16 Dec 2017

কলার আইডি


স্মার্ট ফোনে সিকিউরিটি লগইন-এর জন্য সাধারণত ব্যবহৃত হয় ফিঙ্গার প্রিন্ট রিডার, যা সাধারণত ফোনের সামনে স্ক্রিনের

Photo Credit : Pixabay
নিচে বা পেছনে থাকে। সম্প্রতি অ্যাপল তাদের iPhone X হ্যান্ডসেটে সিকিউরিটি লগইন-এর জন্য ব্যবহার করেছে এক নতুন টেকনোলজি, যার নাম থ্রিডি ফেসিয়াল রিকগনিশন সিস্টেম। এই সিস্টেম ফোনের মালিকের মুখের ছবি মেমরিতে সেভ করে রাখবে এবং প্রতিবার লগইনের সময় ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে ফোনের মালিকের মুখের ছবি তুলে তার সঙ্গে সেভ করা ছবি মিলিয়ে তারপর লগইনের পারমিশন দেবে।

এই টেকনোলজিতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স তথা মেশিন লার্নিং সিস্টেম ব্যবহার করা হয়েছে, যার সাহায্যে ফোনের মালিকের মুখ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কীভাবে পরিবর্তিত হতে পারে সেটা ফেসিয়াল রিকগনিশন সিস্টেম নিজে থেকেই বুঝে নেবে।  অ্যাপলের এই নতুন সিকিউরিটি ফিচার নিয়ে এখন যথেষ্ট আলোচনা চলছে স্মার্ট ফোনের জগতে, কিন্তু এরই মধ্যে সিন্যাপটিকস্ নামে একটি কোম্পানি ফোনে সিকিউরিটি লগইন-এর ক্ষেত্রে ‘কলার আইডি’ নামে এক নতুন টেকনোলজি নিয়ে এসেছে। সিন্যাপটিকস্ তাদের এই নতুন প্রযুক্তি আগামী বছর লাসভেগাসে CES (Consumer Electronics Show) - এ সবার সামনে তুলে ধরবে।

‘কলার আইডি’ প্রযুক্তিতে ফোনে লগইন করার ক্ষেত্রে ফোনের মালিককে আঙ্গুল ব্যবহার করতে হবে। অর্থাৎ এখন অ্যাপলের iPhone X ছাড়া অন্যান্য ফোনে যে ফিঙ্গার প্রিন্ট রিডার ফিচার ব্যবহার করা হয়, ‘কলার আইডি’ ফিচারও আদতে তাই। 
তাহলে ‘কলার আইডি’ প্রযুক্তি নিয়ে কেন এত হইচই শুরু হয়েছে ? এর কারণ হল, কার্যকারিতায় ফিঙ্গার প্রিন্ট রিডার এবং ‘কলার আইডি’-র মধ্যে কোনো পার্থক্য না থাকলেও প্রযুক্তিতে তাদের মধ্যে অনেকটাই পার্থক্য রয়েছে। এখন ফিঙ্গার প্রিন্ট রিডার ফোনের সামনে বা পেছনে থাকে। কিন্তু ‘কলার আইডি’-তে এক বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার সাহায্যে ফিঙ্গার প্রিন্ট ফিচারটিকে ফোনের স্ক্রিনের মধ্যেই অ্যাটাচ করা সম্ভব। শুধু তাই নয়, অনেক ক্ষেত্রে অতিরিক্ত ঠাণ্ডায় বা জলে ভিজে আঙ্গুলের চামড়া কুঁচকে গেলে ফিঙ্গার প্রিন্টার রিডার ঠিকমতো কাজ করে না, কিন্তু ‘কলার আইডি’ প্রযুক্তিতে সেই সমস্যা হবে না বলে সিন্যাপটিকস-এর দাবি।

ভালো লাগলে শেয়ার করুন।


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট