29 Jul 2020

স্যামসাঙের ৫০০০ টাকার ফোনে এত কিছু !

Image courtesy: Samsung

চিনের মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার । এবার চিনের মোবাইল ফোন বিক্রিও নিষিদ্ধ করার দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে । কিন্তু শিয়াওমি সহ চিনের  বিভিন্ন কোম্পানির ফোনগুলির দাম অনেকটাই কম, কিন্তু স্পেসিফিকেশন পাওয়ারফু ও ফিচারও বেশি । তবে এবার চিনের ফোনকে টেক্কা দিতে স্যামসাঙ ভারতে লঞ্চ করল একাধিক ফিচার বিশিষ্ট ফোন যার দাম মাত্র সাড়ে পাঁচ হাজার টাকা !




টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



স্যামসাঙের এই ফোনটির (Galaxy M01 Core) দুটি মডেল রয়েছে । দুটি মডেলের স্ক্রিনই ৫.৩ ইঞ্চি । HD+ ডিসপ্লের রেজলিউশন  ১৪৮০x৭২০ পিক্সলস । ফোনের ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা যথাক্রমে ৫ MP ও ৮ MP । ক্যামেরায় রয়েছে ফোর-এক্স ডিজিটাল জুম । এছাড়া ১৯২০x১০৮০ রেজলিউশনের ভিডিয়ো রেকর্ডিং করতে পারবেন । 

মোবাইলে রাখুন আধার কার্ড


ডুয়াল সিম স্লটের পাশাপাশি রয়েছে SD কার্ড স্লট যা  ৫১২ GB মেমরি সাপোর্ট করে । ফোনটির দুটি মডেল রয়েছে যেগুলির ব়্য়াম ও ইন্টারনাল স্টোরেজ যথাক্রমে ১ GB ও ১৬ GB এবং ২ GB ও 32 GB । মিডিয়াটেকের কোয়াডকোর প্রসেসর  ব্যবহার করা হয়েছে যার প্রসেসিং স্পিড ১.৫ GHz । ব্যাটারির ক্ষমতা ৩০০০ mAh ।  ফোনটি 4G LTE , USB 2.0 ও Bluetooth 5.0  সাপোর্ট করে। ফোনটি পাওয়া যাচ্ছে লাল, নীল ও কালো এই তিনটি রঙে । 




এবার আসি ফোনের অপারেটিং সিস্টেম প্রসঙ্গে । ফোনটির অপারেটিং সিস্টেম Android Go 10.0 ।  অ্যান্ড্রয়েড গো গুগলের এক বিশেষ অপারেটিং সিস্টেম । ২০১৮ সালে গুগল এই ওএস লঞ্চ করেছে । কম দামের ফোনে অর্থাৎ লো এন্ড সেগমেন্টের ফোনে স্পেসিফিকেশন অতটা পাওয়ারফুল হয় না । অর্থাৎ সেই ফোনগুলোতে ব়্যাম, ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি অনেকটাই কম । ফোনের প্রসেসরের স্পিডও কম । কিন্তু সেই সমস্ত ফোনেও যাতে হাই এন্ড সেগমেন্টের ফোনের মতো সুবিধা পাওয়া যায় সেইজন্য গুগল তৈরি করেছে অ্যান্ড্রয়েড গো ওএস । 



চিনের ৪৭টি ক্লোন অ্যাপ নিষিদ্ধ করল ভারত, সত্যিই কি তাই ?



অ্য়ান্ড্রয়েড গো-র কাজ করার জন্য  মাত্র ১.৫ GB ইন্টারনাল স্টোরেজ এবং ১ GB  ব়্যামের প্রয়োজন । কিন্তু সাধারণ অ্যান্ড্রয়েড ফোনে যে সমস্ত সুবিধা মেলে, তার সবই অ্যান্ড্রয়েড গো ফোনে পাওয়া যায় ।  অ্যান্ড্রয়েড গো ফোনগুলির একটি বিশেষ সুবিধা রয়েছে  । সেটা হল এই ফোনগুলির অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেটের পাশাপাশি প্রতিবছর আপগ্রেডও (প্রতিবছর গুগল অ্যান্ড্রয়েডের যে নতুন ভার্সন লঞ্চ করে) হয় । কিন্তু অধিকাংশ অ্য়ান্ড্রয়েড ফোনে অপারেটিং সিস্টেম আপডেট হলেও প্রতিবছর আপগ্রেড হয় না । 




অ্যান্ড্রয়েড গো লঞ্চ হওয়ার পর তা অ্যান্ড্রয়েডের থেকেও বেশি জনপ্রিয় হয়েছে । ইতিমধ্যে বিশ্বে লো এন্ড সেগমেন্টের ৮০ শতাংশের বেশি ফোন অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেমে চলছে । গত দেড় বছরে বিশ্বের ৫০০টির বেশি মোবাইল ফোন কোম্পানি ১৬০০ -র বেশি বিভিন্ন মডেলের কয়েক লাখ ফোন লঞ্চ করেছে যাতে রয়েছে অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেম । সেই তালিকায় নতুন সংযোজন স্যামসাঙের Galaxy M01 Core মডেলটি । এটির ১৬ GB ও ৩২ GB মডেল দুটির দাম যথাক্রমে ৫৪৯৯ টাকা ও ৬৪৯৯ টাকা । স্যামসাঙের ওয়েবসাইটে গিয়ে অনলাইনেও ফোনটি কিনতে পারেন ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 

1 comment:

  1. ঠিক আছে। ভালো লাগলো। এই মুহূর্তের জন্য উপযোগী ব্লগ

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট