5 Sept 2018

ফেসবুকে ভিডিয়ো পোস্ট করে রোজগার করুন

Image Credit: Pixbay

গুগলের ইউটিউবের সঙ্গে প্রতিযোগিতায় নামল এবার ফেসবুক। সম্প্রতি তারা একটি নতুন ফিচার লঞ্চ করেছে যার নাম ফেসবুক ওয়াচ (Facebook Watch)। এই ফিচারটি ডেস্কটপের পাশাপাশি অ্যান্ড্রয়েড ও আইফোন মোবাইল অ্যাপে পাওয়া যাবে। এই ফিচারটি ভিডিয়ো অন ডিমান্ড ক্যাটাগরির। অর্থাৎ ফেসবুক ওয়াচ-এর সাহায্যে আপনি ইউটিউবের মতো বিভিন্ন বিষয়ের উপর ভিডিয়ো দেখতে পারবেন এবং ফেসবুকে ভিডিয়ো পোস্ট করে উপার্জনও করতে পারবেন।





টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  


শুরু হয়েছিল গত বছর


২০১৭ সালের আগস্টে ফেসবুক ওয়াচ ফিচারটি ফেসবুক কোম্পানি পরীক্ষামূলকভাবে আমেরিকায় লঞ্চ করেছিল। তার পরের কয়েক মাসে এই ফিচারটি ফেসবুক ইংল্যান্ড, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও লঞ্চ করে। গত এক বছরে এই ফিচারটি ওই সমস্ত দেশে যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে। 
এখনও পর্যন্ত ইন্টারনেটের দুনিয়ায় সবচেয়ে জনপ্রিয় VOD (ভিডিয়ো অন ডিমান্ড) সাইট নিঃসন্দেহে গুগলের ইউটিউব। কিন্তু গত এক বছরে আমেরিকা সহ ওই চারটি দেশে ইউটিউবের পাশাপাশি ফেসবুক ওয়াচ-এর মাধ্যমেও প্রচুর লোক ভিডিয়ো দেখছেন। ফেসবুক কোম্পানি জানিয়েছে, শুধু আমেরিকায় এখন প্রতি মাসে ৫ কোটি লোক ফেসবুক ওয়াচ ব্যবহার করে অনলাইন ভিডিয়ো দেখে এবং এই সংখ্যাটা ক্রমশ বাড়ছে। আমেরিকায় ফেসবুক ওয়াচ-এ এখন ভিডিয়ো দেখতে মানুষ মোট যে সময় খরচ করছে, তার পরিমাণ শুধু ২০১৮ সালের প্রথম ৮ মাসেই ১৪ গুন বেড়েছে।




লঞ্চ হল অন্য দেশগুলিতেও


মাত্র এক বছরে ফেসবুক ওয়াচ-এর এই জনপ্রিয়তা দেখে ফেসবুক কোম্পানি তাদের এই ফিচারটি বিশ্বের অন্যদেশগুলিতেও লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে। এবছরের সেপ্টেম্বরে ফেসবুক কোম্পানি তাই এই ফিচারটি ফ্রান্স, জার্মানি, সুইডেন, থাইল্যান্ড সহ বিশ্বের আরও ২১টি দেশে লঞ্চ করেছে। 


ফেসবুক ফিচার-এর অপশন


ইউটিউবের মতো আপনি ফেসবুক ওয়াচ-এর সাহায্যেও বিভিন্ন বিষয় যেমন খেলা, মুভি, গান, টেকনোলজি ইত্যাদির উপর পোস্ট করা ভিডিয়োগুলি দেখতে পারবেন। শুধু তাই নয়, আপনি ভিডিয়ো দেখার জন্য নিজস্ব লিস্ট (কাস্টমাইজড লিস্ট) তৈরি করতে পারবেন। ধরা যাক খেলা, মুভি ও টেকনোলজি আপনার পছন্দের বিষয়। সেক্ষেত্রে আপনি আপনার লিস্টে ওই তিনটি সাবজেক্ট সিলেক্ট করতে পারবেন। সেক্ষেত্রে শুধু ওই বিষয়গুলির উপর লেটেস্ট ভিডিয়ো আপনার ফেসবুক নিউজ ফিডে শো করবে। এই লিস্টে আপনি প্রয়োজনমতো সাবজেক্ট অ্যাড ও রিমুভ করতে পারবেন।



এছাড়া ফেসবুক ওয়াচ-এ রয়েছে ‘ওয়াচ ফিড’ অপশন। এই অপশনের সাহায্যে আপনি বিভিন্ন বিষয়ের উপর পোস্ট করা ভিডিয়োগুলি সার্চ করতে পারবেন। ইউটিউবের মতো ফেসবুক ওয়াচ-এ ‘সেভ’ অপশন রয়েছে। অর্থাৎ নিউজ ফিডে পছন্দের কোনও একটি ভিডিয়ো আপনার নজরে এল। সেটি পরে দেখার জন্য সেভ করে রেখে দিতে পারবেন।


দেখার পাশাপাশি অংশগ্রহণ


ফেসবুক ওয়াচ-এর একটি বিশেষ অপশন হল পার্টিসিপেটরি ভিউইং এক্সপিরিয়েন্স। অর্থাৎ এই অপশনের সাহায্যে আপনি ফেসবুক ওয়াচ-এ কোনও ভিডিয়ো দেখার পাশাপাশি তাতে অংশগ্রহণও করতে পারবেন। ধরা যাক, আপনি ফেসবুক ওয়াচ-এ কোনও লাইভ গেম শো দেখছেন। সেক্ষেত্রে গেম শো দেখার পাশাপাশি আপনি অনলাইনে সেই শো-তে অংশও নিতে পারবেন। কিংবা ধরা যাক, একটি টেলিভিশন চ্যানেলে কোনও বিষয়ের উপর আলোচনা চলছে এবং সেই প্রোগ্রামটি ফেসবুক ওয়াচ-এ লাইভ সম্প্রচারিত হচ্ছে। সেক্ষেত্রে আপনি ফেসবুক ওয়াচ-এ প্রোগ্রামটি দেখার পাশাপাশি দর্শক হিসেবে নিজের মতামত দিতে পারবেন।


বিভিন্ন কোম্পানির সঙ্গে চুক্তি


ফেসবুক ওয়াচ-এর মাধ্যমে ফেসবুক গ্রাহকরা যাতে বিনোদন, খেলা, খবর সহ বিভিন্ন বিষয়ের উপর ভালো কোয়ালিটির ভিডিয়ো দেখতে পারে, সেজন্য ইতিমধ্যে ফেসবুক কোম্পানি বিশ্বের বিভিন্ন বড় বড় এন্টারটেইনমেন্ট ও নিউজ সংস্থা যেমন ভক্স মিডিয়া, এটিটিএন, গ্রুপ নাইন, সিএনএন, ফক্স নিউজ - এর সঙ্গে চুক্তি করতে চলেছে। ওই সমস্ত কোম্পানির বিভিন্ন প্রোগ্রামের ভিডিয়ো আপনি ফেসবুক ওয়াচ-এ দেখতে পারবেন।


দেখার পাশাপাশি উপার্জন


ফেসবুক ওয়াচ আপনাকে যেমন ভালো কোয়ালিটির ভিডিয়ো দেখার সুযোগ দেবে, তেমনি দেবে মোটা টাকা রোজগারের সুযোগ।        

কীভাবে?


ইউটিউবের মতো ফেসবুক ওয়াচ-এর ভিডিয়োগুলিতে অ্যাড বা বিজ্ঞাপন থাকবে। এই বি়জ্ঞাপনগুলি হবে প্রি-রোল এবং মিড-রোল ক্যাটাগরির। অর্থাৎ ইউটিউবের মতো ফেসবুক ওয়াচ-এ কোনও ভিডিয়ো শুরুর প্রথমে এবং ভিডিয়ো চলাকালীন তার মাঝখানে বিজ্ঞাপন দেখানো হবে। এছাড়া ভিডিয়োটি যখন চলবে তখন তার নিচের দিকেও টেক্সট বা ইমেজ অ্যাড দেখানো হবে। 

ভিডিয়ো দেখিয়ে উপার্জন করতে হলে আপনাকে ফেসবুকের কতগুলি শর্ত মানতে হবে।



প্রথম শর্ত  আপনাকে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে। এবার সেই পেজে আপনাকে নিয়মিত ভিডিয়ো পোস্ট করতে হবে। কী বিষয়ের উপর ভিডিয়ো পোস্ট করবেন সেটা আপনার উপর নির্ভর করছে। তবে মনে রাখবেন সেই ভিডিয়ো যেন আপনার নিজের তৈরি হয়, কপি করা ভিডিয়ো অর্থাৎ অন্য কারও তৈরি করা ভিডিয়ো যা ইন্টারনেটে ইতিমধ্যে পাবলিশড হয়েছে তেমন ভিডিয়ো যেন না হয়। কপি করা ভিডিয়ো পোস্ট করলে কিন্তু ফেসবুকের সফটওয়্যার তা ধরে ফেলবে।

দ্বিতীয় শর্ত  আপনার ফেসবুক পেজের লাইক কমপক্ষে ১০ হাজার বা তার বেশি হতে হবে।

তৃতীয় শর্ত  আপনি ইতিমধ্যে আপনার পেজে যে ভিডিয়োগুলি পোস্ট করেছেন সেগুলির মোট দর্শক সংখ্যা যেন কমপক্ষে ৩০ হাজার হয়। 

চতুর্থ শর্ত  আপনার পোস্ট করা ভিডিয়োগুলি অত্যন্ত আকর্ষণীয় হতে হবে। অর্থাৎ দর্শকরা যেন আপনার তৈরি প্রতিটি ভিডিয়ো কমপক্ষে ১ মিনিট দেখে। 

পঞ্চম শর্ত  আপনার তৈরি ভিডিয়োগুলির দৈর্ঘ্য যেন কমপক্ষে ৩ মিনিট হয়।

এগুলি হল গুরুত্বপূর্ণ নিয়ম (সঙ্গের ছবিটি দেখুন)।
Image Credit: Facebook
এছাড়া আরও কিছু নিয়ম রয়েছে। সেগুলি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আপনাকে ফেসবুকের মিডিয়া পেজে যেতে হবে। মিডিয়া পেজের লিঙ্ক টেকনোবিটসের টাইমলাইনে দেওয়া আছে। এই শর্তগুলি পূরণ করলে আপনি ফেসবুকে বিজ্ঞাপনের জন্য আবেদন করতে পারবেন। তারপর ফেসবুক আপনার পেজ এবং ভিডিয়োগুলি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে তারা আপনার ভিডিয়োতে বিজ্ঞাপন দেবে কি না। 


উপার্জনের হিসেব


ফেসবুক ওয়াচ-এ ভিডিয়ো দেখিয়ে আপনি বিজ্ঞাপন বাবদ যা উপার্জন করবেন তার ৫৫ শতাংশ আপনার এবং ৪৫ শতাংশ ফেসবুকের। গুগলের ইউটিউবের ক্ষেত্রেও এই একই হিসেবে টাকা দেওয়া হয়। 

ফেসবুক ওয়াচ এখনও ভারতে লঞ্চ করেনি। তবে বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের শেষের দিকেই এই ফিচারটি ভারত ও বাংলাদেশে লঞ্চ করবে। 


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।



টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 




3 comments:

  1. খুব ভালো লাগলো পোস্টটি পড়ে। অসংখ্য ধন্যবাদ জানাই স্যার আপনাকে।
    আর হ্যাঁ, Happy Teacher's Day প্রিয় স্যার। ভালো থাকবেন।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট