20 Jul 2018

গ্রুপ ক্রিয়েট না করেই হোয়াটসঅ্যাপে গ্রুপ মেসেজ পাঠান

এমন কাউকে বোধহয় খুঁজে পাওয়া যাবে না যিনি
Image Credit : Pixabay
হোয়াটস্অ্যাপ ব্যবহার করেন কিন্তু কোনও গ্রুপের সদস্য নন। ব্যক্তিগত ভাবে অনেককে চিনি যাঁদের অনেকেই হোয়াটসঅ্যাপে প্রায় ১০০ রকম গ্রুপের সদস্য। নির্দিষ্ট কোনও মেসেজ যাতে সহজেই নির্দিষ্ট কিছু লোকের কাছে একবারে পাঠানো যায়, সেজন্য হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি তৈরি করা হয়। কিন্তু জানেন কি হোয়াটস্অ্যাপ গ্রুপ তৈরি না করেই আপনি সহজেই নির্দিষ্ট কোনও মেসেজ নির্দিষ্ট কিছু লোককে পাঠাতে পারবেন?




সুবিধা ও অসুবিধা

হোয়াটস্অ্যাপ গ্রুপের যেমন কিছু সুবিধা রয়েছে, তেমনি কিছু অসুবিধাও রয়েছে। সুবিধা হল গ্রুপের সমস্ত সদস্যকে একসঙ্গে কোনও মেসেজ পাঠানো যায়। কিন্তু ধরুন, এমন কোনও পরিস্থিতি এল যখন আপনি কোনও পাঁচটি আলাদা আলাদা গ্রুপের নির্দিষ্ট কিছু মেম্বারকে একটি বিশেষ মেসেজ পাঠাতে চান, যেমন ধরুন, ‘A’ গ্রুপের ৩৫ জনকে, ‘B’ গ্রুপের ২৭ জনকে এবং ‘C’ গ্রুপের ৪০ জনকে একই মেসেজ পাঠাতে চান। সেক্ষেত্রে কী করবেন? আরও একটি সমস্যা হল, গ্রুপের কোনও প্রাইভেসি থাকে না। অর্থাৎ গ্রুপে আপনি কোনও মেসেজ পাঠালে গ্রুপের সদস্যরা সবাই বুঝতে পারবে যে, সেই মেসেজটা একটি পাবলিক মেসেজ অর্থাৎ গ্রুপের সব সদস্যর কাছেই সেই মেসেজটা পাঠানো হয়েছে। 




বিশেষ ফিচার

গ্রুপের এই সমস্ত সমস্যা বা অসুবিধা দূর করার জন্য হোয়াটস্অ্যাপে একটি বিশেষ ফিচার রয়েছে। যার সাহায্যে আপনি কোনও গ্রুপ তৈরি না করেই নির্দিষ্ট সংখ্যক লোককে নির্দিষ্ট কোনও মেসেজ পাঠাতে পারবেন এবং সেই মেসেজটি প্রাইভেট থাকবে। অর্থাৎ মেসেজটি যদি আপনি ১৫ জনকে একসঙ্গে পাঠান, তবে ১৫ জনের প্রত্যেকের কাছেই মেসেজটি আলাদা আলাদা ভাবে যাবে এবং সেই ১৫ জনের প্রত্যেকের কাছেই মেসেজটি আলাদা আলাদা ভাবে যাবে। ওই ১৫ জনের প্রত্যেকে ভাববে যে শুধু তাঁকেই বোধহয় আপনি মেসেজটি পাঠিয়েছেন। 

ব্রডকাস্ট 

গ্রুপ তৈরি না করেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে গ্রুপ মেসেজ পাঠানো যায় ব্রডকাস্ট ফিচারের মাধ্যমে। প্রথমে হোয়াটস্অ্যাপ চ্যাট ট্যাব ওপেন করুন। এবার ফোনের স্ক্রিনের উপর ডানদিকে তিনটি ভার্টিকাল (উলম্ব) ডট ট্যাপ করুন। যে মেনু লিস্ট ওপেন হবে সেখানে দেখুন ‘New Broadcast’ অপশন রয়েছে। সেটিতে ট্যাপ করুন। ট্যাপ করার পর আপনার ফোনের কনট্যাক্ট লিস্টে যাদের ফোন নাম্বার সেভ করা রয়েছে তাঁদের নাম ও নাম্বার স্ক্রিনে শো করবে। সেখান থেকে ধরা যাক আপনি ২০ জনকে সিলেক্ট করলেন যাঁদের আপনি একটি গ্রুপ মেসেজ পাঠাবেন। যেভাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করেন সেইভাবে কনট্যাক্ট লিস্ট থেকে সেই ২০ জনের নাম সিলেক্ট করুন এবং ফোনের স্ক্রিনের নীচে ডানদিকে সবুজ রঙের ‘টিক’ সাইনটি ট্যাপ করুন। ব্যাস, আপনার ব্রডকাস্ট লিস্ট তৈরি। আপনার তৈরি সেই ব্রডকাস্ট লিস্ট ফোনের স্ক্রিনে শো করবে। আপনি সেটির উপর ট্যাপ করলে লিস্টটি ওপেন হবে। সেখানে স্ক্রিনের উপর দিকে একটি ‘পেনসিল’ সাইন অর্থাৎ এডিট সাইন রয়েছে। সেটিতে ট্যাপ করে আপনি ব্রডকাস্ট লিস্টটির নিজের পছন্দ মতো কোনও নাম দিতে পারেন। 

উপরের যে পদ্ধতিটি বললাম সেটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য। তবে আইফোনের ক্ষেত্রেও প্রায় একই পদ্ধতিতে ব্রডকাস্ট লিস্ট তৈরি করা সম্ভব। এক্ষেত্রে, আইফোনে প্রথমে হোয়াটস্অ্যাপ ওপেন করুন। এরপর হোয়াটসঅ্যাপের চ্যাট উইনডোর উপরে ডানদিকে Broadcast Lists অপশনটি ট্যাপ করুন। তারপর ফোনের স্ক্রিনে কনট্যাক্ট লিস্ট শো করবে। যাঁদের আপনি লিস্টে অ্যাড করবেন তাঁদের নামের পাশের চেকবক্স ট্যাপ করে সিলেক্ট করুন। তারপর ‘টিক’ অপশনে ট্যাপ করলেই আপনার ব্রডকাস্ট লিস্ট তৈরি হয়ে যাবে। 

এডিট অপশন

আপনি প্রয়োজনে ব্রডকাস্ট লিস্টের এডিট অপশন (অপশনটির কথা আগেই বলেছি) –এর সাহায্যে সেই লিস্টে পরে কারও নাম অ্যাড করতে পারবেন বা সেখান থেকে কাউকে রিমুভ করতে পারবেন। প্রয়োজনে ব্রডকাস্ট লিস্টটিকে ডিলিটও করে দিতে পারবেন কিংবা সেটির নাম চেঞ্জ করতে পারবেন। মনে রাখবেন একটি ব্রডকাস্ট লিস্টে সর্বোচ্চ ২৫৬ জনকে অ্যাড করা সম্ভব।

মেসেজ পাঠান

ব্রডকাস্ট লিস্ট ফিচারের সাহায্যে মেসেজ পাঠাতে হলে হোয়াটসঅ্যাপ চ্যাট অপশনে যান। এবার স্ক্রিনের উপরে ডানদিকে তিনটি ডট ট্যাপ করুন। যে লিস্ট ওপেন হবে সেখানে আপনার তৈরি ব্রডকাস্ট লিস্টের নাম শো করবে। সেটিতে ট্যাপ করুন। এরপর মেসেজ লিখে সেন্ড করে দিন। আপনার লেখা সেই মেসেজটি ব্রডকাস্ট লিস্টে যাঁদের অ্যাড করেছেন, তাঁরা প্রত্যেকে আলাদা আলাদা ভাবে পাবেন।

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।




No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট