6 Aug 2020

হোয়াটসঅ্যাপে আর ভুয়ো খবর নয়, এল নতুন ফিচার Search the web

Image courtesy: Pixabay

আমরা সারাদিনে মোবাইল ফোনে যত খবর পড়ি এবং ফরওয়ার্ড করি তারমধ্যে অনেক খবরই ভুয়ো (Fake news) । বছরখানেক আগে হোয়াটসঅ্যাপে দেশজুড়ে ছেলেধরার ভুয়ো খবর ছড়িয়েছিল । তার জেরে ছেলেধরা সন্দেহে অনেক নিরীহ মানুষকে খুন করা হয় । সম্প্রতি করোনা ভাইরাস নিয়েও অনেক ভুয়ো খবর ছড়িয়েছে হোয়াটসঅ্যাপে । তাই ভুয়ো খবর ছড়ানো বন্ধ করতে হোয়াটস্অ্যাপ নিয়ে এসেছে সার্চ দ্য ওয়েব (Search the web) নামে একটি নতুন ফিচার । 



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে 



ভারতীয়দের খবর পড়ার ক্ষেত্রে স্মার্টফোনের ভূমিকা কী, তা নিয়ে রয়টার ইনস্টিটিউটের তরফে গত বছর সমীক্ষা হয় । সমীক্ষার রিপোর্ট (India Digital News Report 2019)- এ যে তথ্য উঠে এসেছে তা এইরকম যে, ইংরেজি জানে এমন যত ভারতীয় স্মার্টফোন ব্যবহার করে তাদের ৬৮ শতাংশ মূলত অনলাইনে খবর পড়ে । কিন্তু তাদের মধ্যে অধিকাংশ খবর পড়ে সাইড ডোরস (Side-doors) প্রক্রিয়ায় । অর্থাৎ সংবাদপত্রের ওয়েবসাইট বা পোর্টালে সরাসরি না গিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাইটে গিয়ে তারা খবর পড়ে । ওই ৬৮ শতাংশের মধ্যে ৫২ শতাংশই জানিয়েছে, তারা খবর পড়ে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে । ২৬ শতাংশ খবর পড়ে ইনস্টাগ্রামে, ট্যুইটারে ১৮ শতাংশ এবং ১৬ শতাংশ ফেসবুক মেসেঞ্জারে । 






সংবাদপত্রের ওয়েবসাইট বা পোর্টালে না গিয়ে এভাবে সাইড ডোরস প্রক্রিয়ায় খবর পড়ার ফলে ভুয়ো খবর বা গুজব ছড়ানোর সম্ভাবনা বাড়ে । যেমন, কিছুদিন আগে হোয়াটসঅ্যাপে একটা ভুয়ো খবর ভাইরাল হয়েছিল । খবরটির বিষয়বস্তু ছিল নিয়মিত সেক্স করলে করোনার সংক্রমণ ঠেকানো সম্ভব । CNN টিভি চ্যানেলের অ্যাঙ্করের ছবি ও লোগো দিয়ে খবরটি ভাইরাল করা হয়েছিল । কিন্তু পরে CNN চ্যানেল থেকে জানানো হয়, তারা এমন কোনও খবর টেলিকাস্টই করেনি । 

টেম্পারড গ্লাস ব্যবহার করেন, কিন্তু এই বিষয়গুলি জানেন কি ?



আসলে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে গেলে কিছু দায়িত্ব আমাদের পালন করা দরকার, যা আমরা প্রায় কেউই করি না । এই দায়িত্বগুলির মধ্যে অন্যতম, কোনও পোস্ট বা খবর ফরোয়ার্ড বা শেয়ার করার আগে সেটা সত্যি কি না তা যাচাই করা । কিন্তু তা যাচাই না করেই আমরা শেয়ার করি আর তার জেরে ফেক নিউজ ভাইরাল হয় । তার জেরে আমরাই সমস্যায় পড়ি । 

এবার ইনস্টাগ্রামে মিলবে টিকটক ফিচার


তাই কোনও খবর সত্যি কি না যাচাই করতে হোয়াটসঅ্যাপ এনেছে সার্চ দ্য ওয়েব ফিচার । ধরা যাক আপনি হোয়াটসঅ্যাপে পরিচিত কারও কাছ থেকে একটি ভাইরাল মেসেজ পেলেন । সেই মেসেজে একটি খবরের লিঙ্ক রয়েছে । মেসেজের উপরে ডাবল অ্যারো চিহ্ন দেওয়া বিশেষ লেবেল থাকবে (Special forwarded label)। এই লেবেলের অর্থ হল হোয়াটসঅ্যাপে আপনার কনট্যাক্ট লিস্টে যারা রয়েছে তারা কেউ মেসেজটি ক্রিয়েট করেনি, অর্থাৎ এটি একটি ভাইরাল মেসেজ । মেসেজটির ডানদিকে থাকবে সার্চ আইকন । এই আইকনে ক্লিক করলে আপনার ফোনের ব্রাউজার ওপেন হবে । হোয়াটসঅ্যাপের সেই ভাইরাল মেসেজে যে খবরের লিঙ্ক রয়েছে, সেই খবর সম্পর্কিত প্রকৃত তথ্য (খবরটি সত্যি না মিথ্যা) ব্রাউজার ইন্টারনেট সার্চ করে আপনাকে শো করবে ।






নিচের ছবিটা দেখলে বুঝতে পারবেন সার্চ দ্য ওয়েব ফিচারের সাহায্যে কোনও খবর ভুয়ো কি না, তা কীভাবে জানতে পারবেন । হোয়াটসঅ্যাপে কিছুদিন আগে একটি খবর ভাইরাল হয়েছিল যে, রসুন দেওয়া গরম জল খেলে করোনা সেরে যায় । কিন্তু মেসেজটির পাশে সার্চ আইকনে ট্যাপ করার পর ব্রাউজার ইন্টারনেট সার্চ করে যে তথ্য দেখাচ্ছে তা হল ‘হু’ (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) এবং ফ্যাক্ট চেক অর্গানাইজেশন জানিয়েছে, এই খবর পুরোপুরি ভুয়ো । 


Image courtesy: Whatsapp



প্রথম দফায় ব্রাজিল, আয়ারল্যান্ড, আমেরিকা, ইংল্যান্ড, মেক্সিকো, স্পেন ও ইতালিতে সার্চ দ্য ওয়েব ফিচার চালু হচ্ছে । পরবর্তীতে ভারত সহ অন্য দেশেও তা চালু হবে । অ্যান্ড্রয়েড, iOS (আইফোন) ও ওয়েব – হোয়াটসঅ্যাপের তিনটে ভার্সনেই মিলবে এই ফিচার । 






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।  টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট