1 Aug 2018

হোয়াটস্অ্যাপের নতুন গ্রুপ কলিং ফিচারটি ট্রাই করেছেন?

এবছরের মে মাসে ফেসবুক তাদের বাৎসরিক F8 কনফারেন্সে (যে কনফারেন্সে ফেসবুক নতুন কী কী ফিচার আনতে চলেছে সেই বিষয়টি ঘোষণা করে) ঘোষণা করেছিল যে, শীঘ্রই তারা 

Image Credit : Pixabay

হোয়াটস্‌অ্যাপে গ্রুপ ভিডিয়ো কলিং এবং গ্রুপ ভয়েস কলিং ফিচার আনতে চলেছে। সেই ঘোষণার তিন মাসের মধ্যে হোয়াটস্অ্যাপের অ্যান্ড্রয়েড ও iOS অ্যাপে ফেসবুক গ্রুপ কলিং ফিচার অ্যাড করেছে।


২০০ কোটি মিনিট !!

২০১৬ সালে হোয়াটস্অ্যাপে প্রথম ভিডিয়ো ও ভয়েস ফোন কলের ফিচারটি অ্যাড করা হয়েছিল। রাতারাতি এই ফিচার হোয়াটস্অ্যাপ গ্রাহকদের কাছে তুমুল জনপ্রিয় হয়ে ওঠে। বর্তমানে প্রতি মাসে হোয়াটস্অ্যাপ ব্যবহার করেন সারা বিশ্বের প্রায় ১৫০ কোটি লোক। তাঁদের একটা বড় অংশ প্রতিদিন হোয়াটস্অ্যাপের মাধ্যমে ভয়েস বা ভিডিয়ো কলে যতটা সময় ব্যয় করেন তার মোট গড় পরিমাণ ২০০ কোটি মিনিট! এই তথ্য থেকেই বোঝা যায় যে, হোয়াটস্অ্যাপে ভয়েস ও ভিডিয়ো কলিং ফিচারটি কতটা জনপ্রিয়।


অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা

হোয়াটস্অ্যাপে ভয়েস ও ভিডিয়ো কলিং ফিচারটি এত জনপ্রিয় হলেও সেটিতে এতদিন গ্রুপ কলিংয়ের সুবিধা ছিল না। অন্যদিকে অ্যাপল কিছুদিন আগে ঘোষণা করেছে যে, তারা তাদের জনপ্রিয় অ্যাপ ফেসটাইম-এ চলতি বছরেই গ্রুপ কলিং ফিচার আনতে চলেছে। এবছরের সেপ্টেম্বর নাগাদ অ্যাপলের আইফোন ও আইপ্যাডের অপারেটিং সিস্টেম iOS – এর ভার্সন (ভার্সন ১২) আপগ্রেড হবে। সেই ভার্সনে ফেসটাইম অ্যাপে গ্রুপ কলিং ফিচারের সুবিধা পাওয়া যাবে। অ্যাপলের এই ঘোষণার পরেই প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য ফেসবুক চলতি মাসেই হোয়াটসঅ্যাপে গ্রুপ কলিং ফিচার অ্যাড করেছে।



গ্রুপ ক্রিয়েট না করেই হোয়াটসঅ্যাপে গ্রুপ মেসেজ পাঠান


কীভাবে ব্যবহার করবেন

প্রথমে ফোনের হোয়াটসঅ্যাপটি আপডেট করুন। এবার অ্যাপটি ওপেন করে Calls ট্যাবটি প্রেস করুন। Calls ট্যাব ওপেন হলে সেখানে স্ক্রিনের নীচে একেবারে ডানদিকে Dialer আইকনটি ট্যাপ করুন। এরপর গ্রুপ কলিংয়ে যাঁদের সঙ্গে কথা বলবেন তাঁদের মধ্যে প্রথমে কোনও একজনকে হোয়াটস্অ্যাপ কলার লিস্ট থেকে সিলেক্ট করুন। সিলেক্ট হয়ে গেলে স্ক্রিনের উপরে Dialer (যদি ভয়েস কল করতে চান) আইকন বা Video (যদি ভিডিয়ো কল করতে চান) আইকনটি ট্যাপ করুন। যাঁকে সিলেক্ট করেছেন তাঁর সঙ্গে আপনি এবার ভয়েস বা ভিডিয়ো কল করতে পারবেন। এবার স্ক্রিনের উপর ডানদিকে ট্যাপ করুন। ট্যাপ করার পর দেখবেন স্ক্রিনের উপরে ডানদিকে একটি অ্যাড (+) আইকন শো করছে। সেই আইকনটি ট্যাপ করলে হোয়াটস্অ্যাপ কলার লিস্ট ওপেন হবে। সেখান থেকে আপনি গ্রুপ কলিংয়ের জন্য দ্বিতীয় কোনও ব্যক্তিকে সিলেক্ট করতে পারবেন। এইভাবে আপনি হোয়াটস্‌অ্যাপের মাধ্যমে একসাথে চারজনের সঙ্গে গ্রুপ ভয়েস কল বা ভিডিয়ো কল করতে পারবেন।



হোয়াটস্অ্যাপ ফাইল শেয়ারিং ট্রিকস্


কম ব্যান্ডউইডথেও কাজ করে

হোয়াটস্অ্যাপের গ্রুপ কলিংয়ের অন্যতম সুবিধা হল এটি খুব কম ব্যান্ডউইডথেও কাজ করে। অর্থাৎ 4G কানেকশন ছাড়াও 3G কানেকশনেও এর সাহায্যে আপনি গ্রুপ কলিং করতে পারবেন, কোনও সমস্যা হবে না। এই ক্ষেত্রে হোয়াটস্অ্যাপের গ্রুপ কলিং ফিচারটি অ্যাপলের ফেসটাইমের গ্রুপ কলিং ফিচারের থেকে এগিয়ে। কিন্তু ফেসটাইমের সাহায্যে আপনি একসঙ্গে ৩১ জনের সঙ্গে গ্রুপ কলিং করতে পারবেন। সেক্ষেত্রে ফেসটাইমের তুলনায় হোয়াটস্অ্যাপ পিছিয়ে রয়েছে। তবে আশা করা যায়, অদূর ভবিষ্যতে হোয়াটস্অ্যাপের সাহায্যে আরও বেশি সংখ্যক লোকের সঙ্গে গ্রুপ কলিং করা সম্ভব হবে।

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট