7 Nov 2017

নকল হোয়াটস্অ্যাপ



গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের iOS ইকোসিস্টেমের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল সিকিউরিটি।
This photo is property of teknowbits.blogspot.com

ধরুন, আপনি একজন মোবাইল ফোনের অ্যাপ ডেভেলপার। আপনি একটি অ্যাপ তৈরি অর্থাৎ ডেভেলপ করেছেন যেটি অ্যান্ড্রয়েড এবং আইফোনে ব্যবহার করা যাবে অর্থাৎ অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং iOS অপারেটিং সিস্টেম সাপোর্ট করে
সেক্ষেত্রে অ্যাপটি ডেভেলপ করার পর আপনার কাজ হল গুগলের প্লে স্টোরে এবং অ্যাপলের অ্যাপ স্টোরে আপনার তৈরি অ্যাপটিকে রেজিস্টার করানো। এজন্য আপনাকে গুগল এবং অ্যাপলের কাছে অ্যাপটিকে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার পর গুগল এবং অ্যাপলের ইঞ্জিনিয়ারদের কাজ হবে আপনার তৈরি অ্যাপটির স্ক্রুটিনি করা অর্থাৎ অ্যাপটির মধ্যে কোনো ভাইরাস বা ম্যালওয়্যার রয়েছে কিনা, অ্যাপটি অন্য কোনো অ্যাপের নকল কিনা ইত্যাদি বিষয়গুলি ইঞ্জিনিয়াররা ভালো ভাবে পরীক্ষা করে দেখবে। যদি সেই পরীক্ষায় আপনার তৈরি অ্যাপটি পাশ করে, তবেই গুগল এবং অ্যাপল তাদের প্লে স্টোরে বা অ্যাপ স্টোরে অ্যাপটিকে রেজিস্ট্রেশন করতে দেবে। কিন্তু একাধিক ঘটনায় দেখা গিয়েছে যে, রেজিস্ট্রেশনের আগে অ্যাপল যত ভালোভাবে কোনো নতুন অ্যাপকে পরীক্ষা করে, গুগল তা করে না। তাই বিভিন্ন সময় গুগলের প্লে স্টোরে এমন অনেক অ্যাপের খোঁজ পাওয়া যায় যেগুলিতে ভাইরাস বা ম্যালওয়্যার রয়েছে বা যে অ্যাপগুলি অন্য কোনো জনপ্রিয় অ্যাপের নকল। এর জেরে সমস্যায় পড়তে হয় অ্যান্ড্রয়েড গ্রাহকদের। সম্প্রতি গুগলের প্লে স্টোরের বিরুদ্ধে ফের একই অভিযোগ উঠেছে। প্লে স্টোরে এমন কিছু অ্যাপের খোঁজ মিলেছে যেগুলি হোয়াটস্অ্যাপের নকল। দীর্ঘদিন ধরে সেই নকল অ্যাপগুলি প্লে স্টোরে বহাল তবিয়তে ছিল এবং অনেক অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী সেই নকল অ্যাপগুলিকে আসল হোয়াটস্অ্যাপ ভেবে তাঁদের ফোনে ডাউনলোড করে ইনস্টল করেছেন। গুগল তাদের প্লে স্টোরের এই সিকিউরিটির ত্রুটির বিষয়টি যে জানে না, তা নয়, তাই তারা চলতি বছরের মে মাসে তাদের I/O কনফারেন্সে প্লে প্রোটেক্ট ফিচার চালুর কথা ঘোষণা করেছে। এই ফিচরটি অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টলড অ্যাপগুলিকে নিয়মিত স্ক্যান করে দেখে নেবে কোনো অ্যাপ নকল কিনা বা সেই অ্যাপে ভাইরাস রয়েছে কিনা। কিন্তু সেই ফিচারটি যে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের পুরোপুরি সুরক্ষা দিতে পারছে না, তা নকল হোয়াটস্অ্যাপের ঘটনায় প্রমাণিত।
টেকনোবিটসের এই ব্লগের সঙ্গে আমি প্লে স্টোরে নকল হোয়াটস্অ্যাপগুলির একটি ছবি পোস্ট করেছি, সেই ছবি দেখে আপনারা বুঝে নিতে পারবেন যে, ফোনে যে হোয়াটস্অ্যাপটি ইনস্টল করেছেন সেটি আসল, না নকল।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট