16 Jul 2020

আপনার চাইনিজ ফোনের সিকিউরিটি অ্যাপটি কতটা বিপজ্জনক জানেন ?

Image courtesy: Pixabay

চিনের অ্যাপ তো নিষিদ্ধ করেছে ভারত সরকার । কিন্তু তাতে কি বিপদ পুরোপুরি কেটেছে ? আপনি কি জানেন, শিয়াওমি, রিয়ালমি, ভিভো, ওপ্পো ইত্যাদি কোম্পানির যে ফোনগুলি আপনি ব্যবহার করছেন, সেগুলিতে একটি বিপজ্জনক অ্যাপ রয়েছে । যে অ্যাপটি এখনও আপনার ফোনে অ্যাকটিভ ।




টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



অ্যাপটি শুধু অ্যাকটিভই নয়, আপনার ফোনের সবকিছু অ্যাকসেস করার পারমিশন রয়েছে অ্যাপটির । যে পারমিশন আপনি এখন ইচ্ছে করলেও বন্ধ করতে পারবেন না । অ্যাপটিকেও ফোন থেকে আনইনস্টল করতে পারবেন না ।


এতটা পড়েই নিশ্চয় যারা চিনের ফোন ব্যবহার করেন তাঁরা চিন্তায় পড়েছেন ? হ্যাঁ, চিন্তায় পড়ারই কথা । 


এই বিশেষ অ্যাপটি না কি সিকিউরিটি কাম ম্যানেজার অ্যাপ । অর্থাৎ আপনার ফোনে যাতে ভাইরাস হামলা চালাতে না পারে, ফোন যাতে ঠিকঠাক কাজ করে, তা দেখাই না কি এই অ্যাপগুলির উদ্দেশ্য । কিন্তু সত্যিই কি তাই ? না কি ম্যালওয়্যার, স্পাইওয়্যারের মতো এই অ্যাপ আপনার ফোনের ব্যক্তিগত সব তথ্য চুরি করছে ? 




শিয়াওমির ফোনে এই অ্যাপটির নাম ‘Security’ । অ্যাপটি প্রিইনস্টলড । অর্থাৎ কোম্পানির তরফেই ফোনে ইনস্টল করে দেওয়া হয়েছে । তাই অ্যাপটিকে আনইনস্টল করতে পারবেন না । অ্যাপটিকে ওপেন করলে প্রথমে ‘Granting authorisation’ অপশন আসে এবং তার নিচে লেখা থাকে ‘Exit’ ও ‘Agree’ । 


Image courtesy: Screenshot


‘Agree’ অপশনে ট্যাপ করলেই অ্যাপটি ফোনের সমস্ত কিছুর অর্থাৎ ক্যামেরা, মাইক্রোফোন, এসএমএস, স্টোরেজ, লোকেশন, কল লগস, টেলিফোন ইত্যাদির অ্যাকসেস নিয়ে নেয় । অর্থাৎ ফোনের স্টোরেজে কী ফাইল সেভ করেছেন, কাকে কী মেসেজ পাঠাচ্ছেন, ফোন করছেন -- সব জানতে পারবে অ্যাপটি । পাশাপাশি আপনার অজান্তেই ফোনের ক্যামেরা অন করে আপনার ঘরের বা ব্যক্তিগত মুহূর্তের ছবি তুলতে পারবে । ফোনটি পাশে রেখে আপনি কারও সঙ্গে মুখোমুখি বসে কথা বলছেন, তখন আপনার অজান্তে ফোনের মাইক্রোফোন অন করে সেই কথাও শুনতে পারবে অ্যাপটি । 

Image courtesy: Mobile screenshot



আপনি যদি ইতিমধ্যে ‘Granting authorisation’ অপশনে ‘Agree’ করে থাকেন, তবে ‘Settings’ থেকে ‘Manage application’ ট্যাপ করে অ্যাপটির ‘App permission’ – এ গিয়ে নিজেই বিষয়টি দেখতে পাবেন । অর্থাৎ আপনাকে না জানিয়েই, শুধুমাত্র ‘Agree’ বাটনে ট্যাপ করাতেই এইসব পারমিশন নিয়ে নিয়েছে অ্যাপটি ।

ভারতের প্রথম সোশ্যাল অ্যাপ ‘এলিমেন্টস’, তবে শুরুটা করেছিল ওয়ার্ল্ডফ্লোট


কিন্তু এখানেই বিপদের শেষ নয় । এই অ্যাপটি আসলে ‘Clean Master’ অ্যাপ । যারা ‘Clean Master’ সম্পর্কে জানেন না, তাঁদের বলছি, অ্যাপটি ‘Cheetah Mobile’ কোম্পানির তৈরি । এই কোম্পানির একাধিক অ্যাপ রয়েছে যেগুলির সবকটাই গুগল ব্যান করেছে, অর্থাৎ প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে । এই কোম্পানির অ্যাপগুলি গ্রাহকদের ডেটা চুরি করে চিনে পাঠায় । বিষয়টি ধরা পড়ায় প্রায় দুই বছর আগে গুগল এই পদক্ষেপ নেয় । কিন্তু তারপরেও এতদিন ‘Clean Master’ অ্যাপ আমাদের দেশে নিষিদ্ধ ছিল না । চিনের মোবাইল কোম্পানিগুলি সেই অ্যাপ ফোনে ইনস্টল করে আমাদের বিক্রি করেছে আর আমরাও ব্যবহার করছি । 



সপ্তাহখানেক আগে ভারত সরকার চিনের যে ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে তার মধ্যে ‘Clean Master’-এর নাম রয়েছে । কিন্তু তাতে কাজ হবে বলে মনে হয় না । কারণ এই অ্যাপটি প্রিইনস্টলড । তাই আপনি সেটিকে আনইনস্টলও করতে পারবেন না । এমনকী ফোনের যে সমস্ত অ্যাকসেস ইতিমধ্যে এই অ্যাপকে আপনি দিয়ে ফেলেছেন সেগুলি বন্ধ করতেও পারবেন না । ডিজাবেল করার চেষ্টা করে দেখতে পারেন কিন্তু তাতে কতটা কাজ হবে বলা মুশকিল । কারণ এমন অভিযোগও রয়েছে যে, চিনের এই সমস্ত প্রিইনস্টলড অ্যাপ ডিজাবেল করার পরেও সেগুলি গোপনে সক্রিয় থাকে । 

অ্যান্ড্রয়েড ফোনে ফায়ারফক্সের নতুন পাসওয়ার্ড ম্যানেজার


Pocco ফোনেও রয়েছে এই ‘Security’ অ্যাপ । Oppo ফোনেও রয়েছে এমন একটি বিপজ্জনক অ্যাপ যার নাম ‘Phone Manager’। এটিও কিন্তু সেই Cheetah Mobile-এর ‘Clean Master’ অ্যাপ্লিকেশন । Realme ফোনেও রয়েছে এমন একটি বিপজ্জনক অ্যাপ যার নাম ‘Phone Manager’ । তবে এটি শুধু ফোন কল ও স্টোরেজের পারমিশন অ্যাকসেস করে । কিন্তু সেটাও বিপজ্জনক । কারণ সেক্ষেত্রে আপনি কার সঙ্গে কী কথা বলছেন সেটা এই অ্যাপের পক্ষে জানা সম্ভব । আর এক্ষেত্রেও একবার সেই পারমিশন দিয়ে দিলে আপনি সেগুলি আর বন্ধ করতে পারবেন না । 



Vivo ফোনে রয়েছে iManager অ্যাপ । তবে এই অ্যাপটির একটি সুবিধা হল আপনি যে পারমিশনগুলো এই অ্যাপকে দিয়েছেন সেগুলি প্রয়োজনে বন্ধ করে দিতে পারবেন । তবে এই অ্যাপগুলির প্রত্যেকটিই কিন্তু প্রিইনস্টলড অর্থাৎ আপনি আনইনস্টল করতে পারবেন না । 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টেলিগ্রামে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট