30 Jul 2020

PUBG সম্ভবত ব্যান হবে না, কারণটা জেনে নিন

Image courtesy: pubgwallpaper.net
গত একমাসে চিনের একশোটির বেশি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত । প্রথম দফায় ৫৯টি এবং দ্বিতীয় দফায় ৪৭টি । সব মিলিয়ে ২৭৫টি অ্যাপ না কি ভারত সরকারের সন্দেহের তালিকায় রয়েছে, যেগুলি দফায় দফায় নিষিদ্ধ করা হবে । ইতিমধ্যে TikTok, Helo-র মতো একাধিক জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে । অনেকেই আশঙ্কা করছেন, সম্ভবত চিনের PUBG গেমিং অ্যাপটিকেও ভারতে আগামীতে নিষিদ্ধ করা হবে । কিন্তু সেই সম্ভাবনা খুবই কম । 



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



ভারতে এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় ব্যাটল গেম পাবজি (PUBG) । এই গেমটি গোটা বিশ্বে এখনও পর্যন্ত প্রায় ৭৩ কোটি ফোনে ইন্সটল করা হয়ছে । তার মধ্যে ভারতেই ১৭.৫ কোটি ফোনে ইনস্টল করা হয়েছে গেমটি । প্রতিমাসে ভারতে এই গেমটির মাধ্যমে কোম্পানি প্রায় ২০ কোটি টাকার ব্যবসা করে । সুতরাং এই সমস্ত তথ্য থেকেই স্পষ্ট গেমটি ভারতে কতটা জনপ্রিয় । তাই পাবজি নিষিদ্ধ হবে কি না, তা নিয়ে ভারতে উদ্বেগ ক্রমশ বাড়ছে । 

হোয়াটসঅ্যাপে টিকটক নিয়ে মেসেজ পেয়েছেন? সাবধান!


এতো গেল জনপ্রিয়তার কথা, এবার বলি পাবজি গেমটির ইতিহাস । ২০১৭ সালে Player Unknown’s Battle Ground (যা সংক্ষেপে PUBG নামে পরিচিত) গেমটি তৈরি করে দক্ষিণ কোরিয়ার কোম্পানি PUBG Corporation । ওই কোম্পানি আদতে দক্ষিণ কোরিয়ার ভিডিয়ো গেম কোম্পানি Krafton Game Union – এর অধীনস্থ সংস্থা । তবে প্রথমে গেমটি শুধুমাত্র উইনডোজ কম্পিউটারের জন্য তৈরি করা হয়েছিল । 




PUBG-র কোনও মোবাইল ভার্সন দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি তৈরি করেনি । পরবর্তীতে PUBG Corporation চিনে তাদের ব্যবসা শুরু করে । এজন্য তারা চুক্তিবদ্ধ হয় চিনের সবচেয়ে বড় ভিডিয়ো গেম কোম্পানি Tencent Holdings Ltd. – এর সঙ্গে । চুক্তির পর PUBG Corporation ঠিক করে তারা পাবজির মোবাইল ভার্সন লঞ্চ করবে । গেমটির মোবাইল ভার্সন তৈরির দায়িত্ব PUBG Corporation দেয় Tencent-কে । এরপর Tencent পাবজি গেমটির মোবাইল ভার্সন তৈরি করে, যা এখন ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় । 



সুতরাং এটা স্পষ্ট যে, পাবজি পুরোপুরি চিনের তৈরি অ্যাপ নয় । দক্ষিণ কোরিয়ার কোম্পানির নির্দেশে চিনের একটি কোম্পানি গেমটির মোবাইল ভার্সন তৈরি করেছে মাত্র । ঠিক যে ভাবে অ্যাপল তাদের ফোন এতদিন চিনের থার্ড পার্টি কোম্পানিকে দিয়ে তৈরি করাতো (এখন অ্যাপল অবশ্য ভারতের কোম্পানিকে দিয়েই সেটা করাচ্ছে) কিন্তু তার মানে যেমন অ্যাপলের ফোন চিনের নয়, পাবজির ক্ষেত্রেও সেটা সত্যি ।

আপনার চাইনিজ ফোনের সিকিউরিটি অ্যাপটি কতটা বিপজ্জনক জানেন ?


তা ছাড়া পাবজি ইউজারদের কী কী ডেটা নেয় এবং কোথায় সেটা স্টোর করে রাখে সেই বিষয়টিও স্পষ্ট করে সম্প্রতি ভারত সরকারকে জানিয়েছে । ভারতে যারা পাবজি গেম তাদের মোবাইল ফোনে ইনস্টল করেছে, তাদের ডেটা ভারতে থাকা সার্ভারেই স্টোর করা হয় । চিন বা অন্য কোনও দেশের সার্ভারে স্টোর করা হয় না । যে সমস্ত ডেটা স্টোর করা হয় সেগুলি হল যারা পাবজি খেলছে তাদের পাবজি আইডি, আইপি অ্যাড্রেস, কান্ট্রি কোড, ডিভাইস ইনফরমেশন (যেমন, ফোনের অপারেটিং সিস্টেমের ভার্সন, কোন নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডারের সিম ব্যবহার করা হচ্ছে, ব্যাটারি লেভেল ইত্যাদি), রেজিস্ট্রেশন ও লগইন টাইম ইত্যাদি । 




তা ছাড়া গেমটির বিজ্ঞাপন, ক্লাউড সার্ভিস, সাপোর্ট টিকিট আইডি ও ইনগেম ফটো শেয়ারিং করার জন্য পাবজি ব্যবহারকারীদের WeChat, Facebook, Vkontakte, QQ, Twitter, Google Play, Game Center ও LINE অ্যাকাউন্ট থেকেও তাদের প্রোফাইল সম্পর্কিত বিভিন্ন ডেটা (যেসমস্ত ডেটা ওই সমস্ত অ্যাকাউন্টে ‘পাবলিক’ করা রয়েছে) কালেক্ট করে । এই অ্যাপগুলির মধ্যে WeChat ও QQ চিনের অ্যাপ, সেগুলি এখন ভারতে নিষিদ্ধ । তাই পাবজি অ্যাপ থেকে ওই দুটি অ্যাপ (WeChat ও QQ)  ভারতীয়দের কোনও ডেটা আর কালেক্ট করতে পারবে না । তাই বলা যেতে পারে ভারতে সম্ভবত পাবজি নিষিদ্ধ হবে না । 




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে। টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ  ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first  অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট