5 Nov 2017

অদৃশ্য ফোল্ডার


Photo Credit : Pixabay
কম্পিউটারে অনেকে ফোল্ডার হাইড করে রাখেন। কিন্তু সেটা খুব একটা কাজে দেয় না।

কারণ কম্পিউটারের কন্ট্রোল প্যানেলে গিয়ে ‘ফোল্ডার অপশন’—এ আপনি যদি ‘শো হিডন ফাইল অ্যান্ড ফোল্ডার’ ক্লিক করেন, তবে সহজেই কম্পিউটারের হিডন ফাইল ও ফোল্ডারগুলি দেখা সম্ভব। তবে একটি বিশেষ উপায় রয়েছে যার সাহায্যে আপনি কম্পিউটারে বিশেষ কোনো ফোল্ডারকে অদৃশ্য করে রাখতে পারবেন। কিন্তু কীভাবে?


প্রথম ধাপ 

প্রথমে কম্পিউটার কীবোর্ডে নামলক অন করুন। যদি আপনার কম্পিউটারের কীবোর্ডে নামলক কী থাকে তবে সেটি ক্লিক করলেই নামলক অন হবে। তবে ডেস্কটপ কম্পিউটারের অনেক কীবোর্ডে নামলক কী থাকলেও ল্যাপটপের কীবোর্ডে কিন্তু নামলক কী থাকে না। সেক্ষেত্রে ল্যাপটপে নামলক কী অন করতে হলে একটি বিশেষ পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রথমে কম্পিউটারে অনস্ক্রিন কীবোর্ড অন করুন। অনস্ক্রিন কীবোর্ড একাধিক ভাবে অন করতে পারেন। কীবোর্ডে উইনডোজ কী এবং R একসঙ্গে প্রেস করলে রান বক্স ওপেন হবে। সেখানে osk লিখে ok ক্লিক করলেই ডেস্কটপে অনস্ক্রিন কীবোর্ড শো করবে। এছাড়া কম্পিউটারের সার্চ বক্সে গিয়ে যদি টাইপ করেন on-screen keyboard, তাহলেও ডেস্কটপে অনস্ক্রিন কীবোর্ড শো করবে। অনস্ক্রিন কীবোর্ডে দেখবেন নীচের দিকে একটি কী রয়েছে, যাতে লেখা রয়েছে options। সেটিতে ক্লিক করলে একটি ডায়ালগ বক্স ওপেন হবে। সেখানে ‘Turn on numeric keypad’ অপশনের সামনের বক্সটি ‘চেক’ করুন এবং নীচে ওকে বাটন ক্লিক করুন, তাহলেই অনস্ক্রিন কীবোর্ডে নামলক বাটন দেখতে পাবেন। 

দ্বিতীয় ধাপ 

প্রথমে একটি ফোল্ডার ক্রিয়েট করুন। এবার কম্পিউটারের সাধারণ কীবোর্ডের বা অনস্ক্রিন কীবোর্ডের নামলক বাটনটি ক্লিক করে নামলক অন করুন। অনস্ক্রিন কীবোর্ডের ক্ষেত্রে নামলক অন করার পর কীবোর্ডটি মিনিমাইজ করুন। এবার ফোল্ডারটির উপর রাইট ক্লিক করে রিনেম অপশন ক্লিক করুন এবং ডেস্কটপ বা ল্যাপটপের সাধারণ কীবোর্ডে (অনস্ক্রিন কীবোর্ড নয়) Alt কী প্রেস করে নামলক কীপ্যাড ব্যবহার করে টাইপ করুন 0160। যে কীবোর্ডে নামলক কী রয়েছে রয়েছে সেখানে কীবোর্ডের একেবারে ডানদিকে আলাদা করে নামলক কীপ্যাড থাকে। কিন্তু ল্যাপটপের কীবোর্ডে A, B, C, D ইত্যাদি অ্যালফাবেট কীগুলির কয়েকটিতে খুব ছোট করে 1,2,3,4 ইত্যাদি লেখা থাকে, সেগুলিই হল নামলক কী। আপনাকে 0160 টাইপ করার জন্য ওই কীগুলি ব্যবহার করতে হবে। এইভাবে নামলক কী ব্যবহার করে 0160 টাইপ করে এন্টার প্রেস করলে দেখবেন একটি নামহীন ফোল্ডার ক্রিয়েট হয়েছে।

 ⇒ তৃতীয় ধাপ 

এবার নামহীন সেই ফোল্ডারটির উপর রাইট ক্লিক করুন এবং যে লিস্ট ওপেন হবে সেখানে পরপর ক্লিক করুন প্রোপার্টিজ—কাস্টমাইজ—চেঞ্জ আইকন। এবার যে আইকনের লিস্ট শো করবে সেখানে দেখবেন কয়েকটি ব্ল্যাংক আইকন রয়েছে (অর্থাৎ যে আইকনগুলির কোনো ছবি নেই)।
This photo is property of  teknowbits.blogspot.com
সেই ব্ল্যাংক আইকনগুলির মধ্যে একটি বেছে নিন এবং পরপর ক্লিক করুন অ্যাপ্লাই এবং ওকে। ব্যাস আপনার অদৃশ্য ফোল্ডার তৈরি। এবার সেখানে গুরুত্বপূর্ণ ফাইলগুলি স্টোর করে রাখলে কেউ সহজে তা বুঝতে পারবে না।  

সমস্যা 

কেউ কেউ অবশ্য কম্পিউটারে এইভাবে অদৃশ্য ফোল্ডার তৈরি করতে সমস্যায় পড়তে পারেন। কারণ অনেক সময় ব্ল্যাংক আইকন সিলেক্ট করলেও ফোল্ডারগুলি পুরোপুরি অদৃশ্য না হয়ে সেগুলির আইকন কালো রংয়ের বক্সের মতো দেখায়। তেমন সমস্যা হলে অন্য একটি উপায়ে অদৃশ্য ফোল্ডার ক্রিয়েট করা সম্ভব। সেক্ষেত্রে একটি রেডিমেড অদৃশ্য ফোল্ডার ডাউনলোড করতে হবে। ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে পাবেন। অদৃশ্য ফোল্ডারটি ডাউনলোড করার পর দ্বিতীয় ধাপে যে পদ্ধতি বলা হয়েছে সেই পদ্ধতি অনুসরণ করে ফোল্ডারটির নাম মুছে দিন, ব্যাস তাহলেই আপনার কাজ শেষ। 
অদৃশ্য ফোল্ডারকে ডেস্কটপ বা অন্য কোনো ড্রাইভে সর্বদা সমস্ত ফোল্ডারের একেবারে শেষে রাখবেন, কারণ এই অদৃশ্য ফোল্ডারটিকে যদি দুটি সাধারণ ফোল্ডারের মাঝখানে রাখেন, তাহলে সেই দুটি সাধারণ ফোল্ডারের মধ্যে একটি বড় গ্যাপ শো করবে, যা অনেকের মনে সন্দেহের উদ্রেক করতে পারে।



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট