7 Jan 2019

নতুন ব্রাউজার লঞ্চ করল জিও

Image Credit: Reliance Jio Infocom
কিছুদিন আগে টেকনোবিটসের ব্লগে লিখেছিলাম, চিনের কোম্পানি শিয়াওমি তাদের নতুন ব্রাউজার লঞ্চ করেছে। মূলত অ্যান্ড্রয়েড ফোনের জন্য (শিয়াওমি যেহেতু অ্যান্ড্রয়েড ফোন তৈরি করে) শিয়াওমি তাদের নতুন ব্রাউজার মিন্ট লঞ্চ করেছে। এবার সেই তালিকায় ভারতের রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের নামও যোগ হল। সম্প্রতি জিও লঞ্চ করেছে তাদের নতুন ব্রাউজার। ব্রাউজারটির নাম জিওব্রাউজার (JioBrowser)। এই ব্রাউজারটি শিয়াওমির মিন্ট ব্রাউজারের মতো মূলত অ্যান্ড্রয়েড ফোনের জন্যই তৈরি করা হয়েছে। তবে ভবিষ্যতে অ্যাপলের আইফোনের জন্যও ব্রাউজারটির iOS ভার্সন লঞ্চ করা হতে পারে।


লাইট ওয়েট


জিও-র ব্রাউজারটি মূলত ভারতের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। ব্রাউজারটির অন্যতম বৈশিষ্ট হল এটি লাইটওয়েট অর্থাৎ ব্রাউজারটির APK ফাইলটির সাইজ খুবই কম, মাত্র ৪.৮ MB। শিয়াওমির মিন্ট ব্রাউজারটির APK ফাইল সাইজ ১১ MB। তাই মিন্টের তুলনায় জিও-র ব্রাউজার এগিয়ে কারণ এর ফাইল সাইজ মিন্ট ব্রাউজারের অর্ধেকেরও কম। এই প্রসঙ্গে পাঠকদের জানিয়ে রাখি, অ্যান্ড্রয়েড ফোনের জন্য তৈরি গুগল ক্রোম ও ফায়ারফক্স ব্রাউজারের APK ফাইল সাইজ প্রায় ৭০ MB। জিও-র ব্রাউজারটি লাইট ওয়েট হওয়ায় খুব লো স্পেসিফিকেশনের ফোনেও (যে সমস্ত ফোনে ইন্টারনাল মেমরি কম) সহজে ব্যবহার করা সম্ভব। 




আঞ্চলিক ভাষায় সার্ফিং


আগেই জানিয়েছি যে, জিও-র ব্রাউজারটি মূলত ভারতীয়দের চাহিদার কথা ভেবে তৈরি করা হয়েছে। তাই এই ব্রাউজারের মাধ্যমে ইংরেজির পাশাপাশি বাংলা ছাড়াও ভারতের আরও সাতটি আঞ্চলিক ভাষা – হিন্দি, গুজরাতি, তামিল, তেলেগু, মালয়ালম, কানাড়া ও মারাঠিতে ইন্টারনেট সার্ফ করা যাবে। 


লোকাল নিউজ ক্যাটেগরি


ব্রাউজারটির আর একটি বৈশিষ্ট হল এতে লোকাল নিউজ ক্যাটেগরি অপশন রয়েছে। এই অপশনটি অন রাখলে প্রতিদিন আপনার এলাকায় এবং তার আশপাশে যে সমস্ত গুরুত্বপূর্ণ ঘটনা ঘটছে সেই সংক্রান্ত খবরগুলি জিও ব্রাউজার আপনাকে একসঙ্গে শো করবে। 


কুইক অ্যাকসেস পেজ


জিও ব্রাউজারে রয়েছে কুইক অ্যাকসেস পেজ যেখানে রয়েছে ভারতের জনপ্রিয় ওয়েবসাইটগুলির শর্টকাট লিঙ্কের তালিকা। ফলে আপনি কুইক অ্যাকসেস পেজ থেকে সরাসরি সেই ওয়েবসাইটগুলি ভিজিট করতে পারবেন, ওয়েবসাইটগুলি ভিজিট করার জন্য সেগুলির লিঙ্ক আলাদা করে ব্রাউজারের অ্যাড্রেসবারে টাইপ করতে হবে না।




ব্রেকিং ও ট্রেন্ডিং


দেশ ও বিদেশের ব্রেকিং নিউজ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খবর, ট্রেন্ডিং ইভেন্ট, লেটেস্ট পপুলার ভিডিয়ো একসঙ্গে একঝলকে দেখার জন্য জিও-র ব্রাউজারে বিশেষ সুবিধা রয়েছে।


প্রাইভেট ব্রাউজিং


গুগল ক্রোম বা ফায়ারফক্সের মতো জিও-র ব্রাউজারেও রয়েছে প্রাইভেট ব্রাউজিং-এর সুবিধা। আপনার ব্রাউজিং হিস্ট্রি যাতে কেউ ট্র্যাক করতে না পারে, সেজন্য জিও-র ব্রাউজারে রয়েছে ইনকগনিটো মোড। যারা প্রাইভেসিকে বিশেষ গুরুত্ব দেন, তাঁরা ইনকগনিটো মোড অন করে ইন্টারনেট সার্ফ করতে পারবেন।


ডাউনলোড ও শেয়ারিং


জিও-র ব্রাউজারে রয়েছে ইনবিল্ট ডাউনলোড ও শেয়ারিং ফিচার। অর্থাৎ বিশেষ কোনও ভিডিয়ো বা নিউজ আপনি ব্রাউজারের নিজস্ব শেয়ারিং ফিচার ব্যবহার করে ইমেল বা সোশাল মিডিয়ার বন্ধু বা পরিচিতদের শেয়ার করতে পারবেন। এছাড়া প্রয়োজনে নির্দিষ্ট কোনও ফাইল ডাউনলোড করতে পারবেন।


জিও ব্রাউজারটি গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এছাড়া টেকনোবিটসের ফেসবুক পেজের একেবারে উপরে যে ডাউনলোড নোট রয়েছে সেখানেও এই ব্রাউজারটির প্লে স্টোরের ডাউনলোড লিঙ্ক দেওয়া রয়েছে। 




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. ক্রোম এর সাথে জিও র পার্থক্য টা আলোচনা করলে পরিষ্কার হতো।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট