16 Jan 2019

ফোনে নচ ডিসপ্লের বিকল্প এবার স্লাইডিং ক্যামেরা

Image Credit: Vivo
এর আগেই টেকনোবিটসের পোস্টে লিখেছিলাম যে, স্মার্ট ফোনের ডিসপ্লেতে নচ রাখা উচিত, নাকি উচিত নয় – তা নিয়ে এখন মোবাইল ফোন কোম্পানিগুলির পাশাপাশি স্মার্ট ফোন ব্যবহারকারীরাও দুই দলে ভাগ হয়েছে। একদল বলছে নচ রাখা উচিত, অন্য দল বলছে, না, উচিত নয়। যে কোম্পানিগুলি মনে করছে স্মার্ট ফোনের ডিসপ্লেতে নচ রাখা উচিত নয়, তারা নানা ভাবে চেষ্টা করছে যাতে ফোনে নচ না রেখেও ইনফিনিটি স্ক্রিন রাখা যায়। সেই চেষ্টার সাম্প্রতিক নমুনা দেখা গেল ওয়ানপ্লাস কোম্পানির নতুন ফোনে।



স্মার্ট ফোনের বডি ও স্ক্রিনের চারপাশে যে বর্ডার থাকে তাকে বলে বেজেল। বেজেলের সাইজ যত কম হবে, স্ক্রিনের সাইজ তত বাড়ানো সম্ভব। এখন অনেক ফোনেই স্ক্রিনের চারপাশে বেজেলের সাইজ খুবই কম – কার্যত পাতলা সুতোর মতো। ফলে ফোনের বডির সামনের অংশে পুরোটা জুড়েই কার্যত এখন স্ক্রিন বা ডিসপ্লে। এই ধরনেই ডিসপ্লেকে বলে ইনফিনিটি ডিসপ্লে। 


কিন্তু সমস্যা হল স্ক্রিনের তিন দিকে বেজেলের সাইজ সুতোর মতো সরু করা সম্ভব হলেও ফ্রন্ট ক্যামেরা রাখার জন্য স্ক্রিনের উপরের দিকে বেজেলের সাইজ কমানো সম্ভব নয়। ফলে স্ক্রিনের উপরের দিকে ক্যামেরার জন্য বেজেলের কিছুটা অংশের সাইজ অনেকটাই বাড়াতে হয়। সেই অংশটিকে বলা হয় ডিসপ্লে নচ।    




কিন্তু অনেক কোম্পানি মনে করে ডিসপ্লে নচের জন্য ফোনের গেট আপ নষ্ট হয়ে যায় – বাজে দেখতে লাগে। তাই স্যামসাঙ এখনও তাদের ফোনে ডিসপ্লে নচ ব্যবহার শুরু করেনি। স্যামসাঙের ফোনের স্ক্রিনের উপরের দিকের পুরো অংশটা জুড়েই মোটা বেজেল। অন্যদিকে চিনের হুয়েই কোম্পানি সম্প্রতি একটি ফোন লঞ্চ করেছে (Honor V20), যাতে রয়েছে ইন-হোল ডিসপ্লে। অর্থাৎ ফোনটির স্ক্রিনের চারপাশে রয়েছে সরু সুতোর মতো বেজেল। এমনকী স্ক্রিনের উপরের দিকের বেজেলও পুরোটাই সরু। অর্থাৎ ইনফিনিটি স্ক্রিন। ফোনে কোনও নচ ডিসপ্লে নেই। তাহলে ফ্রন্ট ক্যামেরা কোথায়? সেটা রয়েছে স্ক্রিনের ভেতরেই। অর্থাৎ স্ক্রিনের উপরের অংশে একটি জায়গায় ফুটো করে সেখানে রাখা হয়েছে ক্যামেরা। এই ধরনে ডিসপ্লেকে বলা হয় ইন-হোল ডিসপ্লে।




নচ ডিসপ্লে না রাখার জন্য হুইয়ের বিকল্প পদ্ধতি হল ইন-হোল ডিসপ্লে। কিন্তু সেটাই একমাত্র পদ্ধতি নয়। চিনেরই অন্য একটি কোম্পানি ওয়ানপ্লাস তাদের ফোনে ব্যবহার করছে অন্য একটি পদ্ধতি। নচ ডিসপ্লের বিকল্প হিসেবে তারা ফোনে রাখছে ফ্রন্ট স্লাইডিং ক্যামেরা।


আর কয়েক মাসের মধ্যে ওয়ানপ্লাস কোম্পানি তাদের নতুন ফোন OnePlus 7 মডেলটি লঞ্চ করবে। সেই মডেলের একটি ছবি সম্প্রতি সামনে এসেছে। ছবিতে দেখা যাচ্ছে ফোনটিতে রয়েছে ইনফিনিটি স্ক্রিন। স্ক্রিনের উপরের অংশের বেজেল পুরোটাই সরু, অর্থাৎ কোনও নচ ডিসপ্লে নেই। প্রথমে অনেকে ভেবেছিলেন হুয়েই কোম্পানির মতো ওয়ানপ্লাস কোম্পানির এই নতুন ফোনেও বোধহয় ইন-হোল ডিসপ্লে থাকবে। কিন্তু দেখা গেল ওয়ানপ্লাসের নতুন ফোনে কোনও ইন-হোল ডিসপ্লেও নেই। তাহলে ফ্রন্ট ক্যামেরা কোথায় থাকবে? এক্ষেত্রে ফ্রন্ট ক্যামেরাটি থাকবে ফোনের পেছনে একটি স্লাইডারে। সেলফি তোলার সময় স্লাইডারটিকে উপরের দিকে ঠেললে সেটি ফোনের পেছন থেকে স্ক্রিনের উপরে উঠে আসবে। ছবি তোলা শেষ হলে ফের স্লাইডারটিকে নিচের দিকে ঠেলে ফোনের পেছনে ঢুকিয়ে দেওয়া যাবে। ওয়ানপ্লাস ফোনের পাশাপাশি এমন ফ্রন্ট স্লাইডিং ক্যামেরা রয়েছে Oppo Find X, Vivo Nex S এবং Mi MIX 3 হ্যান্ডসেটেও। 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট