24 Jun 2020

চিনের ফোনের মতোই সস্তা, কিন্তু কোয়ালিটিতে ভালো

Image courtesy : Pixabay

ফোন কেনার সময় আমরা প্রথমে চিনের বিভিন্ন কোম্পানির সস্তার ফোনের কথাই ভাবি । কিন্তু চিনের কোম্পানিগুলি আসলে ফোনটা আমাদের সস্তায় বিক্রি করলেও ফোন থেকে আমাদের পার্সোনাল ডেটা চুরি করে সেগুলি বিভিন্ন কোম্পানিকে বিক্রি করে কোটি কোটি টাকা লাভ করে এবং সেই টাকার জোরে ভারতের উপর দাদাগিরি করে । 



কিন্তু এবার আমাদের অর্থাৎ ভারতীয় ক্রেতাদের সতর্ক হওয়ার সময় এসেছে । আমরা যেন ভুলে না যাই যে অন্য দেশের এমন অনেক কোম্পানির বাজেট অ্যান্ড্রয়েড ফোন রয়েছে যেগুলির দাম চিনের ফোনগুলির দামের প্রায় সমান, কিন্তু সেগুলির হার্ডওয়্যার ও সফটওয়্যার (স্টক অ্যান্ড্রয়েড)- এর কোয়ালিটি চিনের ফোনগুলির তুলনায় অনেকগুণ ভালো । 




প্রথমেই বলি, দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাঙ-এর গ্যালাক্সি এম২০ হ্যান্ডসেটের কথা । এই ফোনটি ৩২ GB ইন্টারনাল মেমরি/৩ GB ব়্যাম ও ৬৪ GB ইন্টারনাল মেমরি / ৪ GB ব়্যাম - এই দুটি মডেলে পাওয়া যায় । ফোনের স্ক্রিন সাইজ ৬.৩" ।স্ক্রিনের রেজলিউশন ১০৮০x২৩৪০ পিক্সলস । পেছনের ক্যামেরা ১৩ ও ৫ MP, সামনেরটা ৮ MP । ব্যাটারির ক্ষমতা ৫০০০ mAh । অক্টাকোর স্যামসাঙ ইক্সিনস প্রসেসর । ৫১২ GB পর্যন্ত SD কার্ড সাপোর্ট করে । দাম ₹ ১০,০০০/- (৩২ GB) ও ₹ ১১,৪৯৯/- (৬৪ GB)


যাদের বাজেট আর একটু বেশি তারা কিনতে পারেন ফিনল্যান্ডের কোম্পানি নোকিয়ার ৮.১ হ্যান্ডসেটটি । এর স্ক্রিন সাইজ ৬.১৮" । স্ক্রিন রেজলিউশন ১০৮০x২২৪৬ পিক্সলস । এই ফোনটি ৬৪ GB ইন্টারনাল মেমরি/৪ GB ব়্যাম ও ১২৮ GB ইন্টারনাল মেমরি / ৬ GB ব়্যাম - এই দুটি মডেলে পাওয়া যায় । পেছনের ক্যামেরা ১৩ ও ১২ MP, সামনেরটা ২০ MP । ব্যাটারির ক্ষমতা ৩৫০০ mAh । অক্টোকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর । দুটি মডেলের দাম যথাক্রমে ১৭,৯৯৯/- (৬৪ GB) ও ₹ ২৫,৯৯৯/- (১২৮ GB) । নোকিয়ার ফোনের অন্যতম বৈশিষ্ট স্টক অ্যান্ড্রয়েড । ফলে এই কোম্পানির ফোনের অপারেটিং সিস্টেম নিয়মিত আপগ্রেড করা যায় । ফোনটি ৪০০ GB এসডি কার্ড সাপোর্ট করে । 




মিড বাজেট সেগমেন্টের স্যামসাঙ কোম্পানিরও একটি ভালো ফোন রয়েছে । সেটি হল গ্যালাক্সি এম৩১ । এই সেটটির স্ক্রিন সাইজ ৬.৪" । স্ক্রিন রেজলিউশন ১০৮০x২৩৪০ পিক্সলস । এই ফোনটি ৬৪ GB ইন্টারনাল মেমরি/৬ GB ব়্যাম ও ১২৮ GB ইন্টারনাল মেমরি / ৬ GB ব়্যাম - এই দুটি মডেলে পাওয়া যায় । ফোনটির সবচেয়ে বড় বৈশিষ্ট হল এর ক্যামেরা । ফোনটির পেছনে রয়েছে চারটি ক্যামেরা । সেগুলি হল ৬৮ MP, ৮ MP, ৫ MP ও ৫ MP । সামনের ক্যামেরার ক্ষমতা ৩২ MP । ব্যাটারির ক্ষমতা ৬০০০ mAh । প্রসেসর স্যামসাঙের অক্টোকোর ইক্সিনস । দুটি মডেলের দাম যথাক্রমে ১৬,৪৯৯/- (৬৪ GB) ও ₹ ১৭,৪৯৯/- (১২৮ GB) । সবগুলি ফোন আমাজন সহ অন্য অনলাইন স্টোরে পাওয়া যাবে । 


এর পরের ব্লগে লিখব ভারত ও বিদেশের (চিন ছাড়া) এমন কিছু কোম্পানির ইয়ারফোন নিয়ে যেগুলি দামেও সস্তা এবং চিনের ইয়ারফোনের থেকে কোয়ালিটি ভালো ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্যবাদ।

6 comments:

  1. এটা অনেকের উপকার হবে।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ । ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন ।

      Delete
  2. ভালো লাগল । আপনার লেখা পড়তে খুব ভালো লাগে ।

    ReplyDelete
  3. ধন্য়বাদ । ভালো থাকবেন ।

    ReplyDelete
  4. অনেক দিন পরে আপনার লেখা পড়ে ভালো লাগলো,এই প্রসঙ্গে বলি যতদিন না ৮০০০-৯০০০এর মধ্যে ভালো ফোন পা‍‍‌‌ওয়া যাচ্ছে অন্য কোম্পানির,ততদিন এই চীন নির্ভরতা যাওয়ার নয়

    ReplyDelete
  5. স্যামসাং আর তার এক্সিনোস প্রসেসর কীরকম পারফরম্যান্স দিচ্ছে সেটা যারা ব্যবহার করছে তারা খুব ভালোই বুঝতে পারছে। আর নোকিয়ার কথা আর বলবেন না,একবছরেই হাজার সমস্যা। চাইনিজ ফোনের এই রমরমা এমনি হয়নি।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট