25 Jun 2020

ভারতের এই ইয়ারফোনগুলি যথেষ্ট ভালো, চিনের মতোই সস্তা

Image courtesy: Gonoise

কয়েক দিন আগে আমার এক পরিচিত প্রায় ₹ ২০০০ টাকা দিয়ে শিয়াওমির ব্লুটুথ ইয়ারফোন ‘এয়ারডট’ কিনল । আমি তাকে বললাম, ভারতের একাধিক কোম্পানিও কিন্তু এখন ইয়ারফোন ও হেডফোন তৈরি করছে যেগুলির সাউন্ড কোয়ালিটি যথেষ্ট ভালো আর চিনের প্রোডাক্টের মতো দামেও সস্তা । 



আসলে সস্তায় ইলেক্ট্রনিক্স গ্যাজেট কিনতে হলে আমরা নিজের দেশের দিকে তাকাই না । প্রথমেই আমাদের চাইনিজ প্রোডাক্টের কথাই মাথায় আসে । তার কারণ সেগুলির প্রচার বা বিজ্ঞাপন বেশি । তা ছাড়া অনলাইনে বা অফলাইনে চিনের পণ্য বিক্রি করলে ব্যবসায়ীরা কমিশন বেশি পায় । তাই অনলাইন স্টোরে সার্চ করার সময় চিনের মোবাইল, ইয়ারফোন ইত্যাদির নাম আপনি লিস্টে উপরের দিকে দেখবেন । অফলাইনে অর্থাৎ নিজের এলাকায় দোকানে কিনতে গেলে দোকানদারও আপনাকে প্রথমেই চিনের সস্তার গ্যাজেটগুলি দেখাবে, কারণ সেগুলি বিক্রি করলে দোকানদার কমিশন বেশি পায়। কিন্তু দায়িত্ব নিয়ে বলতে পারি যে, এখন আমাদের দেশের অনেক কোম্পানিই যে সমস্ত ইলেক্ট্রনিক্স গ্যাজেট তৈরি করছে যেগুলি কোয়ালিটি ও দামে চিনের প্রোডাক্টকে টেক্কা দিতে পারে ।

Image courtesy: Boat


যেমন ভারতের নয়েজ (Noise) কোম্পানির ব্লুটুথ ইয়ারফোন (শটস নিও) । এই ইয়ারফোনের সাউন্ড কোয়ালিটি চিনের ইয়ারফোনগুলির তুলনায় যথেষ্ট ভালো । ব্যাটারি লাইফ (একবার ফুল চার্জে) ১৮ ঘণ্টা । এই ইয়ারফোন ব্লুটুথ প্রযুক্তির লেটেস্ট ভার্সন (৫.০) সাপোর্ট করে । ইয়ারফোনটি ওয়াটার রেজিসট্যান্ট অর্থাৎ জলে ভিজলেও নষ্ট হবে না । আমাজন অনলাইন স্টোরে পাওয়া যায় । দাম প্রায় ₹ ২০০০ টাকা । এছাড়া রয়েছে নয়েজ টিউন রেঞ্জের একাধিক ইয়ারফোন, যেগুলির দাম দেড় হাজার টাকার মধ্যে । যদি আপনার বাজেট আর একটু বেশি হয়, তবে আড়াই হাজার টাকার রেঞ্জে নয়েজ শটস আরগো মডেলের একাধিক ওয়ারলেস ইয়ারফোনের মধ্যে যে কোনও একটি বেছে নিতে পারেন । এই কোম্পানির সাইটের অ্যাড্রেস কিন্তু noise নয়, gonoise । 






ভারতের আরও একটি কোম্পানি বোট (boAt) যথেষ্ট উন্নত মানের হেডফোন ও ইয়ারফোন তৈরি করে। তাদের ব্লুটুথ ইয়ারফোন ও হেডফোনের সাউন্ড কোয়ালিটি যথেষ্ট ভালো । বোটের ব্লুটুথ ইয়ারফোন এয়ারডোপস ২০১ ব্যবহার করে দেখতে পারেন । এর ব্যাটারি লাইফ (একবার ফুল চার্জে) ১৭.৫ ঘণ্টা । এছাড়া ব্লুটুথ ৫.০ সাপোর্ট করে । ফুল টাচ কন্ট্রোলের সুবিধা রয়েছে এবং এই ইয়ারফোনটিও ওয়াটার রেজিসট্যান্ট । অনলাইন স্টোরে দাম প্রায় ₹ ২০০০ টাকা । এছাড়া এই কোম্পানির রয়েছে এয়ারডোপস ৪৪১ । এই ইয়ারফোনটির দাম ₹ ২৪০০ টাকা । তবে বিভিন্ন অনলাইন স্টোরে এই সেটটি আরও কিছুটা কম দামে পাবেন । এছাড়া আরও একটি কোম্পানি রয়েছে যার নাম mivi । তাদের ইয়ারফোনগুলিও যথেষ্ট ভালো । এই কোম্পানির থান্ডার বিটস, ডুয়োপডস মডেলের ইয়ারফোনগুলির দাম ₹ ১৩০০ টাকা থেকে ₹ ২৬০০ টাকার মধ্যে ।






কারও বাজেট যদি কিছু বেশি হয় তবে তিনি কিনতে পারেন আমেরিকার জেবিএল কোম্পানির ব্লুটুথ ইয়ারফোন (C100TWS) । জেবিএল-এর সাউন্ড কোয়ালিটি খুবই ভালো । ব্যাটারি লাইফ (একবার ফুল চার্জে) ১৭ ঘণ্টা । দ্রুত রিচার্জের সুবিধা রয়েছে । ১৫ মিনিট চার্জ দিলে ১ ঘণ্টা চলবে । অনলাইন স্টোরে দাম প্রায় ₹ ২৯০০ টাকা । এছাড়া  ₹ ৩০০০ টাকায় বোট কোম্পানির একাধিক মডেলের ইয়ারফোন রয়েছে যেগুলির সাউন্ড কোয়ালিটি খুবই ভালো । 






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট