21 Jun 2020

চিনের ক্ষতিকর অ্যাপগুলি আনইনস্টল করতে সমস্যা ? জেনে নিন পদ্ধতি

Image courtesy : Pixabay

টেকনোবিটসের ব্লগে এর আগে কিছু ম্যালিশাস অ্যাপ অর্থাৎ ক্ষতিকর অ্যাপ নিয়ে লিখেছিলাম । সেই অ্যাপগুলির অধিকাংশই চিনে তৈরি । সম্প্রতি চিনের বিভিন্ন কোম্পানির তৈরি এমন ৫২টি সন্দেহজনক অ্যাপের তালিকা প্রকাশ করেছে ভারত সরকারের সংস্থা  সাইবার কোঅর্ডিনেশন সেন্টার বা সাইকোর্ড । সেই তালিকায় রয়েছে একাধিক জনপ্রিয় অ্যাপ যেমন, টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ারইট, হ্যালো, ক্লাব ফ্যাক্টরি ইত্যাদি । এছাড়া গুগলও সম্প্রতি প্রায় ২০টি ক্ষতিকর অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে । সেগুলি তারা ইতিমধ্যে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে । 



টেকনোবিটসে ওই সংক্রান্ত লেখার পর অনেক পাঠক মেল করে জানতে চেয়েছেন যে, তারা ক্ষতিকর অ্যাপগুলি ফোন থেকে আনইনস্টল করার চেষ্টা করেছেন । কিছু অ্যাপ আনইনস্টল করা সম্ভব হলেও কয়েকটি অ্যাপ তারা আনইনস্টল করতে পারছেন না । 





অ্যান্ড্রয়েড ফোনে একাধিক প্রিইনস্টলড অ্যাপ থাকে । অর্থাৎ ফোনের কোম্পানির তরফে আগে থেকেই সেই অ্যাপগুলি ফোনে ইনস্টল করা হয় । সেগুলির অধিকাংশই সন্দেহজনক । বিশেষ করে চিনের বিভিন্ন কোম্পানির ফোনে প্রিইনস্টলড অ্যাপগুলি অধিকাংশই স্পাইওয়্যার বলে অভিযোগ । সেই অ্যাপগুলি না কি গোপনে ফোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করে । আরও অভিযোগ যে, কয়েকটি অ্যাপ গোপনে ফোনের মাইক্রোফোন ও ক্যামেরা অন করে ফোন ব্যবহারকারীর ব্যক্তিগত কথা ও ছবি রেকর্ড করে কোম্পানির সার্ভারে পাঠিয়ে দেয় । সবমিলিয়ে এই অ্যাপগুলি সত্যিই বিপজ্জনক । 


সমস্যা হল, কোম্পানিগুলির তরফে এই অ্যাপগুলি ফোনে এমনভাবে ইনস্টল করা হয় যে, সাধারণ পদ্ধতিতে সেগুলিকে আনইনস্টল করা সম্ভব নয় । তাই এবার টেকনোবিটসের ব্লগে পাঠকদের জানাব, কীভাবে সেই অ্যাপগুলিকে নিষ্ক্রিয় বা আনইনস্টল করবেন । 


প্রথমে বলি নন রুটিং ফোনের ক্ষেত্রে কী করবেন । ফোন যদি রুটিং না করা থাকে, তবে ফোন থেকে প্রিইনস্টলড অ্যাপ আনইনস্টল করা সম্ভব নয় । কিন্তু তাতে হতাশ হওয়ার কারণ নেই । কারণ আনইনস্টল না করতে পারলেও আপনি সেই অ্যাপগুলি ডিজাবেল করে রাখতে পারবেন । এজন্য পরপর ক্লিক করুন ফোনের সেটিংস-অ্যাপ্লিকেশনস/অ্যাপ্লিকেশন ম্যানেজার । এবার যে অ্যাপটিকে ডিজাবেল করবেন সেটি সিলেক্ট করুন । তারপর ‘ক্লিয়ার ক্যাশ’ বাটন প্রেস করুন । অ্যাপটির ক্যাশ ক্লিয়ার হওয়ার পর ‘ফোর্সড স্টপ’ বাটন প্রেস করে অ্যাপটিকে ডিজাবেল করে দিন । 





এবার বলি রুট করা হয়েছে এমন ফোনের ক্ষেত্রে কী করে প্রিইনস্টলড অ্যাড রিমুভ করবেন । ফোন রুটিং নিয়ে আগে টেকনোবিটসের ব্লগে লিখেছিলাম । ফোন রুট করলে আপনি ফোনটিকে নিজের পছন্দ মতো কাস্টমাইজ করে ব্যবহার করতে পারবেন । কিন্তু দুটো সমস্যা রয়েছে । প্রথমত, রুটিং প্রক্রিয়াটি জটিল । মোবাইল টেকনোলজি সম্পর্কে ন্যূনতম জ্ঞান প্রয়োজন, না হলে ফোন রুট করতে গেলে ফোনটি নষ্ট হয়ে যেতে পারে । দ্বিতীয়ত, নতুন ফোন রুট করলে আপনি সেই ফোনের উপর ওয়্যাব়্যান্টির সুবিধা পাবেন না । 


টেকনোবিটসের যে পাঠকরা তাঁদের ফোন রুট করেছেন, তাঁরা খুব সহজেই টাইটেনিয়াম ব্যাকআপ অ্যাপ্লিকেশনের সাহায্যে প্রিইনস্টলড অ্যাপ রিমুভ করতে পারবেন । এই অ্যাপের ফ্রি ও প্রো – দুটি ভার্সন রয়েছে । অ্যাপটির ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড লিঙ্ক’ পোস্টে পাবেন । 


অ্যাপটি ইনস্টল করার পর সেটিকে রুট পারমিশন দিন । অ্যাপটি ওপেন করার পর মেনুতে গিয়ে ব্যাকআপ-রিস্টোর অপশনে যান । সেখানে ফোনের সমস্ত অ্যাপের লিস্ট শো করবে । যে অ্যাপটি আনইনস্টল করবেন সেটি সিলেক্ট করুন । এবার ‘ফ্রিজ’ অপশন ট্যাপ করে অ্যাপটিকে ‘ফ্রিজ’ করুন । এজন্য টাইটেনিয়াম ব্যাকআপ ‘সুপার ইউজার’ পারমিশন চাইবে । পারমিশন গ্র্যান্ট করুন । ‘ফ্রিজ’ করার পর ‘আনইনস্টল’ অপশন ট্যাপ করে অ্যাপটি আনইনস্টল করুন ।   





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্যবাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট