ফোনে ‘মেক ফোন কলস’ অপশনটি ক্রিয়েট করতে চান যাতে আপনার মা সেই অ্যাকশনটি ট্যাপ করে সরাসরি আপনাকে ফোন করতে পারেন । এজন্য প্রথমে ‘মেক ফোন কলস’ অপশনটি সিলেক্ট করুন । সিলেক্ট করার পর দেখবেন  স্ক্রিনে শো করছে, ‘Call Mom’Mom-এর জায়গায় আপনার নাম (ফোনের কনট্যাক্ট লিস্টে যে নামে আপনার নম্বর সেভ করা আছে) সেটা টাইপ করুন । এবার ‘Test Action’ বাটন ট্যাপ করে ‘অ্যাকশনটি’ টেস্ট করুন । অর্থাৎ দেখে নিন বাটনটি ট্যাপ করলে সত্যি সত্যিই আপনার নম্বরে কল যাচ্ছে কি না । এরপর স্ক্রিনের একেবারে নিচে ‘Return to Actions Blocks’ বাটন ও তারপর ‘Save Action block’ বাটনটি পরপর ট্যাপ করে ‘মেক ফোন কলস’ অ্যাকশনটি সেভ করুন । তবে ‘অ্যাকশনটি’ আপনাকে কোনও ছবি দিয়ে সেভ করতে হবে । অ্যাপটিতে প্রিলোডেড বেশ কিছু ছবি রয়েছে আপনি সেখান থেকে প্রয়োজনীয় ছবিটি বেছে নিতে পারেন বা গ্যালারি থেকেও নিজের পছন্দ মতো কোনও ছবি সিলেক্ট করতে পারেন । ধরা যাক গ্যালারি থেকে আপনার কোনও ছবি সিলেক্ট করে সেভ করলেন । এভাবে যে অ্যাকশন ব্লকটি ক্রিয়েট হল সেটিকে এরপর আপনি ফোনের হোমস্ক্রিনে সেভ করুন । এবার পরবর্তীতে আপনার মা-র যদি আপনাকে ফোন করার দরকার হয়, সেক্ষেত্রে ফোনের হোম স্ক্রিনে গিয়ে শুধু ওই অ্যাকশন ব্লকটিতে অর্থাৎ আপনার ছবিটিতে ট্যাপ করেই আপনার মা আপনাকে ফোন করতে পারবেন । 





এভাবে অ্যাকশন ব্লকের মাধ্যমে অনেক কাজই করা সম্ভব । ‘কমন অ্যাকশন’-এর মধ্যে যে সমস্ত ডিফল্ট অ্যাকশন রয়েছে সেগুলি ছাড়াও ‘আদার অ্যাকশন’-এর মধ্যে রয়েছে ‘ক্রিয়েট কাস্টম অ্যাকশন’ ও ‘মোর অ্যাকশন’ । ‘ক্রিয়েট কাস্টম অ্যাকশন’-এর মাধ্যমে আপনি নিজের পছন্দ ও সুবিধা মতো কাজের প্রয়োজনে একাধিক নতুন অ্যাকশন ব্লক তৈরি করতে পারবেন । আর মোর অ্যাকশন-এর মধ্যে রয়েছে ক্রিয়েট রিমাইন্ডার, ওপেন অ্যাপ, গেট ডাইরেকশনস ইত্যাদি আরও কিছু অ্যাকশন । অর্থাৎ সেই কাজগুলিও সিঙ্গল ক্লিকে করা সম্ভব । 


বাড়িতে বয়স্ক সদস্যদের ফোনের জন্য এই অ্যাপটি মাস্ট । অনেক হয়তো বলবেন, গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যেও অনেক কাজ করা সম্ভব । কিন্তু সমস্যা হল, গুগল অ্যাসিস্ট্যান্টকে নির্দেশ দেওয়ার বিশেষ পদ্ধতি রয়েছে এবং অনেক ক্ষেত্রে দেখা গেছে বয়স্কদের কণ্ঠস্বর গুগল অ্যাসিস্ট্যান্ট ঠিকমতো বুঝতে পারে না । তাই সেক্ষেত্রে অ্যাকশন ব্লকস্ সবচেয়ে ভালো বিকল্প । 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট