29 Jul 2018

ফেসবুক ওয়াচ পার্টি

২০০৪ সালে ফেসবুক যখন শুরু হয়েছিল, তখন এই কোম্পানির মূল উদ্দেশ্য ছিল অনলাইনে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বাড়ানো,
Image Credit : Pixabay
মতামত শেয়ার করা, অন্যের মতামতে বা পোস্টে নিজের মন্তব্য পেশ করা ইত্যাদি। পরবর্তীতে ফেসবুক তাদের ব্যাবসা অন্যান্য ক্ষেত্রে বাড়িয়েছে। যেমন, তারা সার্চ ইঞ্জিন ব্যাবসায়, অনলাইন শপিং ব্যাবসা, নিউজ মিডিয়ার ব্যাবসা (কিছুদিন আগেই টেকনোবিটসে ফেসবুক সার্চ নিয়ে যে ব্লগ লিখেছিলাম সেখানে এই বিষয়গুলি আলোচনা করেছি, যাঁরা পড়েননি, তাঁরা এই লিঙ্কে ক্লিক করে সেটি পড়ে নিতে পারেন) শুরু করেছে।


ওয়াচ পার্টি লঞ্চ হল

কিন্তু নিজেদের ব্যাবসা অন্যান্য ক্ষেত্রে ছড়িয়ে দিলেও ফেসবুক ভুলে যায়নি যে, তারা মূলত সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। অনলাইনে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ গড়ে তোলাটাই তাদের প্রধান উদ্দেশ্য বা তাদের ব্যাবসার মূল উদ্দেশ্য। তাই কয়েকদিন আগে ফেসবুক একটি নতুন ফিচার লঞ্চ করেছে যার নাম ‘ফেসবুক ওয়াচ পার্টি’। 




রেকর্ডিং ভিডিয়োতে লাইভের সুবিধা

ফেসবুকে লাইভ ভিডিয়ো ফিচারের বিষয়টি আমরা সবাই জানি। ‘ফেসবুক লাইভ’ নামে এই ফিচারটির সাহায্যে কোনও ব্যক্তি তাঁর নিজস্ব প্রোফাইল থেকে বা পেজ থেকে লাইভ ভিডিয়ো সম্প্রচার করতে পারে। সেই ভিডিয়োটি কোনও বিশেষ ঘটনার উপর হতে পারে বা বন্ধুদের প্রতি সেই ব্যক্তির বিশেষ কোনও বার্তা হতে পারে। কেউ কেউ অবশ্য আজকাল নিজের সাইসাইডও ফেসবুক লাইভের মাধ্যমে বন্ধুদের কাছে ব্রডকাস্ট করছে – তবে সেটা অন্য বিষয়। ফেসবুক লাইভে কোনও ব্যক্তির সম্প্রচার করা ভিডিয়ো সেই ব্যক্তির বন্ধুরা দেখতে পারবেন এবং তার পাশাপাশি তাতে কমেন্ট করতে পারবেন। এবার ওয়াচ পার্টি ফিচারটির সাহায্যে আগে থেকে রেকর্ডিং করা ভিডিয়োতেও ফেসবুক লাইভের সুবিধা দিচ্ছে।

ব্যবহারের পদ্ধতি

ফেসবুক ওয়াচ পার্টি ফিচারটির প্রধান বৈশিষ্ট হল এই ফিচারের মাধ্যমে আগে থেকে রেকর্ড করা কোনও ভিডিয়ো ফেসবুকে কোনও গ্রুপের সমস্ত মেম্বাররা লাইভ ভিডিয়োর মতো এক সঙ্গে দেখতে পারবেন ও কমেন্ট করতে পারবেন। ওয়াচ পার্টির মাধ্যমে কোনও ভিডিয়ো সম্প্রচার করার আগে গ্রুপ অ্যাডমিন তাঁর গ্রুপের সব মেম্বারদের ভিডিয়োটি দেখার জন্য ইনভাইট নোটিফিকেশন পাঠাবেন। এরপর গ্রুপের মেম্বাররা নোটিফিকেশন পেয়ে গ্রুপে লগইন করলে অ্যাডমিন ভিডিয়োটি সম্প্রচার অর্থাৎ ব্রডকাস্ট শুরু করবেন। ভিডিয়োটি যখন প্লে হবে, তখন ভিডিয়োটির পাশে একটি চ্যাট বক্স ওপেন হবে। সেই বক্সে গ্রুপের মেম্বাররা একসঙ্গে ভিডিয়োটি দেখতে দেখতে কমেন্ট করতে পারবেন, অন্যের কমেন্টের উত্তর দিতে পারবেন, ইমোজির সাহায্য রিয়্যাকশন দিতে পারবেন।

ওয়াচ পার্টির উদ্দেশ্য

ফেসবুক গ্রুপগুলি তৈরি হয় একই পছন্দ রয়েছে এমন লোকজনকে নিয়ে। যেমন, যাঁরা ফুটবল পছন্দ করেন তাঁদের অনেকেই বিভিন্ন ফুটবল বিষয়ক গ্রুপের মেম্বার, যাঁরা সিনেমা পছন্দ করেন তাঁরা বিভিন্ন মুভি গ্রুপের মেম্বার, যাঁরা ঘুরতে ভালোবাসেন তাঁরা বিভিন্ন ট্র্যাভেল গ্রুপের মেম্বার। ফেসবুক জানিয়েছে, যদি এই গ্রুপের লোকজন নিয়মিত তাঁদের পছন্দের বিভিন্ন ভিডিয়ো একসঙ্গে বসে দেখেন এবং ভিডিয়োটি দেখতে দেখতে নিজেদের মধ্যে মতামত শেয়ার করতে পারেন, তবে গ্রুপের মেম্বারদের মধ্যে সম্পর্ক আরও বাড়বে।

বিশেষ সুবিধা

শুধু একসঙ্গে বসে ভিডিয়ো দেখাই নয়। ফেসবুকের এই নতুন ফিচারটির
আরও অনেক সুবিধা রয়েছে। ধরা যাক পদার্থবিদ্যার কোনও শিক্ষক তাঁর ছাত্রদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ তৈরি করেছেন। এবার সেই শিক্ষক পদার্থবিদ্যায় নিউটনের মহাকর্ষীয় সূত্রটি ছাত্রদের বোঝাবেন। এজন্য তিনি করলেন কী, প্রথমে ইউটিউব থেকে মহাকর্ষয়ী সূত্রের উপর একটি শিক্ষামূলক ভিডিয়ো ডাউনলোড করে ফেসবুকে আপলোড করলেন। এরপর গ্রুপের সদস্যদের নোটিফিকেশন পাঠিয়ে ছাত্রদের বিষয়টি জানালেন।

Image Credit : Facebook screenshot

তারপর গ্রুপে ওয়াচ পার্টি ফিচারের মাধ্যমে ভিডিয়োটি প্লে করলেন। সেক্ষেত্রে তাঁর গ্রুপের ছাত্রছাত্রীরা একসঙ্গে মিলে সেই রেকর্ডেড ভিডিয়োটি দেখতে পারবে, পাশাপাশি শিক্ষককে চ্যাটবক্সের মাধ্যমে সেই বিষয়ের উপর নানা প্রশ্ন করতে পারবে, শিক্ষকও তাঁদের সেই সমস্ত প্রশ্নের উত্তর দিতে পারবেন। ভিডিয়োটি দেখতে দেখতে ছাত্রছাত্রীরা চ্যাটবক্সের মাধ্যমে নিজেদের মধ্যেও মত বিনিময় করতে পারবে। অর্থাৎ বিষয়টা হবে অনেকটা ভার্চুয়াল ক্লাশ বা ই-ক্লাশের মতো, যেখানে ছাত্রছাত্রীরা বিভিন্ন জায়গায় থাকলেও অনলাইনে একসঙ্গে কোনও বিষয় নিয়ে শিক্ষকের সঙ্গে আলোচনা করতে পারবে। বিভিন্ন কোম্পানিও ওয়াচ পার্টি ফিচারের সাহায্যে এভাবে তাদের কর্মীদের নিয়ে কোনও বিষয়ের উপর অনলাইনে ওয়ার্কশপ করতে পারবে। কোনও বিউটিশিয়ান তাঁর ছাত্রছাত্রীদের সঙ্গে মেক-আপ সংক্রান্ত বিষয় নিয়ে অনলাইনে আলোচনা (সঙ্গের ছবিটি দেখুন) করতে পারবেন।    

আপাতত শুধু গ্রুপ

ফেসবুকের বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় ২২০ কোটি। তার মধ্যে প্রায় ১০০ কোটি গ্রাহক প্রতি মাসে ফেসবুকের বিভিন্ন গ্রুপে অ্যাকটিভ থাকেন। তাই ওয়াচ পার্টি ফিচারটি ফেসবুক প্রথমে গ্রুপে অ্যাড করেছে। তবে পরবর্তীতে এই ফিচারটি ফেসবুকের পেজগুলিতেও ব্যবহার করা সম্ভব হবে। ওয়াচ পার্টি ফিচারে রয়েছে কো-হোস্টিং অপশন। এই অপশনের সাহায্যে গ্রুপে কোন কোন ভিডিয়ো প্লে করা হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব অ্যাডমিন গ্রুপের বিশেষ কোনও মেম্বারকেও দিতে পারবেন। 

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।





No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট