4 Aug 2018

আধার কাণ্ডে দোষটা ছিল গুগলের

গন্ডগোলটা করেছিল গুগল। আর তা নিয়ে গত কয়েকদিন ধরে দেশ জুড়ে শুরু হয়েছিল সোরগোল। এমনকী বিষয়টি নিয়ে পার্লামেন্টেও আলোচনার ঝড় উঠেছিল। বিরোধীরা দাবি করেছিলেন স--ব কেন্দ্রীয় সরকারের চক্রান্ত। 
Image Credit: www.uidai.gov.in


অবিলম্বে সরকারকে এর কৈফিয়ত দিতে হবে। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল বিষয়টিতে যতটা গুরুত্ব দেওয়া হয়েছিল, তা নিয়ে যতটা আতঙ্ক ছড়িয়েছিল, আসলে বিষয়টি ততটা গুরত্বপূর্ণ কিছুই নয়, নেহাতই গুগলের একটি সামান্য ভুল।



রহস্যজনক নাম্বার

বেশ কিছুদিন ধরে দেশে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা অভিযোগ করছিলেন যে, তাদের ফোনে রহস্যজনক ভাবে একটি নাম্বার সেভ হয়েছে। সেই নাম্বরটি হল 18003001947। এই নাম্বারটি কাদের নম্বর? নাম্বারটি হল UIDAI (Unique Identification Authority of India)-র হেল্পলাইন নাম্বার। অর্থাৎ সোজা কথায় বলতে গেলে আধার কার্ড সংক্রান্ত হেল্পলাইন নাম্বার, যে নাম্বারে ফোন করে আপনি জেনে নিতে পারবেন আপনার আধার কার্ডের স্ট্যাটাস কী, কীভাবে আধার কার্ডে ফোন নাম্বার, অ্যাড্রেস ইত্যাদি চেঞ্জ করবেন সেসব।




অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের একটি বড় অংশ অভিযোগ করেছিলেন যে, তাঁরা তাঁদের মোবাইল ফোনে আধার কার্ডের হেল্পলাইন নাম্বার সেভ করেননি। কিন্তু অদ্ভুত ভাবে ফোনের কনট্যাক্ট লিস্টে 18003001947 নাম্বারটি UIDAI  নামে সেভ করা রয়েছে। 

বিরোধীদের অভিযোগ

বিরোধী দলগুলির একাংশ অভিযোগ করেছিল যে, কেন্দ্রীয় সরকারের তরফে গোপনে নাম্বারটি সাধারণ মানুষের ফোনে সেভ করে দেওয়া হয়েছে। কেউ কেউ আরও গুরুতর অভিযোগ করেছিলেন যে, এভাবে কেন্দ্রীয় সরকার বা মোবাইল নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলি (যারা আমাদের সিম কার্ড বিক্রি করে এবং ভয়েস ও ইন্টারনেট পরিষেবা দেয়) আমাদের ফোনে নজরদারি চালাচ্ছে।

হ্যাকিংয়ের আতঙ্ক

গোপনে নজরদারি চালানোর বিষয়টি প্রাথমিক ভাবে সাইবার সিকিউরিটি এক্সপার্টরাও উড়িয়ে দেননি। কারণ আপনার ফোনে আমি গোপনে তখনই কোনও নাম্বার সেভ করতে পারবো যখন আমি আপনার ফোনটিকে হ্যাক করে পুরোপুরি নিজের কন্ট্রোলে নিতে পারবো। আর আপনার ফোনকে আমি যদি নিজের কন্ট্রোলে নিতে পারি, তবে আপনি কাকে ফোন করছেন, কার সঙ্গে চ্যাট করছেন, কী পাসওয়ার্ড টাইপ করছেন - সে সবই জেনে নিতে পারব। তাই ফোনে আধার নাম্বার সেভ হওয়ার ঘটনায় যথেষ্ট আতঙ্ক ছড়িয়েছিল।
অভিযোগ অস্বীকার

UIDAI থেকে জানানো হল বিষয়টির জন্য তারা দায়ী নয়। কারণ যে নাম্বারটি ফোনের কনট্যাক্ট লিস্টে শো করছে সেটি তাদের পুরানো হেল্পলাইন নাম্বার যা এখন ইনভ্যালিড হয়ে গিয়েছে অর্থাৎ সেই নাম্বারটি এখন আর কাজ করে না। তাদের নতুন হেল্পলাইন নাম্বার 1947।

অন্যদিকে, COAI (Cellular Operators Association of India)-র তরফে বিবৃতি দিয়ে জানানো হল এজন্য তাঁরাও দায়ী নয়। কোনও সেলুলার অপারেটরের সিম আমরা যখন ব্যবহার করি, তখন সেই অপারেটরের তরফে তাদের সিমে বেশি কিছু নাম্বার (যেমন, ব্যালেন্স চেক, কাস্টমার কেয়ার ইত্যাদি) আগে থেকেই সেভ করা থাকে। সিমটি ফোনে ইনসার্ট করার পর সেই নাম্বারগুলি নিজে থেকেই ফোনের কনট্যাক্ট লিস্টে সেভ হয়ে যায়। তাই আধার নাম্বারের ক্ষেত্রেও অনেকে ভেবেছিলেন যে, সেলুলার অপারেটররাই বোধহয় একাজ করেছে। কিন্তু COAI জানিয়েছিল এটা তাদের কাজ নয়।

রহস্য ফাঁস 

শেষ পর্যন্ত রহস্য ফাঁস হল গুগলের এক বিবৃতিতে। গুগলের তরফে জানানো হয়েছে, আসলে ২০১৪ সালে সাধারণ মানুষের সুবিধার জন্য তারা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সেট আপ উইজার্ডে UIDAI-এর হেল্পলাইন নাম্বারটি সেভ করেছিল যাতে আধার কার্ড সংক্রান্ত সমস্যায় পড়লে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা সেই নাম্বারে ফোন করতে পারেন। সেই থেকে নাম্বরটি সেট আপ উইজার্ডে রয়ে গিয়েছে। উদ্দেশ্যটা অবশ্যই ভালো তাতে সন্দেহ নেই, কিন্তু বিষয়টি নিয়ে গুগল এতদিন কোনও প্রচার না করায় অনর্থক বিভ্রান্তি ছড়িয়েছিল। 

আইফোনেও

গুগলের তরফে অ্যান্ড্রয়েড সেট আপ উইজার্ডে নম্বরটি ইনপুট করা হয়েছিল। কিন্তু কেউ কেউ অভিযোগ করেছেন যে, তাঁদের আইফোনেও এই নাম্বারটি শো করছে। সেটা কীভাবে সম্ভব। কারণ অ্যাপল তো আইফোনের সেট আপ উইজার্ডে আধারের হেল্পলাইন নম্বর সেভ করে দেয়নি? এর একটাই কারণ তা হল, যে সমস্ত ব্যক্তির আইফোনে নাম্বরটি শো করছে তাঁরা আগে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতেন। সেই সময় তাঁরা তাঁদের অ্যান্ড্রয়েড ফোনের কনট্যাক্ট লিস্ট গুগলের অনলাইন ক্লাউড স্টোরেজের সঙ্গে সিঙ্ক করেছিলেন। তাই ক্লাউড স্টোরেজেও আধারের হেল্পলাইন নাম্বরটি সেভ হয়ে গিয়েছিল। পরবর্তীতে আইফোন কেনার পর তাঁরা যখন গুগল থেকে তাঁদের কনট্যাক্ট লিস্ট আইফোনে ডাউনলোড করেছেন তখন আধারের হেল্পলাইন নাম্বারটিও আইফোনের কনট্যাক্ট লিস্টে সেভ হয়ে গিয়েছে। 

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।




No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট