28 Dec 2018

ইন-হোল ডিসপ্লে – ফোনের স্ক্রিনের ভেতর ক্যামেরা

Image Credit: Vmall

গত দুই বছরে স্মার্ট ফোনের যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক হয়েছে এবং হয়ে 
চলেছে, তা হল এর নচ ডিসপ্লে। নচ ডিসপ্লে ভালো, না খারাপ – এনিয়ে টেকনোলজির 
দুনিয়ায় এখন দুটো দল। এক দল বলছে খারাপ, 
আর এক দল বলছে মোটেই খারাপ নয়, 
বরং বেশ ভালো। আর এই বিতর্কের 
মধ্যেই গতকাল চিনের হুয়েই 
কোম্পানি লঞ্চ করল এমন একটি 
ফোন যাতে রয়েছে ইন স্ক্রিন ফ্রন্ট ক্যামেরা।







প্রথম যে ফোনে নচ ডিসপ্লে ছিল সেটা হল iPhone X। ২০১৭ সালে অ্যাপল এই ফোনটি লঞ্চ করেছিল। টেকনোলজির দুনিয়ায় অ্যাপলকে অন্ধভাবে অনুকরণ করার একটা বদভ্যাস রয়েছে অন্য ফোন কোম্পানিগুলির। তাই আইফোনে নচ ডিসপ্লে চালু হওয়ার পর অন্য কোম্পানিগুলিও তাদের ফোনে নচ ডিসপ্লে চালু করে। এমনকী বাদ যায়নি গুগল। তারাও এবছর তাদের পিক্সল সিরিজের ফোনে নচ ডিসপ্লে রেখেছে। আর তার জন্য গুগলকে যথেষ্ট সমালোচনার মুখে পড়তে হয়েছে। 



এই প্রসঙ্গে বলি, টেকনোবিটসের যে সমস্ত পাঠকের নচ ডিসপ্লে বা বেজেল সম্পর্কে স্পষ্ট ধারণা নেই, তাঁরা এবছরের ৩০ আগস্ট প্রকাশিত আমার ব্লগটি পড়ে নেবেন। ব্লগটির লিঙ্ক নীচে রয়েছে।



অ্যান্ড্রয়েড ফোনে নচ ডিসপ্লে কি খুব প্রয়োজন ছিল?



যাই হোক, আবার ফিরে আসি নচ ডিসপ্লে প্রসঙ্গে। স্ক্রিনের সাইজ বাড়ানোর জন্য অর্থাৎ এজ টু এজ ডিসপ্লের জন্য এখন স্ক্রিনের (বাম, ডান ও নীচ) তিনপাশের বেজেল খুবই সরু করা হয়েছে। কিন্তু স্ক্রিনের উপরের দিকে মাঝামাঝি জায়গায় ফ্রন্ট ক্যামেরার জন্য মোটা বেজেল রেখে দেওয়া হয়। এটাই নচ ডিসপ্লে। কিন্তু সেটা দেখতে মোটেই ভালো লাগে না। যদিও এটা আমার ব্যক্তিগত মত। টেকনোবিটসের অনেক পাঠক আমার সঙ্গে একমত না-ও হতে পারেন। টেকনোলজির দুনিয়ায় যাঁরা মনে করেন নচ ডিসপ্লে অপ্রয়োজনীয়, মোটেই ভালো নয়, আমি সেই দলে পড়ি।


নচ ডিসপ্লে ভালো, না খারাপ এই বিতর্ক থামাতে হুয়েই একটু অন্যরকম ভেবেছে। তারা তাদের নতুন ফোন Honor V20 মডেলে নচ ডিসপ্লে রাখেনি, তার বদলে রেখেছে ইন স্ক্রিন ফ্রন্ট ক্যামেরা। যাকে বলা হচ্ছে ইন-হোল ডিসপ্লে। তবে হুয়েই প্রথম নয়, স্যামসাঙ কোম্পানিও নচ ডিসপ্লে পছন্দ করে না, তাদের Galaxy A8 মডেলের ফোনেও ইন-হোল ডিসপ্লে রয়েছে।  


হুয়েই কোম্পানির এই ফোনে দুই দিকেই (অর্থাৎ উপর ও নীচ এবং ডান ও বাম) এজ টু এজ ডিসপ্লে। অর্থাৎ স্ক্রিনের চারদিকেই বেজেল এক্কেবারে সরু। তাহলে ফোনের ফ্রন্ট ক্যামেরা কোথায় রয়েছে? সেটি রয়েছে স্ক্রিনের উপরের অংশে স্ক্রিনের মধ্যেই। ইন-হোল ডিসপ্লের জন্য হুয়েই কোম্পানির এই নতুন ফোনে স্ক্রিনের ভেতরে ৪.৫ মিলিমিটার ব্যাসের একটি ফুটো করে সেখানে ফ্রন্ট ক্যামেরা বসানো হয়েছে। 

এখন প্রশ্ন হল হুয়ের এই নতুন উদ্যোগে কি আদৌ কিছু লাভ হল? হ্যাঁ, এটা ঠিক যে, এর ফলে ফোনে নচ ডিসপ্লে থাকল না। কিন্তু স্ক্রিনের ভেতরে যদি ক্যামেরার ফুটো থাকে, তাহলে ফোনে ভিডিয়ো দেখতে বা গেম খেলতে তো সমস্যা হবে? তাহলে? যাঁরা নচ ডিসপ্লে পছন্দ করেন না, তাঁরা কি ইন-হোল ডিসপ্লে পছন্দ করবেন? 



২০১৮ সালে প্রতিটি মোবাইল ফোন কোম্পানিই ক্যামেরার উপর বিশেষ জোর দিয়েছে। এবছর অনেক কোম্পানি এমন ফোন লঞ্চ করেছে যেগুলিতে রিয়ার ক্যামেরার সংখ্যা অর্থাৎ ফোনের পেছনে ক্যামেরার সংখ্যা দুই-এর বেশি। নোকিয়া যে ফোনটি লঞ্চ করতে চলেছে তাতে ৫টি রিয়ার ক্যামেরা থাকবে। 


হুয়েই অবশ্য তাদের Honor V20 মডেলের ফোনে দুটি রিয়ার ক্যামেরাই রেখেছে। কিন্তু তারা অন্যদিক দিয়ে বাজিমাত করার চেষ্টা করেছে। সেটা হল ক্যামেরার মেগাপিক্সল। Honor V20 হল প্রথম ফোন যার একটি রিয়ার ক্যামেরার ক্ষমতা ৪৮ MP। 


শুধু তাই নয়, ৪৮ MP ক্ষমতার এই ক্যামেরা AI (Artificial Intelligence) প্রযুক্তিতে চলবে। সোনি কোম্পানির এই ক্যামেরায় রয়েছে দুটি শক্তিশালী সেনসর। যার সাহায্যে 3D ছবি তোলা সম্ভব হবে। এছাড়া ফোনের সামনে ইন-স্ক্রিন ক্যামেরাটির ক্ষমতা ২৫ MP। ৪০০০ mAh ব্যাটারির এই ফোনে রয়েছ সুপার চার্জার ফিচার। এর সাহায্যে মাত্র ৩০ মিনিটে ব্যাটারির ৫৫ শতাংশ চার্জ করা সম্ভব। 


ফোনে রয়েছে পাই ওস (অ্যান্ড্রয়ে়ড ৯.০)। ৬.৪ ইঞ্চির এই ফোনের ফুল HD ডিসপ্লের রেজলিউশন ১০৮০x২৩১০ পিক্সলস। ফোনটির দুটি মডেল রয়েছে। একটিতে রয়েছে ৬ GB ব়্যাম ও ১২৮ GB ইন্টারনাল মেমরি। দাম প্রায় ₹ ৩০,০০০/- । অন্যটিতে রয়েছে ৮ GB ব়্যাম ও ২৫৬ GB ইন্টারনাল মেমরি। এই মডেলটির দাম প্রায় ₹ ৪০,০০০/-। তবে মেমরি বাড়ানোর জন্য SD কার্ড স্লট নেই। প্রসেসর HiSilicon Kirin 980 SoC অক্টাকোর। ৮ কোরের এই প্রসেসরকে ২+২+৪ ভাগে ভাগ করা হয়েছে। সেগুলির প্রসেসিং স্পিড যথাক্রমে ২.৬ GHz, ১.৯২ GHz  ও ১.৮ GHz। 


  

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট