28 Jun 2019

এবার ফোনের স্ক্রিনের নীচে থাকবে ক্যামেরা

Photo courtesy: Pixabay
বেজেল এবং নচ ডিসপ্লের যুগ সম্ভবত এবার শেষ হতে চলেছে। টেকনোবিটসের ব্লগে এর আগে একাধিকবার স্মার্টফোনের বেজেল এবং নচ নিয়ে আলোচনা করেছিলাম। আমার এই লেখার মধ্যে আগের সেই সমস্ত লেখার লিঙ্কও দিয়েছি। ফোনের বেজেল এবং নচ নিয়ে যাঁদের ধারণা স্পষ্ট নয়, তাঁরা সেই সমস্ত লিঙ্ক ক্লিক করে আমার আগের লেখাগুলি পড়ে নিতে পারবেন। এবার বলি, কেন ফোনের নচ ও বেজেলের যুগ শেষ হতে চলেছে।



দীর্ঘদিন ধরে ফোন কোম্পানিগুলি চেষ্টা করছে, কীভাবে স্মার্ট ফোনের ডিসপ্লের সাইজ বাড়ানো সম্ভব। ফোনের সামনের অংশে স্ক্রিন ও বডির মাঝখানে যে বর্ডার থাকে তাকে বলা হয় বেজেল। বেজেল যত শুরু হবে, স্ক্রিনের সাইজ তত বাড়ানো সম্ভব। কিন্তু সমস্যা হল, ফোনের স্ক্রিনের তিনদিকে বেজেলের সাইজ কমানো গেলেও উপরের দিকে অর্থাৎ যেখানে সেলফি ক্যামেরা বা ফ্রন্ট ক্যামেরা থাকে, সেই অংশে বেজেলের সাইজ একটি নির্দিষ্ট মাপের পর কমানো সম্ভব নয়। কারণ সেখানে বেজেলের সাইজ খুব কমিয়ে দিলে ক্যামেরা বসানো সম্ভব হবে না। 


এই সমস্যা মেটাতে এখন অনেক ফোনে ব্যবহার করা হচ্ছে নচ ডিসপ্লে। নচ ডিসপ্লে মানে স্ক্রিনের উপরে ঠিক যে অংশে ক্যামেরা রয়েছে শুধু সেই অংশে বেজেল রাখা হচ্ছে। কিন্তু অনেকের মতে এতে ফোনের গেট আপ নষ্ট হয়, অর্থাৎ দেখতে বাজে লাগে। 




নচ ও বেজেলের এই সমস্যা মেটাতে এর আগে অনেক কোম্পানি অনেকরকম ভাবে চেষ্টা করেছে। যেমন চিনের হুয়েই কোম্পানি তাদের Honor V20 মডেলের ফোনে পরীক্ষামূলকভাবে চালু করেছিল ইনহোল ডিসপ্লে। এক্ষেত্রে ফোনের স্ক্রিনের উপরের দিকে ছোটো ফুটো করে সেখানে ক্যামেরা বসানো হয়েছিল। কিন্তু তা জনপ্রিয় হয়নি। কারণ স্ক্রিনের মধ্যে ফুটো করায় ভিডিয়ো দেখার ক্ষেত্রে সমস্যা হত। 


পরবর্তীতে ওয়ানপ্লাস কোম্পানি তাদের একটি ফোনে নিয়ে এসেছিল স্লাইডার ক্যামেরা। এক্ষেত্রে ক্যামেরা ছিল ফোনের উপরের অংশে ব্যাক কভারে স্লাইডার বা ড্রয়ারের মধ্যে। সেলফি তোলার সময় স্লাইডার ঠেলে ক্যামেরাটি বের করতে হত। স্লাইডার ক্যামেরাও ক্রেতাদের মধ্যে বিশেষ জনপ্রিয় হয়নি। 


এবছর সাংহাইতে শুরু হয়েছে MWC (Mobile World Congress)। সেখানে বিভিন্ন মোবাইল ফোন ও কম্পিউটার কোম্পানি তাদের লেটেস্ট প্রোডাক্ট নিয়ে হাজির হয়েছে দর্শকদের সামনে। সেখানে এবার চিনের ওপ্পো কোম্পানির একটি বিশেষ ফোন সবার নজর কেড়েছে। ফোনটির বিশেষত্ব হল এর ফ্রন্ট ক্যামেরাটি রয়েছে স্ক্রিনের নীচে। 




Honor V20 মডেলে হুয়েই স্ক্রিন ফুটো করে সেখানে ক্যামেরা বসিয়েছিল। কিন্তু ওপ্পো কোম্পানির এই ফোনে ক্যামেরা স্ক্রিনের নীচে থাকলেও স্ক্রিনে ফুটো নেই। আমরা সবাই জানি ক্যামেরায় ছবি তুলতে গেলে যে বস্তুটির ছবি তোলা হয় তার থেকে প্রতিফলিত আলো ক্যামেরার লেন্সে পড়া প্রয়োজন। স্ক্রিনে যদি ফুটো না থাকে, তাহলে ফটো তোলার সময় স্ক্রিনের নীচে রাখা ক্যামেরার লেন্সে আলো পড়বে কীভাবে? 


ওপ্পো জানিয়েছে, তাদের এই ফোনের স্ক্রিন একটি বিশেষ পদার্থ দিয়ে তৈরি (পদার্থটির নাম জানায়নি তারা)। এই ফোনের স্ক্রিনের কাচ অন্যান্য ফোনের স্ক্রিনের মতো নীরেট নয়, বরং তাতে মশারির মতো অসংখ্য সুক্ষ্ম ছিদ্র রয়েছে। সেই ছিদ্র দিয়ে আলো স্ক্রিনের নীচে ক্যামেরার লেন্সে প্রবেশ করে এবং ছবি তোলা সম্ভব হয়। 




ক্যামেরা যেহেতু স্ক্রিনের নীচে, তাই ফোনের সামনে পুরোটা অংশ জুড়ে ডিসপ্লে রয়েছে, ফলে বেজেল বা নচের কোনও প্রয়োজন পড়ছে না। ওপ্পো জানিয়েছে, খুব শীঘ্রই তারা ফোনটি বাজারে লঞ্চ করবে। সঙ্গে দেওয়া ছবিটি দেখুন। 


Image courtesy : Oppo



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে। টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 



3 comments:

  1. এখন দেখা যাক, Apple কি উপায় বের করে। ভালো লাগলো পোস্টটি পড়ে।

    ReplyDelete
  2. Sob samay wait kore thaki apnar kach theke notun kichu janar jonno.

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট