2 Jul 2019

ব্যক্তিগত ছবি, ডকুমেন্ট লুকিয়ে রাখুন পার্সোনাল ভল্টে

Image Courtesy : Microsoft
প্রায় ১০ বছর আগেও ক্লাউড স্টোরেজ সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা ছিল না। কিন্তু এখন কম্পিউটার বা মোবাইল ফোন যারা ব্যবহার করেন, তাদের অনেকেই ক্লাউড স্টোরেজের সঙ্গে পরিচিত। ক্লাউড স্টোরেজের ব্যবহার বাড়তে থাকায় এখন অনেক কোম্পানিই এই ব্যাবসায় নেমেছে। শুধু তাই নয়, ব্যাবসা বাড়াতে অনেক কোম্পানিই তাদের ক্লাউড স্টোরেজে নিয়মিত নতুন নতুন ফিচার অ্যাড করছে।


টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে 


সাইবার অ্যাটাক বিশেষ করে ব়্যানসামওয়্যারের দাপট যেভাবে ক্রমশ বাড়ছে, তাতে এখন গুরুত্বপূর্ণ ইমেজ, ভিডিয়ো, ডকুমেন্ট ইত্যাদির ব্যাক আপ রাখা উচিত। আর ব্যাক আপ রাখার জন্য ক্লাউড স্টোরেজের কোনও বিকল্প নেই। ভাইরাস বা ম্যালওয়্যার যদি হামলা চালিয়ে আপনার কম্পিউটার বা মোবাইল ফোন থেকে ফাইল ডিলিট বা করাপ্ট করে দেয়, কিংবা ব়্যানসামওয়্যার যদি আপনার ফোন বা কম্পিউটার লক করে দেয়, তবু আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি রিকভার করতে পারবেন যদি সেগুলির ব্যাক আপ ক্লাউড স্টোরেজে থাকে।


তা ছাড়া শুধু সাইবার অ্যাটাকই নয়, টেকনিক্যাল সমস্যার কারণেও অনেকের গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট হয়ে যায়। টেকনোবিটসের অনেক পাঠক প্রায়ই চিঠি লিখে জানান, তাঁদের মোবাইল ফোনে বা কম্পিউটারের হার্ডডিস্কে কিংবা এসডি কার্ডে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফাইল স্টোর করে রেখেছিলেন। কিন্তু হঠাৎ দেখছেন যে, তাদের এসডি কার্ড বা হার্ডডিস্কটি করাপ্ট করে গেছে। কিংবা ফোনটি চুরি গেছে বা নষ্ট হয়ে গেছে। এরকম ঘটনায় অধিকাংশ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ফাইলগুলি আর ফিরে পাওয়া যায় না। তাই এই সমস্ত সমস্যার একমাত্র সমাধান ক্লাউড স্টোরেজে গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ রাখা।   


এই প্রসঙ্গে পাঠকদের একটা কথা বলি। আজকাল অনেক কোম্পানিই ক্লাউড স্টোরেজের সুবিধা দেয়। কিন্তু সব কোম্পানির ক্লাউড স্টোরেজ বিশ্বাসযোগ্য নয়। যদি ক্লাউড স্টোরেজ ব্যবহার করেন তবে ড্রপবক্স, গুগল (গুগল ড্রাইভ), অ্যাপল (আইক্লাউড) বা মাইক্রোসফটের (ওয়ানড্রাইভ) ক্লাউড স্টোরেজ ব্যবহার করবেন। এগুলিতে সাধারণত ফ্রিতে ৫ GB থেকে ১৫ GB পর্যন্ত স্টোরেজের সুবিধা পাওয়া যায়। আর যদি সামান্য কিছু টাকা দেন, তবে ৫০ GB বা তার থেকেও বেশি স্টোরেজের সুবিধা পাবেন।




এতদিন ক্লাউড স্টোরেজ মূলত গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাক আপ স্টোরেজ হিসেবেই ব্যবহৃত হত। প্রাইভেসি বা সিকিউরিটির বিষয়টিকে অতটা প্রাধান্য দেওয়া হত না। কিন্তু এবার মাইক্রোসফট তাদের ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজে একটি বিশেষ ফিচার আনতে চলেছে যাতে সিকিউরিটি ও প্রাইভেসির বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। এই ফিচারটির নাম ‘পার্সোনাল ভল্ট’।





আপনি যখন কোনও কোম্পানির ক্লাউড স্টোরেজ ব্যবহার করবেন, তখন আপনার ফোন বা কম্পিউটারে একটি ফোল্ডার ক্রিয়েট হবে। এটা হল সিঙ্ক ফোল্ডার। আপনি সেই ফোল্ডারে যে ফাইলগুলি রাখবেন, সেগুলির কপি ক্লাউড স্টোরেজে অটোমেটিক সেভ হবে। এই ফোল্ডারটি কিন্তু হাইড করা যায় না। অর্থাৎ আপনার কম্পিউটার বা ফোনটি যদি অন্য কারও হাতে যায়, তবে সে ব্যক্তি ইচ্ছা করলে দেখতে পারবে ফোল্ডারটিতে আপনি কী কী ফাইল সেভ করে রেখেছেন।
কিন্তু ওয়ানড্রাইভে পার্সোনাল ভল্টে ফাইল রাখলে সেটি আপনি ছাড়া কেউ দেখতে পারবেন না।

Image Courtesy : Microsoft



পার্সোনাল ভল্ট আসলে সিঙ্ক ফোল্ডারের মধ্যে একটি বিশেষ ফোল্ডার। সিঙ্ক ফোল্ডার লক করা যায় না।  কিন্তু পার্সোনাল ভল্টের ফোল্ডার আপনি লক করে রাখতে পারবেন। এই ফোল্ডার ওপেন করতে 2FA (টু ফ্যাক্টর অথেন্টিকেশন) প্রয়োজন। অর্থাৎ ফেস আইডি, বা ইমেল ভেরিফিকেশন বা ওটিপি প্রয়োজন। তাই এই ফোল্ডারের মধ্যে আপনি যে ফাইলগুলি রাখবেন সেগুলি অন্য কেউ অ্যাকসেস করতে পারবে না। অর্থাৎ এই ফিচারের সাহায্যে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ যেমন রাখতে পারবেন, তেমনি ফাইলগুলিকে অন্যদের কাছ থেকে লুকিয়ে রাখতেও পারবেন। ওয়ানড্রাইভের মোবাইল (অ্যান্ড্রয়েড ও আইফোন) অ্যাপ এবং ওয়েব ভার্সন – দুটিতেই এই নতুন ফিচারটি পাওয়া যাবে। 




তবে একটি গুরুত্বপূর্ণ কথা শেষে জানিয়ে দিই। ফ্রি সাবস্ক্রিপশনে আপনি নির্দিষ্ট সংখ্যক ফাইল পার্সোনাল ভল্টে রাখতে পারবেন। যাদের মাইক্রোসফটের Office 365 সাবস্ক্রিপশন রয়েছে, তারা পার্সোনাল ভল্টে আনলিমিটেড ফাইল রাখতে পারবেন। ফিচারটি প্রথমে লঞ্চ হবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডায়। পরে ভারত সহ বিশ্বের অন্যান্য দেশে ফিচারটি পাওয়া যাবে।


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

1 comment:

জনপ্রিয় পোস্ট