16 May 2018

হোয়াটস্অ্যাপ ফাইল শেয়ারিং ট্রিকস্

এখন বিশ্বে সবচেয়ে জনপ্রিয় IM (Instant Messaging) সার্ভিস হল হোয়াটস্‌অ্যাপ। এই বিষয়ে কোনও দ্বিমত নেই। যদিও 
Photo courtesy: Pixabay

হোয়াটসঅ্যাপের ফিচারগুলিতে এমন অনেক খামতি রয়েছে, যা অনেক কম জনপ্রিয় টেলিগ্রাম মেসেজিং অ্যাপে নেই। হোয়াটস্অ্যাপের অন্যতম খামতি বা নেগেটিভ সাইড হল এর ফটো সেন্ডিং ফিচার তথা ফাইল শেয়ারিং ফিচার


টেলিগ্রামের মাধ্যমে যেখানে আপনি ১ GB পর্যন্ত ফাইল সাইজ শেয়ার করতে পারবেন অর্থাৎ কাউকে পাঠাতে পারবেন, সেখানে হোয়াটস্অ্যাপে এই সাইজ মাত্র ১৬ MB, অর্থাৎ তার বেশি সাইজের ফাইল আপনি কাউকে পাঠাতে পারবেন না। ফটো শেয়ার করার ক্ষেত্রে সমস্যাটা আরও বেশি। হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি কখনোই ফুল রেজলিউশনের ফটো কাউকে (কিন্তু টেলিগ্রামের মাধ্যমে তা পাঠানো সম্ভব) পাঠাতে পারবেন না। আপনার পাঠানো ফটো বা ইমেজ ফাইলকে হোয়াটস্অ্যাপ কমপ্রেস করে রেজলিউশন একেবারে কমিয়ে দেবে।

তাহলে কীভাবে এই সমস্যার সমাধান সম্ভব? দুটি ভাবে এই সমস্যা মেটানো যেতে পারে...


⇒ প্রথম পদ্ধতি


হোয়াটস্অ্যাপের মাধ্যমে ছবি পাঠানোর সময় আমরা প্রথমে ক্লিপ আইকন ট্যাপ করি। তারপর ‘গ্যালারি’ আইকন ট্যাপ করে নির্দিষ্ট ছবি সিলেক্ট করে সেটা সেন্ড করি। কিন্তু এই পদ্ধতিতে ছবি পাঠালে হোয়াটস্অ্যাপ অটোমেটিক ইমেজ ফাইলটি কমপ্রেস করে তার রেজলিউশন কমিয়ে দেয়। তাই ফুল রেজলিউশনের ছবি পাঠাতে হলে এই পদ্ধতিতে তা পাঠানো সম্ভব নয়।


ফুল রেজলিউশনের ছবি পাঠাতে হলে প্রথমে ‘ক্লিপ’ আইকন ট্যাপ করুন। এবার যে আইকনগুলি শো করবে সেগুলি হল ‘ডকুমেন্ট’, ‘ক্যামেরা’, ‘গ্যালারি’, ‘অডিয়ো’, ‘লোকেশন’ এবং ‘কনট্যাক্ট’। এই আইকনগুলির মধ্যে ‘ডকুমেন্ট’ আইকনটি ট্যাপ করুন।

এবার ফোনের স্ক্রিনে যে ব্রাউজিং উইনডো ওপেন হবে, সেখানে শুধু ডকুমেন্ট ফাইলগুলি শো করবে। এখানে কোনও ডকুমেন্ট ফাইল সিলেক্ট করবেন না। তার বদলে ব্রাউজিং উইনডোর উপরে মেনু আইকন থেকে ট্যাপ করুন ‘Browse Other Docs’ অপশন। এই অপশনটি ট্যাপ করলে আর একটি উইনডো ওপেন হবে। সেই উইনডোতে আপনি ফোনে সেভ করা সমস্ত ফরম্যাটের ফাইলগুলি দেখতে পারবেন। এবার সেখান থেকে যে ইমেজ ফাইলটি শেয়ার করতে চান, সেটি সিলেক্ট করে সেন্ড করুন। এই পদ্ধতিতে ফুল রেজলিউশনের ইমেজ ফাইলটি যাঁকে সেন্ড করছেন, তাঁর কাছে পৌঁছে যাবে।


Mobile phone screenshot. This image is a property of teknowbits.blogspot.com


তবে, এই পদ্ধতিতে আপনি সর্বোচ্চ ১৬ GB সাইজের ইমেজ ফাইল ফুল রেজলিউশনে পাঠাতে পারবেন। কারণ তার বেশি ফাইল সাইজ হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না।

⇒ দ্বিতীয় পদ্ধতি


এই পদ্ধতিতে আপনি ফুল রেজলিউশনের ইমেজ ফাইলের পাশাপাশি ২ GB সাইজ পর্যন্ত যে কোনও ডকুমেন্ট হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠাতে পারবেন। তবে সেজন্য আপনাকে একটি বিশেষ অ্যাপ ফোনে ইনস্টল করে হোয়াটস্অ্যাপের APK ফাইলে কিছু চেঞ্জ করতে হবে। তাই এই পদ্ধতি কিছুটা বিপজ্জনক। কারণ APK ফাইলে চেঞ্জ করতে গিয়ে যদি ভুল করেন, তবে আপনার ফোনের ক্ষতি হতে পারে। ডেটা ডিলিট হয়ে যেতে পারে। এছাড়া আপনার ফোন যদি ওয়্যার‍্যান্টি পিরিয়ডের মধ্যে থাকে, তবে রুটিং করলে আপনি ওয়্যার‍্যান্টির সুবিধা পাবেন না। সুতরাং ফোন রুট করবেন কিনা, সেটা আপনার নিজস্ব সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

প্রথমে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করুন Root Browser Classic অ্যাপ। অ্যাপটি ফোনে ইনস্টল করুন। অ্যাপটি প্লে স্টোর থেকে সরাসরি ডাউনলোড করতে পারেন, এছাড়া ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড’ পোস্টে পাবেন।


ফোনে যদি হোয়াটস্‌অ্যাপ লগইন না করা থাকে, তবে লগইন করুন। এরপর Root Browser Classic অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি ওপেন করার পর সুপারইউজার রিকোয়েস্ট ব্রাউজার ডায়ালগ বক্স ওপেন হবে। সেখানেGrantঅপশনটি ট্যাপ করুন।
This image is a property of teknowbits.blogspot.com


এবার ‘Data’ অপশনটি ট্যাপ করে ওপেন করুন এবং তারপর ফের ‘Data’ প্রেস করুন। এবার যে ফোল্ডার লিস্ট শো করবে, সেখানে ‘com.WhatsApp’ ফোল্ডারটি ওপেন করুন এবং তার ভেতরে ‘shared_prefsফোল্ডারটি ওপেন করুন। এই ফোল্ডারের মধ্যে রয়েছে একটি বিশেষ ফাইল যার নাম ‘com.Whatsapp_preferences.xml’এই ফাইলটির উপর লং প্রেস করে সেটি ওপেন করুন। এই ফাইলটি ওপেন করার জন্য একাধিক প্রয়োজনীয় অ্যাপের লিস্ট শো করবে। সেই লিস্ট থেকে RB Text Editor অ্যাপটি সিলেক্ট করুন। এই অ্যাপের সাহায্যে আপনি com.Whatsapp_preferences.xml ওপেন করতে পারবেন

ফাইলটি ওপেন হলে সেখানে একটি জায়গায় দেখুন লেখা রয়েছে int name=“media_limit_mb” value= “16”

এবার ফাইলে 16 সংখ্যাটি ডিলিট করে সেখানে লিখুন 2048। ২০৪৮ MB মানে ২ GB, আপনি এর থেকে বেশি লিখতে পারবেন না। তবে তার থেকে কম ভ্যালু যেমন 1024 লিখতে পারেন। ১০২৪ MB মানে ১ GBসাবধানে লিখবেন, যাতে ফাইলটির অন্য কোনও টেক্সট ডিলিট না হয়। ভ্যালু চেঞ্জ করার পর সেভ করে ফাইলটি ক্লোজ করুন।

এবার হোয়াটস্অ্যাপ থেকে লগআউট করুন এবং ফোনটি সুইচড্ অফ করে সুইচড্ অন অর্থাৎ রিবুট করুন।

ব্যাস, এবার আপনি হোয়াটস্‌অ্যাপের মাধ্যমে ২ GB পর্যন্ত যে কোনও ফাইল শেয়ার করতে পারবেন।

যদি পোস্টটি পড়ে ভালো লাগে, তবে ফেসবুকে লাইক করুন, শেয়ার করুন এবং কমেন্ট করুন।


4 comments:

  1. Osadharon post,
    Valo laglo,
    Apnar protyek ta post e khub useful,
    Ami sobsomoi wait kore thaki apnar next post kobe pabo

    ReplyDelete
  2. That was very helpful. Thanks a lot.

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট