19 Oct 2017

আপনার ফোন বা কম্পিউটার কোন ফাইল সিস্টেমে রয়েছে?



উইনডোজ কম্পিউটারের ক্ষেত্রে ডেস্কটপে ‘Computer’ বা ‘My Computer’ আইকনটির উপর রাইট ক্লিক করুন। যে মেনু লিস্ট শো
Photo Credit : Pixabay
করবে, সেখানে ক্লিক করুন ‘
Manage
এবার যে উইনডো ওপেন হবে, সেখানে বাঁ দিকের প্যানেলে ‘Storage’ অপশনের নীচে ক্লিক করুন ‘Disk Managementএবার উইনডোর ডানদিকের প্যানেলে File System- এর নীচে কম্পিউটারের ফাইল সিস্টেম শো করবে।


আপনার অ্যান্ড্রয়েড ফোনে কোন ফাইল সিস্টেমে রয়েছে, তা কম্পিউটারের মতো সরাসরি জানার উপায় নেই সেটা জানতে হলে আপনাকে একটি বিশেষ অ্যাপের সাহায্যে নিতে হবে অ্যাপটির নাম DiskInfoএই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ফোনে ইনস্টল করে নিন। এবার অ্যাপটি ওপেন করে সেটির সাহায্যে ফোনের ফাইল সিস্টেম সহ আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিতে পারবেন।
আইফোনের ফাইল সিস্টেমে জানাটা বেশ কঠিন আইফোনের ফাইল সিস্টেমে জানতে হলে আপনাকে ম্যাক বা পিসি-র সাহায্য নিতে হবে। প্রথমে কম্পিউটারে iPhoneBrowser অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিন। পিসি এবং ম্যাকে কাজ করার জন্য এই অ্যাপটির আলাদা ভার্সন রয়েছে। গুগল সার্চ বক্সে গিয়ে আপনার প্রয়োজন মতো টাইপ করুন iPhoneBrowser for mac বা iPhoneBrowser for windowsঅ্যাপটি পাবেন সফটোনিক ওয়েবসাইটে। অ্যাপটি কম্পিউটারে ইনস্টল করুন। এবার ফোনটিকে কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে অ্যাপটি ওপেন করে তার সাহায্যে ফাইল সিস্টেম দেখে নিন। তবে আইফোনের ‘জেল ব্রেক’ ভার্সনে সরাসরি ফাইল সিস্টেম দেখা যায়, কোনো অ্যাপের দরকার হয় না।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট