9 Aug 2018

অ্যান্ড্রয়েডের নতুন জেসচার ফিচার

অবশেষে ৬ আগস্ট গুগল অফিশিয়ালি ঘোষণা করল
Image Credit: Android Central
তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন। নতুন ভার্সনের নাম পাই (অ্যান্ড্রয়েড ভার্সন নাম্বার ৯)। পাই হল এক ধরনের পেস্ট্রি জাতীয় পিঠে। গতবছর অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেমের নাম কী হতে চলেছে (ওরিঅ) তা নিয়ে যথেষ্ট আগ্রহ থাকলেও এবছর অতটা আগ্রহ ছিল না। কারণ অ্যান্ড্রয়েড পি-র নাম যে অ্যান্ড্রয়েড পাই হতে চলেছে, তা অনেকেই অনুমান করেছিলেন। কারণ ইংরেজিতে P অক্ষর দিয়ে যে সমস্ত জনপ্রিয় খাবার রয়েছে তার মধ্যে একেবারেই প্রথমে রয়েছে পাই।

অ্যান্ড্রয়েড পি-র নাম নিয়ে অতটা আগ্রহ ছিল না ঠিকই, কিন্তু অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেমের নতুন জেস্চার ফিচার এবং সিকিউরিটি ফিচার নিয়ে কিন্তু ইতিমধ্যেই যথেষ্ট আগ্রহ তৈরি হয়েছে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের মধ্যে।

জেস্টার ফিচার অন করুন

অ্যান্ড্রয়েড পাই অপারেটিং সিস্টেমের জেস্টার ফিচারটি বাই ডিফল্ট টার্ন অন থাকবে না। আপনাকে এটি ম্যানুয়ালি অন করতে হবে। এজন্য পরপর ট্যাপ করুন Settings – System – Gestures।  এবার যে অপশনগুলি আসবে সেগুলির মধ্যে ট্যাপ করুন Swipe up on home button। এবার   Swipe up on home button অপশনটি ফের স্ক্রিনে শো করবে। সেটির পাশে টগল সুইচটি টার্ন অন করুন। সুইচটি টার্ন অন করার পর দেখবেন ফোনের স্ক্রিনের নীচে এতক্ষণ যে হোম বাটন,
Mobile Phone Screen Shot 
রিসেন্ট মেনু বাটন শো করছিল, সেগুলি আর নেই, তার বদলে রয়েছে শুধু একটি ট্যাবলেট শেপের হোম বাটন এবং তার বাঁ দিকে ব্যাক বাটন।     


সোয়াইপ

ট্যাবলেট শেপের হোম বাটনটিতে লং প্রেস করলে গুগল অ্যাসিস্ট্যান্ট ওপেন হবে। হোম বাটনটিতে ট্যাপ করে ফোনের স্ক্রিনের একেবারে উপর পর্যন্ত সোয়াইপ (লং সোয়াইপ) করলে অ্যাপ ড্রয়ার ওপেন হবে। অর্থাৎ ফোনে যে অ্যাপগুলি রয়েছে সেগুলি দেখতে পারবেন। কিন্তু হোম বাটনটিকে ট্যাপ করে ফোনের স্ক্রিনের উপরের দিকে অর্ধেক পর্যন্ত সোয়াইপ করলে আপনি এর আগে ফোনে যে মেনুগুলি ও অ্যাপগুলি (রিসেন্ট অ্যাপ ও মেনু) ব্যবহার করেছেন সেগুলি শো করবে।
আপনি যদি হোম বাটনটি ট্যাপ করে ধীরে ধীরে স্ক্রিনের ডানদিকে বা বাঁ দিকে সরান তাহলেও রিসেন্ট অ্যাপ ও মেনুগুলি স্ক্রিনে শো করবে এবং আপনি হোম বাটনটিকে ডান বা বাঁ দিকে সরালে রিসেন্ট অ্যাপ ও মেনুগুলিও ডান বা বাঁয়ে সরবে।



হরাইজন্টাল ওভারভিউ

ওরিঅ পর্যন্ত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ভার্সনগুলিতে স্ক্রিন ওভারভিউ অপশনটি (রিসেন্ট অ্যাপ ও মেনু দেখার অপশন)ছিল ভার্টিকাল। অর্থাৎ রিসেন্ট অ্যাপ ও মেনুগুলি ফোনের স্ক্রিনের উপর থেকে নীচে পরপর শো করত। কিন্তু অ্যান্ড্রয়েড পাই ভার্সনে ওভারভিউ অপশনটি হরাইজন্টাল। অর্থাৎ এখানে রিসেন্ট অ্যাপ ও মেনুগুলি স্ক্রিনে ডান থেকে বাঁ দিকে বা বাঁ দিক থেকে ডান দিকে শো করবে।

মাল্টি উইনডো

মাল্টি উইনডো অপশনটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নূগা ভার্সনে লঞ্চ করেছিল গুগল। এই অপশনের সাহায্যে ফোনের স্ক্রিনকে দুই ভাগ করে দুটি আলাদা অ্যাপ নিয়ে একসঙ্গে কাজ করা সম্ভব। অ্যান্ড্রয়েড পাই ভার্সনে মাল্টি স্ক্রিন অপশনটি চালুর পদ্ধতি আরও সহজ করা হয়েছে। হোম বাটনটিকে ট্যাপ করে ফোনের স্ক্রিনের উপরে অর্ধেক পর্যন্ত সোয়াইপ করলে রিসেন্ট অ্যাপ ও মেনুগুলি শো করবে। প্রতিটি অ্যাপ বা মেনুর উইনডোর উপর সেটির আইকন শো করবে। যে অ্যাপটিকে মাল্টি উইনডোতে রাখতে চান সেই অ্যাপটির আইকনটি ট্যাপ করলে Split Screen অপশন শো করবে। সেই অপশনটি ট্যাপ করুন। এরপর হোম বাটনটিকে ডায়ে বা বাঁয়ে সরালে অন্য রিসেন্ট অ্যাপ বা মেনুগুলি স্ক্রিনে শো করবে। সেগুলির মধ্যে পছন্দ মতো কোনও একটি অ্যাপের আইকনের উপর ট্যাপ করুন। তাহলেই ফোনের স্ক্রিনটি দুটি উইনডোতে ভাগ হয়ে যাবে এবং প্রতিটি উইনডোতে আলাদা অ্যাপ দুটি (যে দুটি অ্যাপের আইকনে ট্যাপ করেছেন) শো করবে।

অ্যাপ আইকন অ্যাড

ট্যাবলেট শেপের হোম আইকনের বাঁ দিকে রয়েছে ব্যাক বাটন, কিন্তু ডান দিকটি ফাঁকা থাকবে। সেখানে আপনি নিজের পছন্দ মতো কোনও অ্যাপের আইকন অ্যাড করতে পারেন। যেমন ধরুন, আপনি ফোনের স্ক্রিনের অটো রোটেশন অফ রেখেছেন। সেক্ষেত্রে হোম বাটনের ডান দিকে অটো রোটেশন আইকন শো করবে। যাতে আপনি কখনো প্রয়োজনে সেই আইকনটি ট্যাপ করে স্ক্রিনের রোটেশন সাময়িকভাবে অন করতে পারেন। কিংবা ধরুন আপনি ফোনে ইংরেজির পাশাপাশি বাংলা কী বোর্ড ব্যবহার করেন। সেক্ষেত্রে হোম বাটনের ডানদিকে কী বোর্ড অ্যাপের আইকন শো করবে। সেই আইকনটি ট্যাপ করে আপনি সহজেই ইংরেজিতে থেকে বাংলা কী বোর্ড চালু করতে পারবেন।

সিকিউরিটি

অ্যান্ড্রয়েড পাই অপারেটিং সিস্টেম ফোনের ব্যাকগ্রাউন্ডে কোনও অ্যাপ অ্যাকটিভ থাকলে সেটিকে ফোনের মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাকসেস করতে দেবে না। অর্থাৎ কোনও অ্যাপ গোপনে আপনার উপর নজরদারি চালাতে পারবে না। যদি ব্যাকগ্রাউন্ডে অ্যাকটিভ কোনও অ্যাপ আপনার ফোনের মাইক্রোফোন বা ক্যামেরা অ্যাকসেস করতে চায় সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড পাই আপনাকে সতর্ক করে দেবে।

ডিজিটাল ওয়েল বিয়িং

দীর্ঘক্ষণ ফোন নিয়ে ব্যস্ত থাকলে চিকিৎসকদের মতে শরীর ও মনের উপর চাপ বাড়ে, ফলে আমাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। তাই অ্যান্ড্রয়েড পাই ভার্সনে ডিজিটাল ওয়েব বিয়িং ফিচার অ্যাড করেছে গুগল। এই ফিচারের সাহায্যে আপনি জেনে নিতে পারবেন, সারা দিনে আপনি কোন অ্যাপটির পেছনে সবচেয়ে বেশি সময় খরচ করেছেন, সারা দিনে আপনি কত বার ফোন আনলক করেছেন ইত্যাদি তথ্য। এর ফলে আপনি নিজেই বুঝে নিতে পারবেন সারা দিনে আপনি কতটা সময় ফোন নিয়ে ব্যস্ত থাকছেন।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।




No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট