31 Jul 2018

এবার অ্যান্ড্রয়েড ফোনেও ইউটিউবের ডার্ক মোড

২০১৭ সালের মে মাসে গুগল তাদের ইউটিউব ওয়েব ভার্সনে ডার্ক মোড ফিচার চালু করেছিল। বিষয়টি নিয়ে সেই সময় টেকনোবিটসে আলোচনা করেছিলাম। কম্পিউটারের ডেস্কটপে ইউটিউব ওপেন করার পর স্ক্রিনের উপরে ডানদিকে যেখানে প্রোফাইল আইকন রয়েছে সেখানে ক্লিক করার পর ইউটিউব মেনু লিস্ট ওপেন হবে। 
Image Credit : Pixabay
সেখানে সেটিংস অপশনে ক্লিক করার পর ডার্ক মোড ফিচারটি শো করবে। সেই ফিচারটি অন করলে ইউটিউবে ডার্ক মোড থিম শো করবে। ফিচারটি ডেস্কটপে চালু করলেও গুগল বিষয়টি নিয়ে কোনও প্রচারই করেনি সেই সময়। তাই প্রথম দিকে অনেকে জানতেনই না যে ইউটিউবের ডেস্কটপ ভার্সনে ডার্ক মোড থিম চালু হয়েছে।

দীর্ঘদিনের দাবি

ইউটিউবে ডার্ক মোড থিম চালুর দাবি দীর্ঘদিন ধরেই ছিল। কারণ ডার্ক মোড থিমের একাধিক সুবিধা রয়েছে। প্রথমত, রাতে ইউটিউব যদি আপনি হোয়াইট থিম (যেটি ডিফল্ট থিম)-এর বদলে ডার্ক থিমে দেখেন তবে চোখের উপর কম চাপ পড়ে। এছাড়া ডার্ক থিমে ইউটিউব দেখলে ডিভাইসে (যে সমস্ত ডিভাইসে অ্যামোলেড ডিসপ্লে রয়েছে) বিদ্যুৎ খরচ কম হয়। অদ্ভুত বিষয় হল, ইউটিউবে ডার্ক থিম চালুর দাবি প্রথমে উঠেছিল মোবাইল গ্রাহকদের তরফে। কিন্তু গুগল ফিচারটি প্রথম চালু করল ইউটিউবের ডেস্কটপ ভার্সনে। তবে গত বছর ইউটিউবের ডেস্কটপ ভার্সনে যখন ডার্ক মোড চালু হল, তখনই বোঝা গিয়েছিল যে, শীঘ্রই মোবাইল ভার্সনেও এই ফিচার আসতে চলেছে। 


মোবাইলে ডার্ক মোড

ডেস্কটপ ভার্সনে ডার্ক মোড চালুর প্রায় এক বছর পর ২০১৮ সালের মার্চ মাসে iOS ডিভাইসগুলিতে অর্থাৎ অ্যাপলের আইপ্যাড ও আইফোনের ইউটিউব অ্যাপে গুগল ডার্ক মোড ফিচার চালু করেছে। বিষয়টি নিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীরা হতাশ হয়েছিলেন। তাঁরা ভেবেছিলেন গুগল iOS ডিভাইসের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসেও একসঙ্গে ডার্ক মোড ফিচার চালু করবে। শেষ পর্যন্ত জুলাই মাসে মাত্র কয়েক দিন আগে গুগল অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির ইউটিউব অ্যাপে ডার্ক মোড ফিচারটি চালু করেছে।

সবার জন্য নয়

গুগল ইউটিউবের অ্যান্ড্রয়েড অ্যাপে ডার্ক মোড চালু
The image is property of teknowbits.blogspot.com
করলেও এখনই সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে কিন্তু এই ফিচারটি পাওয়া যাবে না। গুগল পর্যায়ক্রমে এই ফিচারটি অ্যান্ড্রয়েড অ্যাপে চালু করছে। অর্থাৎ আপনার বন্ধুর অ্যান্ড্রয়েড ফোনের ইউটিউব অ্যাপে হয়তো ইতিমধ্যে ডার্ক মোড ফিচারটি চালু হয়ে গিয়েছে, কিন্তু আপনার ফোনে হয়তো এখনও চালু হয়নি, সপ্তাহখানেক বা মাসখানেক পর হয়তো সেটি চালু হবে।

চেক করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফিচারটি চালু হয়েছে কি না, তা চেক করে নিন। এজন্য প্রথমে ফোনের ইউটিউব অ্যাপটিকে আপডেট করুন। তারপর অ্যাপটি ওপেন করুন। ইউটিউবের হোম স্ক্রিনের উপরে একবারে ডানদিকে আপনার যে প্রোফাইল আইকন রয়েছে সেটি ট্যাপ করুন। ট্যাপ করার পর যে মেনু লিস্ট শো করবে সেখানে পরপর General এবং Settings অপশন ট্যাপ করুন। এবার যে লিস্ট ওপেন হবে সেখানে দেখুন ডার্ক মোড অপশনটি রয়েছে কি না। যদি থাকে তবে অন করুন। যদি ডার্ক মোড অফ করতে চান সেক্ষেত্রে একই পদ্ধতিতে ইউটিউবের সেটিংসে গিয়ে সেটি অফ করতে পারবেন। (সঙ্গের ছবিটি আমার আইপ্যাডের স্ক্রিন শট)

ব্রেক রিমাইন্ডার

এই প্রসঙ্গে টেকনোবিটসের পাঠকদের জানিয়ে রাখি যে, এবছর গুগল ইউটিউবে আরও একটি গুরুত্বপূর্ণ ফিচার অ্যাড করেছে যার নাম ‘রিমাইন্ড মি টু টেক এ ব্রেক’। 

ইউটিউবে ভিডিয়ো দেখা এখন অনেকের কাছে নেশার মতো। ট্রেনে, বাসে কিংবা বাড়িতে অনেকেই এখন ঘণ্টার পর ঘণ্টা মোবাইলে ইউটিউব ভিডিয়ো দেখেন। চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ এভাবে মোবাইলের ছোটো স্ক্রিনে ভিডিয়ো দেখলে শুধু চোখের ক্ষতি হয় না, পাশাপাশি মনের উপরেও চাপ পড়ে অর্থাৎ মেন্টাল স্ট্রেস বাড়ে। এর জেরে অনেক শারীরিক সমস্যা হয়। 

এই সমস্যা মেটাতে গুগল চলতি বছর তাদের I/O 2018 কনফারেন্সে (যে কনফারেন্সে গুগল প্রতিবছর তাদের নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রোডাক্টগুলি লঞ্চ করে) ‘রিমাইন্ড মি টু টেক এ ব্রেক’ ফিচারটি ইউটিউবের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপে রিলিজ করেছে। 

টেক এ ব্রেক

‘রিমাইন্ড মি টু টেক এ ব্রেক’ ফিচারটি যদি আপনি ইউটিউব অ্যাপে অন করেন, তবে এটি আপনাকে সতর্ক করে নোটিফিকেশন দেবে। আপনি যদি একটানা ইউটিউবে ভিডিয়ো দেখতে থাকেন, তবে একটি নির্দিষ্ট সময় পর এই ফিচারটি আপনাকে সতর্ক করে জানিয়ে দেবে, আপনি অনেকক্ষণ ধরে ভিডিয়ো দেখছেন, এবার আপনার ইউটিউব বন্ধ করে চোখ ও মনকে বিশ্রাম দেওয়া উচিত।

কীভাবে ফিচারটি অন করবেন

ফিচারটি অন করার জন্য ইউটিউব অ্যাপ ওপেন করুন। এবার মোবাইল স্ক্রিনের উপরে ডানদিকে প্রোফাইল আইকন ট্যাপ করুন। যে মেনু লিস্ট ওপেন হবে সেখানে পরপর ট্যাপ করুন General এবং Settings অপশন। এবার সেটিংস মেনুতে ‘রিমাইন্ড মি টু টেক এ ব্রেক’ অপশনটি ট্যাপ করুন। ট্যাপ করার পর টাইম লিস্ট ওপেন হবে। সেখান থেকে আপনি টাইম সিলেক্ট করতে পারবেন। অর্থাৎ কতক্ষণ পর ইউটিউব আপনাকে ব্রেক নেওয়ার নোটিফিকেশন দেবে সেই সময়টি আপনি এখান থেকে সিলেক্ট করতে পারবেন। সবচেয়ে কম ডিফল্ট টাইম হল ১৫ মিনিট এবং সবচেয়ে বেশি হল ১৮০ মিনিট। এই ফিচারটি এখনও iOS ডিভাইসে অর্থাৎ আইফোন ও আইপ্যাডের ইউটিউব অ্যাপে গুগল রিলিজ করেনি।


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট