2 Aug 2020

এভাবে পাঠানো গোপন whatsapp মেসেজ নিজেই ডিলিট হবে

Image courtesy: pgpnotes

হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার লঞ্চ করবে । ফিচারটি হল সেল্ফ ডেস্ট্রাক্টিং মেসেজ (Self destructing message) বা অটো ডিলিশন অফ মেসেজ (Auto deletion of message) । ফিচারটি আপাতত হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে পাওয়া যাচ্ছে । অর্থাৎ ফিচারটি নিয়ে হোয়াটসঅ্যাপ এখনও পরীক্ষা চালিয়ে যাচ্ছে । ফিচারটি হোয়াটসঅ্যাপের মেইন ভার্সনে কবে আসবে তা এখনও জানা যায়নি । তা ছাড়া অনেক সময় এমনও হয় যে, বিশেষ কোনও ফিচার বিটা ভার্সনে এলেও পরবর্তীতে সেটা আর মেন ভার্সনে রিলিজ করা হয় না। তবে একটি বিশেষ পদ্ধতিতে আপনি কিন্তু সহজেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে সেল্ফ ডেস্ট্রাক্টিং মেসেজ পাঠাতে পারবেন ।



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  


সেল্ফ ডেস্ট্রাক্টিং মেসেজ ফিচার চালুর দাবি দীর্ঘদিন ধরে তুলছেন হোয়াটসঅ্যাপ গ্রাহকরা । সেল্ফ ডেস্ট্রাক্টিং মেসেজ মানে যে মেসেজ যাকে পাঠানো হচ্ছে তিনি সেটা পড়ার পর বা একটি নির্দিষ্ট সময় পর নিজে থেকেই ডিলিট হয়ে যায় । অর্থাৎ তারপর মেসেজটি যিনি পাঠিয়েছেন এবং যাকে পাঠানো হয়েছে তাঁরা কেউই আর সেটি পড়তে পারবেন না । গোপনীয়তার জন্য এই ধরনের মেসেজের চাহিদা রয়েছে গ্রাহকদের মধ্যে ।




গুরুত্বপূর্ণ বা গোপনীয় মেসেজ বা ইমেলের ক্ষেত্রে এমন ‘সেল্ফ ডেস্ট্রাক্টিং’ ফিচারের বিশেষ চাহিদা রয়েছে । যেমন গুগল তাদের জিমেলে চালু করেছে কনফিডেনশিয়াল মোড (Confidential Mode) ফিচার । এই ফিচারটির সাহায্যে আপনি কাউকে সেল্ফ ডেস্ট্রাক্টিং মেল পাঠাতে পারবেন । এই মেল পাঠানোর একটি নির্দিষ্ট সময় পর সেটি নিজে থেকেই ডিলিট হয়ে যাবে । তা ছাড়া কনফিডেনশিয়াল মোড-এর মাধ্যমে পাঠানো মেলটির কনটেন্ট আপনি কপি, পেস্ট, প্রিন্ট ও ডাউনলোড করতে পারবেন না । 


ফাইল ডিলিট হলেও চিন্তা নেই, উইনডোজ নিয়ে এল রিকভারি অ্যাপ



হোয়াটসঅ্যাপ কোম্পানিও এমন ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে । কোম্পানি জানায়নি কবে ফিচারটি তারা অফিশিয়ালি লঞ্চ করবে বা আদৌ করবে কি না । কিন্তু এমন এক পদ্ধতি রয়েছে যার সাহায্যে আপনি হোয়াটসঅ্যাপে, এসএমএস-এ বা মেলে সেল্ফ ডেস্ট্রাক্টিং মেসেজ সহজেই পাঠাতে পারবেন । মেসেজটি যাকে পাঠাবেন তিনি পড়ার পরেই সেটি নিজে থেকে ডিলিট হয়ে যাবে । সবচেয়ে বড় কথা এই পদ্ধতিতে মেসেজ পাঠানোর জন্য আপনাকে আলাদা করে কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না । 


ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলস’



প্রথমে ফোন বা কম্পিউটারের ব্রাউজারে গিয়ে সার্চবক্সে টাইপ করুন www.pgpnotes.com । পিজিপিনোটস-এর ওয়েবসাইটের ইন্টারফেস খুবই সিম্পল । ওয়েবসাইট ওপেন হওয়ার পর সেখানে দেখবেন ‘মেসেজ’-এর নীচে রাইটিং বক্স রয়েছে । সেখানে আপনি যে মেসেজ বা মেল পাঠাতে চান সেটি টাইপ করুন । 


টাইপ হয়ে গেলে বক্সের নীচে দেখবেন ‘Destroy after reading’ অপশনটি বাই ডিফল্ট সিলেক্ট করা আছে (তবে আপনি যদি টাইম সেট করতে চান তবে পপ ডাউন মেনু ওপেন করে সেটাও করতে পারবেন) । ‘Destroy after reading’ অপশনে ক্লিক করার পর আপনি মেসেজের সুরক্ষার জন্য এনক্রিপশন কী-এর সাইজ বাড়াতে বা কমাতে পারবেন । এনক্রিপশন কী-এর সাইজ বাই ডিফল্ট ১০২৪ । তবে আপনি সেটা বাড়িয়ে ৪০৯৬ করতে পারবেন । মনে রাখবেন কী-এর সাইজ যত বাড়বে আপনার পাঠানো মেসেজের সুরক্ষাও তত বেশি হবে ।


এবার ক্লিক করুন ‘Crypt’ অপশনে । এই অপশনে ক্লিক করার পর আপনি দুটো লিঙ্ক পাবেন । তারমধ্যে নিচের লিঙ্ক (Link without password) কপি করে সেটি হোয়াটসঅ্যাপ, এসএমএস বা মেলের মাধ্যমে কাউকে পাঠিয়ে দিন । যাকে পাঠাবেন তিনি সেই লিঙ্কটি ক্লিক করে মেসেজটি পড়তে পারবেন । কিন্তু প্রথমবার লিঙ্ক ক্লিক করে মেসেজটি পড়ার পরেই সেটি ডিলিট হয়ে যাবে । অর্থাৎ তিনি দ্বিতীয়বার লিঙ্কটি ক্লিক করলেও মেসেজটি পড়তে পারবেন না । 




পিজিপিনোটস-এর মাধ্যমে পাঠানো মেসেজ সুরক্ষিত । কারণ আপনি যে মেসেজ পাঠাবেন তার এনক্রিপ্টেড লিঙ্ক ক্রিয়েট হবে আপনার ফোন বা কম্পিউটারের ব্রাউজারে । অর্থাৎ এক্ষেত্রে পিজিপিনোটস-এর সার্ভারের কোনও ভূমিকা নেই । অর্থাৎ সার্ভার থেকে তৃতীয় কোনও ব্যক্তি সেই মেসেজটি পড়তে পারবেন না । দ্বিতীয়ত, ব্রাউজারে যে লিঙ্কটি ক্রিয়েট হবে সেটি এন্ড টু এন্ড এনক্রিপ্টেড । অর্থাৎ মেসেজটি যিনি পাঠাচ্ছেন ও যাকে পাঠানো হচ্ছে তাঁরা দুইজন ছাড়া আর কেউ সেটি পড়তে পারবে না । এক্ষেত্রে এনক্রিপশনের জন্য ব্যবহার করা হয় ১০২৪ থেকে শুরু করে ৪০৯৬ বিট এনক্রিপশন পদ্ধতি । হোয়াটসঅ্যাপে মেসেজ এনক্রিপশনের জন্য ব্যবহার করা হয় ২৫৬ বিট এনক্রিপশন পদ্ধতি । বিট সাইজ যত বেশি হবে এনক্রিপশনের সুরক্ষা তত জোরদার হবে । সুতরাং বুঝতেই পারছেন পিজিপিনোটস-এর মাধ্যমে পাঠানো মেসেজ খুবই সুরক্ষিত (হোয়াটসঅ্যাপের থেকেও বেশি) ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে। টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট