26 Aug 2020

ঘরের মধ্যে বাঘ ! গুগলের নতুন ফিচার ট্রাই করেছেন ?

Image courtesy: Cnet

আপনি বাড়িতে সোফায় বসে টিভি দেখছেন, কিংবা বিছানায় শুয়ে আছেন । এমন সময় যদি হঠাৎ দেখেন যে সোফার সামনে বা বিছানার পাশে এসে দাঁড়িয়ে রয়েছে একটি আস্ত রয়্যাল বেঙ্গল টাইগার, কিংবা প্রমাণ মাপের ডাইনোসর ? শুধু যে দাঁড়িয়ে রয়েছে তাই নয়, মাঝেমধ্যে লেজ নাড়ছে কিংবা গম্ভীর গলায় হুংকার ছাড়ছে ! আপনি যতই সাহসী হোন না কেন, নিজের ঘরের ভিতর হঠাৎ এমন দৃশ্য দেখলে পিলে চমকানো বা বুক ধড়ফড় করা মোটেই অস্বাভাবিক নয় ।  



টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  



কিন্তু ভয় পাওয়ার কোনও কারণ নেই । কারণ গোটা বিষয়টাই গুগলের 3D ইমেজ ফিচারের কারসাজি । এই ফিচার AR (Augmented Reality) প্রযুক্তি ব্যবহার করে কাজ করে । AR প্রযুক্তিতে আপনার চারপাশের যে বাস্তব পরিবেশ রয়েছে তার সঙ্গে অর্থাৎ সেই রিয়েলিটির সঙ্গে ভার্চুয়াল রিয়েলিটিকে নিখুঁতভাবে জুড়ে দিয়ে AR বা অগমেন্টেড রিয়েলিটি তৈরি করা হয় । 





বর্তমানে বিভিন্ন ভিডিয়ো গেমে AR প্রযুক্তির ব্যবহার হচ্ছে । ২০১৬ সালে পোকেমন গো নামে একটি ভিডিয়ো গেম জনপ্রিয় হয়েছিল । গেমটিতে AR প্রযুক্তি ব্যবহার করা হয় । এছাড়া সম্প্রতি গুগল করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য একটি বিশেষ টুল তৈরি করেছে । এই টুলেও AR প্রযুক্তি ব্যবহার করা হয়েছে । টুলটির বিষয়ে টেকনোবিটসে আগেই লিখেছি । 


চিনের ফোনের মতোই সস্তা, কিন্তু কোয়ালিটিতে ভালো



এবারে জানাই গুগলের 3D image ফিচারটি কীভাবে ব্যবহার করবেন । ফিচারটি ব্যবহার করা খুবই সহজ । প্রথমে গুগলের সার্চ ইঞ্জিনে গিয়ে টাইপ করুন Tiger । সার্চ রেজাল্টে বাঘের ছবি ও সেই সম্পর্কিত কিছু প্রাথমিত তথ্য পেজের উপরের দিকে নলেজ প্যানেলে শো করবে । এবার স্ক্রিনটি স্ক্রল ডাউন করলে দেখতে পাবেন ‘View in 3D’ অপশন রয়েছে (সঙ্গের স্ক্রিনশট দেখুন) । সেই অপশনে ট্যাপ করলে ফোনে AR/Object উইনডো ওপেন হবে । সেখানে AR অপশনটি বাই ডিফল্ট সিলেক্ট করা রয়েছে । এবার ফোনটি আপনার চারপাশে এমনভাবে ঘোরান যেন আপনি ফোনের রিয়ার ক্যামেরার সাহায্যে চারপাশের ভিডিয়ো রেকর্ডিং করছেন (সঙ্গের স্ক্রিনশটটি দেখুন) । 



Screenshots




ফিচারটির কম আলোয় কাজ করতে সমস্যা হয় । তাই ঘরের ভিতরে বা আপনি যেখানে রয়েছেন সেখানে যেন পর্যাপ্ত আলো থাকে । ফোনটিকে চারপাশে কিছুক্ষণ ঘোরানোর পর ফোনের স্ক্রিনে দেখতে পাবেন ঘরের (যদি আপনি ঘরের ভিতর থাকেন) ভিতর আপনার সামনে দাঁড়িয়ে রয়েছে একটি প্রমাণ মাপের রয়্যাল বেঙ্গল টাইগার । মাঝেমধ্যেই সে লেজ নাড়ছে আর হুংকার ছাড়ছে আপনার দিকে তাকিয়ে । আপনি ফোন ঘুরিয়ে বাঘটিকে যে কোনও দিক থেকে স্পষ্ট দেখতে পাবেন অর্থাৎ বাঘটির 3D ইমেজ দেখতে পাবেন এবং প্রয়োজনে পিঞ্চ অপশনের সাহায্যে ইমেজ ছোট-বড় করতে পারবেন । 

অনলাইন শপিংয়ে প্রতারণার নতুন ফাঁদ, আপনি সাবধান তো ?


কিছু প্রয়োজনীয় তথ্য :


যে সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে  Android 7.0 বা তার উপরের ভার্সন রয়েছে এবং যে সমস্ত আইফোন বা আইপ্যাডে iOS 11 বা তার উপরের ভার্সন রয়েছে সেগুলিতে ফিচারটি কাজ করবে । 


গুগল ক্রোম ও সাফারি ব্রাউজার এই ফিচার সাপোর্ট করে ।





যে সমস্ত জীবজন্তুকে এই ফিচারের সাহায্যে দেখা যাবে তাদের তালিকা –


হোয়াটসঅ্যাপে আর ভুয়ো খবর নয়, এল নতুন ফিচার Search the web



 স্থলচর  — বাঘ (Tiger),  সিংহ (lion),  জায়ান্ট পান্ডা (giant panda),  চিতাবাঘ (leopard),  চিতা (cheetah),  ছাগল (goat),  গাধা (pony ও Shetland pony),  ভল্লুক (brown bear),  নেকড়ে (timber wolf),  অজগর (python),  ঘোড়া (Arabian horse), হরিণ (deer), রেকুন (raccoon), ইস্টার বানি (easter bunny), হেজহগ (hedgehog)।


জলচর  —  হাঁস (Mallard duck),  অ্যালিগেটর (alligator),  হাঙর (great white shark), অক্টোপাস (octopus), মাছ (angler fish), কচ্ছপ (sea turtle) ।



পাখি — ম্যাকাও (Macaw), পেঙ্গুইন (emperor penguin), ঈগল (eagle) ।



পোষ্য  — কুকুর ( Pomeranian, golden retriever, labrador, rottweiler, French bulldog, pug ),  বিড়াল (cat) ।



ডাইনোসর — Tyrannosaurus Rex, Velociraptor, Triceratops, Spinosaurus, Stegosaurus, Brachiosaurus, Ankylosaurus, Dilophosaurus, Pteranodon and Parasaurolophus.






গুগলের এই ফিচারের সাহায্যে জীবজন্তু ছাড়াও মানবদেহের বিভিন্ন কোষ ও অঙ্গ, গ্রহ, নক্ষত্র এবং বিশেষ কিছু ব্র্যান্ডের গাড়ি, জুতো ইত্যাদিরও 3D ইমেজ দেখা সম্ভব ।





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে। টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 

1 comment:

  1. এইসব ছোটোখাটো ফিচার নিয়ে আজকালের বিগিনার টেকনিক্যাল ইউটিউবাররা যদি ভিডিও করে, তাহলে একটা শোভা পায়। আপনার লেখা পড়ে বহু নিত্যনতুন ও অত্যাধুনিক তথ্য জানতে অভ্যস্ত হয়ে গেছি 2012 সাল থেকে, তাই আপনার ব্লগে এধরনের লেখা বড়োই ফিকে ও সস্তার মনে হয়। সবচেয়ে দুঃখ লেগেছিলো, যখন আপনি "বিনোদ" এর মতো মিম নিয়ে মানুষের কিছু সাময়িক লাফালাফি, মাতলামি নিয়ে যখন ব্লগ লিখেছিলেন, সেদিন একবারের জন্য ভেবেই বসেছিলাম, আমার প্রিয় স্যার হয়তো নিজের লেখনীতে পুরোনো পার্সোনালিটি হারিয়ে ফেলেছেন (অবুঝ ছেলে কিছু ভুল বলে থাকলে ক্ষমা করে দিয়েন)। লেখনীর গুণমান বজায় রাখুন, আপনার স্টেটাস মেইনটেইন করুন, প্লিজ স্যার

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট