15 Dec 2017

হোয়াটস্অ্যাপে পাঠানো মেসেজ কেউ ডিলিট করলেও সেটি পড়তে পারবেন


Photo Credit : Pixabay




কিছু দিন আগে টেকনোবিটসের ব্লগে জানিয়েছিলাম যে, হোয়াটস্অ্যাপ একটি নতুন ফিচার আনতে চলেছে, যার নাম ‘ডিলিট ফর এভরিওয়ান’। এই ফিচারের সাহায্যে আপনি হোয়াটস্অ্যাপ মেসেজ




কাউকে পাঠানোর পর সেটি ডিলিট করে ফেলতে পারবেন। যাঁকে মেসেজটি পাঠিয়েছিলেন সেই ব্যক্তি আর মেসেজটি দেখতে পাবেন না। চ্যাট হিস্ট্রি-তে সেই মেসেজটিতে ট্যাপ করলে ‘দিস মেসেজ হ্যাজ বিন ডিলিটেড’ শো করবে। তবে কাউকে মেসেজ পাঠানোর সাত মিনিটের মধ্যে এই ফিচারটি ব্যবহার করে আপনাকে মেসেজটি ডিলিট করতে হবে । কারণ সাত মিনিট পর ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচার কাজ করে না।







কিন্তু এবার আমি পাঠকদের একটি বিশেষ পদ্ধতির কথা জানাচ্ছি, যার সাহায্যে কেউ আপনাকে হোয়াটস্অ্যাপে পাঠানো কোনো মেসেজ ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের সাহায্যে ডিলিট করে দিলেও সেই মেসেজটি কিন্তু আপনি রিকভার করতে পারবেন।

কীভাবে সেটা সম্ভব?

এজন্য আপনার প্রয়োজন একটি বিশেষ অ্যাপ। এই অ্যাপটি আপনি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। অ্যাপটির নাম ‘নোটিফিকেশন হিস্ট্রি’ Notification History)। অ্যাপটি তৈরি করেছে Yotta Studio নামে একটি কোম্পানি । অ্যাপটি প্রথমে ফোনে ইনস্টল করুন। ইনস্টলেশনের সময় অ্যাপটিকে ডিলিটেড মেসেজ রিড করার পারমিশন দিন। 


Image courtesy: Notification History


অ্যাপটিকে ফোনে ইনস্টল করার পর যখন আপনি হোয়াটস্অ্যাপে কোনো মেসেজ রিসিভ করবেন, ‘নোটিফিকেশন হিস্ট্রি’ সেই মেসেজটির একটি কপি তার নিজের কাছে সেভ করে রাখবে। তাই যিনি আপনাকে হোয়াটস্অ্যাপে মেসেজটি পাঠিয়েছেন, তিনি যদি ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের সাহায্যে সেই মেসেজটি ডিলিট করে দেনও, তবু আপনি ‘নোটিফিকেশন হিস্ট্রি’ অ্যাপের সাহায্যে মেসেজটি দেখতে পাবেন। 







সেই ডিলিট হওয়া মেসেজটি দেখার জন্য আপনাকে ‘নোটিফিকেশন হিস্ট্রি’ অ্যাপটি ওপেন করে সেখানে ‘নোটিফিকেশন লগ’ অপশনটি ট্যাপ করতে হবে। এই লগ ফাইলে আপনি ডিলিট হওয়া হোয়াটস্অ্যাপ মেসেজটি পুরোটাই দেখতে পাবেন। নোটিফিকেশন হিস্ট্রি অ্যাপটির লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের নোট অপশনে ডাউনলোড বিভাগে পাবেন। 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে। টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 


3 comments:

  1. Very nice.
    Please let me know how to clear cookies from my internet setting? My Moto e 4 plus phone & my laptop is often facing problem while booking Railway Retiring Room.

    ReplyDelete
  2. Very nice.
    Please let me know how to clear cookies from my internet setting? My Moto e 4 plus phone & my laptop is often facing problem while booking Railway Retiring Room.

    ReplyDelete
  3. অর্থাৎ, এইভাবে হোয়াটসঅ্যাপে পাঠানো কোনো মেসেজই আর এনক্রিপ্টেড থাকবে না। কে কাকে কি মেসেজ পাঠাচ্ছে, এমনকি কি ডিলিট করে দিচ্ছে, সবকিছুই জেনে যাবে সেই থার্ড পার্টি অ্যাপ। নিজের প্রাইভেসিতে নজরদারি চালানোর জন্য ইচ্ছাকৃতভাবে অপরকে আমন্ত্রণ জানাতে হবে। খুব ভালো। 😊

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট