5 Apr 2019

অ্যান্ড্রয়েড ফোনে ফায়ারফক্সের নতুন পাসওয়ার্ড ম্যানেজার


Image Credit:  
আপনি যদি নেটিজেন হন, অর্থাৎ ডেস্কটপ কম্পিউটার বা স্মার্ট ফোনে নিয়মিত ইন্টারনেট সার্ফ করেন, তবে অবশ্যই আপনার একাধিক অনলাইন অ্যাকাউন্ট রয়েছে। কমপক্ষে দুটো অ্যাকাউন্ট তো অবশ্যই রয়েছে – জিমেল এবং ফেসবুক। ওই দুটো অ্যাকাউন্ট এখন কার্যত আমাদের অনলাইন আইডেন্টিটি। এছাড়া রয়েছে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। শপিং করতে ভালোবাসেন? তাহলে ফ্লিপকার্ট বা আমাজনে আপনার অ্যাকাউন্ট থাকবেই। অনলাইনে টাকা লেনদেন করেন, গ্যাস, ইলেক্ট্রিসিটির বিল মেটান? তাহলে পেটিএম ও নেটব্যাঙ্কিং অ্যাকাউন্টও নিশ্চয় আপনার রয়েছে।



যত বেশি অ্যাকাউন্ট, তত বেশি পাসওয়ার্ড


সাইবার হ্যাকিং যে হারে বাড়ছে, তাতে খুব বোকা না হলে কেউ এখন আর অ্যাকাউন্টে qwerty123 বা 123456 বা ওই ধরনের পাসওয়ার্ড ব্যবহার করে না। যদি সত্যিই নিজের অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে চান, তবে তবে প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন। শুধু তাই নয়, প্রতিটি পাসওয়ার্ডে যেন অন্তত ১২টা ক্যারেক্টার থাকে। সেই ক্যারেক্টারগুলির মধ্যে যেন ক্যাপিটাল ও স্মল লেটার, ডিজিট এবং স্পেশাল ক্যারেকটার থাকে। 


লকবক্স


কিন্তু প্রতিটি অ্যাকাউন্টের জন্য এমন জটিল পাসওয়ার্ড মনে রাখা তো কার্যত অসম্ভব! হ্যাঁ, সেটা ঠিক। আর সেজন্য এখন বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজারের অ্যাপের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। যে অ্যাপ আপনার প্রতিটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড মনে রাখবে। টেকনোবিটসের ব্লগে এর আগে ড্যাশলেন বা আইসক্রিম – এর মতো বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপের সম্পর্কে পাঠকদের জানিয়েছি। এবার আরও একটি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপের সম্পর্কে বলছি যার নাম লকবক্স (Lockbox)।


পাওয়ারফুল এনক্রিপশন


আমার মতে এখন অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল প্লে স্টোরে যে সমস্ত ফ্রি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ রয়েছে, সেগুলির মধ্যে লকবক্স পাসওয়ার্ড ম্যানেজার সবচেয়ে পাওয়ারফুল এবং নিরাপদ। অ্যাপটি গত বছব তৈরি করা হয়েছিল আইফোন ও আইপ্যাডের জন্য। এবছর সেটি অ্যান্ড্রয়েড ফোনের জন্যও লঞ্চ করা হয়েছে।







লকবক্স অ্যাপটির ব্র্যান্ড ভ্যালু রয়েছে, কারণ এটি তৈরি করেছে মোজিলা কর্পোরেশন, অর্থাৎ ফায়ারফক্স। গত বছর অ্যাপটি আইফোন ও আইপ্যাডের জন্য চালু করা হয়েছিল। এবছর সেটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য লঞ্চ করেছে ফায়ারফক্স। লকবক্স অন্যান্য অনেক পাসওয়ার্ড ম্যানেজারের চেয়ে বেশি পাওয়ারফুল কারণ অ্যাপটি আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ড ও আইডি স্টোর করার আগে সেগুলি ২৫৬ বিট (AES-256-GCM) পদ্ধতিতে এনক্রিপ্ট করে। এটি একটি যথেষ্ট পাওয়ারফুল এনক্রিপশন সিস্টেম যা হ্যাক করা কার্যত অসম্ভব। 



প্রাইভেসি


আরও একটি বৈশিষ্ট হল, আইডি ও পাসওয়ার্ডগুলি লকবক্স অ্যাপ আপনার ডিভাইসেই এনক্রিপ্টেড অবস্থায় সেভ করে রাখে, সেগুলি কখনোই ফায়ারফক্স কোম্পানির সার্ভারে সেভ করা হয় না।


সিকিউরিটি


এই অ্যাপটির নির্দিষ্ট লকটাইম রয়েছে। অর্থাৎ অ্যাপটি ওপেন করার পর যদি সেটি ব্যবহার না করেন, তবে একটি নির্দিষ্ট সময় পর নিজে থেকেই অ্যাপটি বন্ধ হয়ে যাবে। এছাড়া অ্যাপটি ওপেন করার জন্য পাসওয়ার্ডের পাশাপাশি ফেস আইডি-র অপশনও রয়েছে।


ক্রস প্ল্যাটফর্ম


লকবক্স পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপটি আপনি শুধু অ্যান্ড্রয়েড বা আইফোনে নয়, ডেস্কটপ কম্পিউটারেও ব্যবহার করতে পারবেন। যাঁরা মূলত কম্পিউটারে নেট সার্ফ করেন, তাঁদের পক্ষে এটা একটা বাড়তি সুবিধা।


ফায়ারফক্স অ্যাকাউন্ট


প্রথমে জানাই, এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনার ফায়ারফক্সে অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। এছাড়া আপনার ফোন বা কম্পিউটারে ফায়ারফক্স ব্রাউজার থাকতে হবে। 


ডাউনলোড ও ইনস্টল


প্রথমে অ্যাপটি গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করুন। ফোনে যদি ফায়ারফক্স ব্রাউজার না থাকে তবে সেটিও প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করুন। দুটো অ্যাপের লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড’ নোটে পাবেন।


ফায়ারফক্স অ্যাকাউন্ট


আপনার ফায়ারফক্স অ্যাকাউন্ট রয়েছে? যদি না থাকে তবে অ্যাকাউন্ট ক্রিয়েট করুন। এজন্য ফোনে ফায়ারফক্স ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারের অ্যাড্রেসবারের পাশে একেবারে ডানদিকে যে তিনটি ভার্টিকাল ডট রয়েছে সেটিতে ট্যাপ করে Settings-এ যান। সেখানে ট্যাপ করুন Sign in। এরপর ট্যাপ করুন Create an account অপশন এবং অ্যাকাউন্ট ক্রিয়েট করুন। 


সিঙ্ক 


ফায়ারফক্সে অ্যাকাউন্ট ক্রিয়েট করার পর ফায়ারফক্স ব্রাউজার থেকে সেই অ্যাকাউন্টে লগইন করুন। এবার সেখানে Sync অপশনে ট্যাপ করে সেখানে Logins – এর পাশের বক্সটি ‘চেক’ করুন (যদি বাই ডিফল্ট চেকড না হয়ে থাকে)।







এবার আপনি ফায়ারফক্স ব্রাউজারে যখনই প্রথমবার আইডি ও পাসওয়ার্ড টাইপ করে কোনও অ্যাকাউন্টে সাইন ইন করবেন, সেই আইডি ও পাসওয়ার্ড লকবক্স অ্যাপ সেভ করে রাখবে। পরবর্তীতে আইডি ও পাসওয়ার্ড টাইপ না করেই আপনি লকবক্স অ্যাপ থেকে সরাসরি সেই অ্যাকাউন্টে সাইন ইন করতে পারবেন।







টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।



টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ।

4 comments:

  1. কম্পিউটারে ইন্সটল করা যাচ্ছে না। কি করব??

    ReplyDelete
  2. আমি ক্রোম ও ফায়ারফক্স এ last pass passward ম্যানেজার ব্যবহার করি । এটার সিকিউরিটি লেভেল কেমন?

    ReplyDelete
  3. Sudip, from Firefox browser open google search engine and type lockbox for desktop. You will get download link from Mozilla website.

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট