27 Jun 2020

হোয়াটসঅ্যাপে এবার পাবেন অ্যানিমেটেড স্টিকার

Image courtesy: Android central

হোয়াটসঅ্যাপ অবশেষে অ্যানিমেটেড স্টিকার আনতে চলেছে । হোয়াটসঅ্যাপে স্টিকার ফিচার আসে গত বছর । সেগুলি হল স্টিল ইমেজের স্টিকার । যদিও তার অনেক আগেই হোয়াটসঅ্যাপের অন্যতম প্রতিদ্বন্দ্বী মেসেঞ্জার অ্যাপ টেলিগ্রামে (সিকিউরিটি, ফাইল সাইজ সাপোর্ট সহ সব বিষয়েই যা হোয়াটসঅ্যাপের থেকে অনেক এগিয়ে । এই প্রসঙ্গে জানিয়ে রাখি Teknowbits-এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পাশাপাশি টেলিগ্রাম চ্যানেলও রয়েছে, যাঁরা টেলিগ্রাম ব্যবহার করেন তারা টেকনোবিটসের টেলিগ্রাম চ্যানেলে গিয়েও ব্লগগুলি পড়তে পারবেন) কিন্তু স্টিল ইমেজ স্টিকার ও অ্যানিমেটেড স্টিকার ফিচার চালু হয়ে গিয়েছে । যাই হোক শেষ পর্যন্ত দেরিতে হলেও হোয়াটসঅ্যাপেও আসতে চলেছে এই ফিচার । 



আপাতত অ্যানিমেটেড স্টিকারের পাঁচটি প্যাক লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ । সেগুলি হল Playful Piyomaru, Rico's Sweet Life, Moody Foodies, Chummy Chum Chums ও Bright Days। হোয়াটসঅ্যাপের এই নিজস্ব স্টিকারগুলির পাশাপাশি যাতে থার্ড পার্টি স্টোর থেকেও অ্যানিমেটেড স্টিকার ডাউনলোড করা যায় সেই বিষয়টি নিয়েও ভাবনাচিন্তা করছে হোয়াটসঅ্যাপ ।


হোয়াটসঅ্যাপের এই স্টিকারগুলি আপনি যখন স্ক্রিনে দেখবেন, তখন সেগুলি একবারই মাত্র অ্যানিমেট হবে অর্থাৎ নড়াচড়া করবে । যদি স্টিকারটিকে ফের অ্যানিমেট করতে চান তবে মোবাইল স্ক্রিনকে আপনার স্ক্রল আপ বা ডাউন করতে হবে ।



আপাতত হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে অ্যানিমেটেড স্টিকারের ফিচারটি পাওয়া যাচ্ছে । অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে v2.20.194.7 এবং iOS অর্থাৎ আইফোনের ক্ষেত্রে v2.20.70.26 – এ দুটি বিটা ভার্সনে ফিচারটি পাওয়া যাচ্ছে । খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপের স্টেবল ভার্সন অর্থাৎ সাধারণ ভার্সনেও এই ফিচারটির সুবিধা সবাই পাবেন ।



যদি আপনি এই নতুন ফিচারটি টেস্ট করতে চান তবে আপনাকে ফোনে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনটি ইনস্টল করতে হবে । এই ভার্সনের লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড লিঙ্ক’-এ রয়েছে । টেকনোবিটসের ফেসবুক পেজের ‘নোট’ অপশনে ক্লিক করলে আপনি সেখানে ‘ডাউনলোড লিঙ্ক’ দেখতে পাবেন । লিঙ্কে ক্লিক করলে টেকনোবিটসের গুগল ড্রাইভ পেজ ওপেন হবে । সেই পেজে রযেছে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনের অ্যাপ্লিকেশন ফাইল ডাউনলোডের লিঙ্ক । এছাড়া হোয়াটসঅ্যাপের বিটা ভার্সন টেস্ট করার জন্য আপনি গুগলে ‘বিটা টেস্টার’ হিসেবে নিজের নামও নথিভুক্ত করতে পারেন । সেক্ষেত্রে যে কোনও অ্যাপ বা তার নতুন ভার্সন গুগল প্লে স্টোরে রিলিজ করার আগে আপনি সেটা টেস্ট করে গুগলকে জানিয়ে (ফিডব্যাক) দিতে পারবেন অ্যাপটি ঠিকমতো কাজ করছে কি না । গুগলের বিটা টেস্টার যে কেউ হতে পারে । বিটা টেস্টার হওয়ার লিঙ্ক-এর জন্য টেকনোবিটসের ফেসবুক পেজের নোট-এ গিয়ে ‘ডাউনলোড লিঙ্ক’ ক্লিক করুন ।  


তবে বিটা ভার্সনটি ফোনে ইনস্টল করার পর আপনি নিজে থেকে কোনও অ্যানিমেটেড স্টিকার হোয়াটসঅ্যাপ প্যাক থেকে এখনই ডাউনলোড করে কাউকে পাঠাতে পারবেন না । যদি আপনাকে কেউ অ্যানিমেটেড স্টিকার পাঠায় তবেই আপনি সেটি দেখতে পারবেন বা কাউকে ফরোয়ার্ড করতে পারবেন ।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট