6 Nov 2017

পেনড্রাইভ সিকিউরিটি

Photo Credit : Pixabay

কম্পিউটারে সেভ করা গুরুত্বপূর্ণ ফাইগুলিকে সুরক্ষিত রাখার জন্য আমরা অনেকেই পাসওয়ার্ড ব্যবহার করি। কিন্তু পাসওয়ার্ড ব্যবহার না করে সাধারণ পেনড্রাইভের সাহায্যে আপনারা কম্পিউটারে সেভ করা ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে পারবেন।
অর্থাৎ এক্ষেত্রে পেনড্রাইভটি কম্পিউটারের সিকিউরিটি কী হিসাবে কাজ করবে। কম্পিউটারের ইউএসবি পোর্টে সেই বিশেষ পেনড্রাইভটি ইনসার্ট করলে তবেই কম্পিউটারে সেভ করা ফাইলগুলি অ্যাকসেস করতে পারবেন। কেউ যদি পেনড্রাইভ ইউএসবি পোর্টে ইনসার্ট না করে কিংবা অন্য কোনো পেনড্রাইভ ইউএসবি পোর্টে ইনসার্ট করে ফাইলগুলিকে অ্যাকসেস করতে চায়, তবে কম্পিউটার ‘অ্যাকসেস ডিনাইড’ মেসেজ শো করবে।
নিজের পেনড্রাইভটিকে সিকিউরিটি কী-তে কনভার্ট করতে হলে প্রথমে আপনাকে ইন্টারনেট থেকে একটি বিশেষ অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে যার নাম প্রিডেটর। অ্যাপ্লিকেশনটির ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে পাবেন। প্রিডেটর অ্যাপটি ইনস্টল করে কম্পিউটারে রান করান এবং যে পেনড্রাইভটিকে সিকিউরিটি কী হিসাবে ব্যবহার করতে চান, সেটিকে কম্পিউটারের ইউএসবি পোর্টে ইনসার্ট করুন। পেনড্রাইভটিতে যদি কোনো ফাইল থাকে তবে তা সরানোর দরকার নেই, কারণ প্রিডেটর ফাইলের কোনো ক্ষতি করবে না। পেনড্রাইভটি পোর্টে ইনসার্ট করার পর কম্পিউটারের ডেস্কটপে প্রিডেটর একটি ডায়ালগ বক্স ওপেন করবে সেখানে আপনাকে একটি পাসওয়ার্ড ক্রিয়েট করতে বলা হবে। পেনড্রাইভটি যদি কোনো কারণে করাপ্ট হয়ে যায় বা হারিয়ে যায়, তবে সেই পাসওয়ার্ডটি ব্যবহার করে আপনি কম্পিউটারের ফাইলগুলিকে অ্যাকসেস করতে পারবেন। অর্থাৎ এখানে পাসওয়ার্ডটি হল আপৎকালীন পরিস্থিতিতে পেনড্রাইভের বিকল্প কী। 
প্রথমে ডায়ালগ বক্সের প্রেফারেন্স উইনডোতে গিয়ে ‘নিউ পাসওয়ার্ড’ ফিল্ডে পাসওয়ার্ডে ক্রিয়েট করুন। ‘ফ্ল্যাশ ড্রাইভস’ সেকশনে গিয়ে দেখে নিন যে পেনড্রাইভটিকে সিকিউরিটি কী হিসাবে ব্যবহার করবেন সেটিকে ঠিকমতো সিলেক্ট করা হয়েছে কিনা। এবার ‘ক্রিয়েট কী’ এবং ‘ওকে’ বাটন ক্লিক করুন। এরপর কম্পিউটারের টাস্কবারে প্রিডেটর অ্যাপটির যে আইকন রয়েছে সেটি ক্লিক করুন। আইকনের রঙ সবুজ হলে বুঝবেন যে, কম্পিউটারে প্রিডেটর অ্যাকটিভ হয়ে গিয়েছে। 
কম্পিউটারে যতক্ষণ কাজ করবেন ততক্ষণ পেনড্রাইভটি ইউএসবি পোর্টে ইনসার্ট করে রাখবেন। কারণ প্রতি আধ ঘন্টা অন্তর প্রিডেটর অ্যাপটি চেক করবে পেনড্রাইভটি ইউএসবি পোর্টে ইনসার্ট করা রয়েছে কিনা, যদি পেনড্রাইভটি ইনসার্ট না করা থাকে, তবে সঙ্গে সঙ্গে প্রিডেটর অ্যাপ ফাইল অ্যাকসেস বন্ধ করে দেবে।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট