1 Jun 2020

করোনা থেকে বাঁচতে গুগলের এই টুলটি ফোনে ইনস্টল করতেই হবে


Image courtesy techpp
মাঝে বেশ কিছু দিন ব্লগ লেখা হয়নি । তা নিয়ে টেকনোবিটসের পাঠকরা অনেকেই মেল করে বা ফেসবুকে অনুযোগ করেছেন । কিছু ব্যস্ততার জন্যই লেখা হয়ে ওঠেনি । তবে ঠিক করেছি এখন থেকে ফের নিয়মিত ব্লগ লিখব  । তাতে পাঠকদের সঙ্গে যেমন প্রযুক্তির জগতে নিত্য-নতূন তথ্য শেয়ার করা যাবে, তেমনি তাঁদের সঙ্গে এত বছরের পুরনো সম্পর্কটাও নতুন করে ঝালিয়ে নেওয়া যাবে ।


এখন সারা বিশ্বে আলোচনার একটাই বিষয়, তা হল করোনা বা কোভিড-১৯ । এই রোগের কোনও প্রতিষেধক এখনও পর্যন্ত বের হয়নি । নিজেকে সুস্থ রাখার একটাই উপায়, তা হল সচেতনতা ও সতর্কতা । সতর্কতার অন্যতম শর্ত সামাজিক দূরত্ব পালন ।





এখন লকডাউন ৫.০ চলছে । ইতিমধ্যে দোকানপাট, অফিস ইত্যাদি একটু একটু করে খুলছে । আমরা ফের বাহিরমুখো হচ্ছি । আর এই পরিস্থিতিতেই সতর্ক থাকা ও সামাজিক দূরত্ব বজায় রাখা সবচেয়ে বেশি প্রয়োজন । আমরা যাতে বাইরের জগতে চলাফেরার সময় সঠিকভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে পারি,  তার জন্য সম্প্রতি গুগল তৈরি করেছে এক বিশেষ এআর (অগমেন্টেড রিয়েলিটি) টুল, যার নাম সোডার (Sodar)।




এআর টুল বা অগমেন্টেড রিয়েলিটি বস্তুটি কী ? এটা আসলে এক বিশেষ প্রযুক্তি যার মাধ্যমে রিয়েলিটি বা পার্থিব জগতের সঙ্গে ভার্চুয়াল বা কাল্পনিক জগতকে মিলিয়ে এক বিশেষ জগত তৈরি করা হয় । আপনাদের নিশ্চয় মনে আছে কয়েক বছর আগে 'পোকেমন গো' নামে একটি মোবাইল গেম বিশেষ জনপ্রিয় হয়েছিল । সেটি ছিল এ আর প্রযুক্তির গেম ।


ধরুন, আপনি ঘরের মধ্যে রয়েছেন । এবার 'পোকেমন গো' খেলার জন্য আপনি যদি মোবাইল ফোনের রিয়ার ক্যামেরা অন করেন, তবে ফোনের স্ক্রিনে দেখবেন আপনার ঘরের ভিতর টেবিলের নীচে, দরজার পেছনে, বুকশেল্ফের পাশে ইত্যাদি জায়গায় লুকিয়ে আছে একাধিক 'দুষ্টু জীব' বা পোকেমন । বোতাম টিপে তাদের আপনার 'মারতে' হবে ।


গুগলের এআর টুল সোডার যদি মোবাইল ফোনে ওপেন করেন, তবে  ফোনের স্ক্রিনে আপনার চারপাশে দুই মিটার ব্যাসার্ধের একটি কাল্পনিক বৃত্ত দেখতে পাবেন । অর্থাৎ এই বৃত্তটি হল আপনার লক্ষণ রেখা । জনবহূল জায়গায় সামাজিক দূরত্ব বজায় রাখতে হলে আপনার চারপাশে কাউকে এই বৃত্তের ভিতর আসতে দেবেন না ।


এখন বলি কীভাবে এই টুলটি ফোনে ইনস্টল করবেন


প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন করুন 

এবার  গুগল সার্চ ইঞ্জিনে লিখুন goo.gle/sodar বা sodar.withgoogle.com

এবার স্ক্রিনে 'Launch' বাটনে ট্যাপ করুন

এআর টুলটি কাজ করার জন্য এবার আপনার পারমিশন চাইবে । পারমিশন দিন । এবার ক্যামেরা অন করে আপনি চারপাশ স্ক্যান করলে স্ক্রিনে আপনার চারপাশে একটি দুই মিটার ব্যাসার্ধের বৃত্ত দেখতে পাবেন । যদি দেখেন সেই বৃত্তের ভিতর কেউ চলে আসছে, তবে বুঝবেন সামাজিক দূরত্ব লঙ্ঘন হচ্ছে ।


তবে অ্যাপল ফোন ব্যবহারকারীদের জন্য একটা খারাপ খবর, তা হল এই টুলটি আইফোনে কাজ করে না ।

ভালো থাকবেন । খুব শীঘ্রই নতুন কিছু পোস্ট করব । এখনকার মতো টাটা ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্যবাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট