6 Nov 2017

যে ফোল্ডার ডিলিট করা যাবে না


টেকনোবিটসের অনেক পাঠক প্রায়ই মেল করে জানান, তাঁরা কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ ফাইল বা

Photo Credit : Pixabay 
ফোল্ডার অসতর্কতাবশতঃ ডিলিট করে ফেলেছেন। অনেকেই প্রথমে বিষয়টি খেলার করেন না, পরে যখন বুঝতে পারেন, ততদিনে হয়তো তাঁরা রিসাইকল বিনও এম্পটি করে ফেলেছেন।

কিছু সফটওয়্যার আছে যা দিয়ে রিসাইকল বিন থেকে ডিলিট করার পরেও ফাইল বা ফোল্ডার রিকভার করা যায়, কিন্তু সেই সব সফটওয়্যারের অধিকাংশই পেইড সফটওয়্যার, দাম অনেকটাই বেশি। তাই যদি এমন কোনো ফোল্ডার ক্রিয়েট করা সম্ভব যা ডিলিট করাই যাবে না, তাহলেই তো সমস্যার সমাধান সম্ভব। সেই ফোল্ডারের মধ্যে আপনি গুরুত্বপূর্ণ ফাইলগুলি স্টোর করে রাখতে পারবেন।

কিন্তু কীভাবে সেই বিশেষ ফোল্ডারটি ক্রিয়েট করবেন
 প্রথমে কীবোর্ডে উইনডোজ কী এবং R কী একসঙ্গে প্রেস করে ডেস্কটপে রান বক্স ওপেন করুন। রান বক্সে cmd টাইপ করে এন্টার বা ‘ওকে’ ক্লিক করলে কমান্ড প্রম্পট ওপেন হবে। কমান্ড প্রম্পটে বাই ডিফল্ট রুট ডাইরেক্টরি ‘C:|\’ শো করবে। কিন্তু C ডাইরেক্টরিতে এমন ফোল্ডার ক্রিয়েট করা সম্ভব নয়, যা ডিলিট করা যাবে না। ফোল্ডারটি ক্রিয়েট করতে হবে কম্পিউটারের অন্য ড্রাইভে। ধরা যাক আপনি কম্পিউটারের E ড্রাইভে ফোল্ডারটি ক্রিয়েট করবেন। সেক্ষেত্রে কমান্ড প্রম্পটে টাইপ করুন E: এবং এন্টার প্রেস করুন। E ড্রাইভে যাওয়ার পর কমান্ড প্রম্পটে টাইপ করুন md con\ এবং এন্টার প্রেস করুন। এবার কমান্ড প্রম্পট উইন্ডো ক্লোজ করে কম্পিউটারের E ড্রাইভে গিয়ে দেখুন সেখানে ‘con’ নামে একটি ফোল্ডার ক্রিয়েট হয়েছে। ফোল্ডারটিকে ডিলিট বা রিনেম করার চেষ্টা করে দেখুন তা সম্ভব হচ্ছে না।

 যদি কোনো কারণে আপনাকে ফোল্ডারটিকে ডিলিট করতে হয় তবে আপনাকে ফের কমান্ড প্রম্পট উইন্ডো ওপেন করে আগের মতো C:\ ডাইরেক্টরি থেকে E:\ ডাইরেক্টরিতে যেতে হবে এবং সেখানে কমান্ড প্রম্পটে rd con\ টাইপ করলে E ড্রাইভ থেকে ফোল্ডারটি ডিলিট হয়ে যাবে।

3 comments:

  1. HLWWWW DADA.. I M UR REGULAR READER. TMI KHUB VALO VALO UPDATE DAO.. THANKS TO U AND UR BLOG.. PLSS AMR MSG READ KORO OKAYY.. AMI ER AGEO ONK MAIL MSG KORECHI KONO RPLY PAI NI..PLSS RPLY DIO.

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট