22 Mar 2019

ফায়ারফক্স সেন্ড – ফাইল শেয়ারিং এখন আরও সহজ


Image Credit: Firefox

ফাইল শেয়ার করার জন্য আমরা সাধারণত যে সমস্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করি যেমন, গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ বা হোয়াটস্অ্যাপ – সেগুলির প্রত্যেকটির কিছু না কিছু সমস্যা রয়েছে। 



সমস্যা


যেমন ধরুন, হোয়াটস্অ্যাপ। এর সাহায্যে আপনি ১০০ MB – র বেশি সাইজের ফাইল শেয়ার করতে পারবেন না। সেই তুলনায় টেলিগ্রাম অ্যাপটি ভালো। কারণ এর সাহায্যে ১.৫ GB সাইজ পর্যন্ত ফাইল শেয়ারিং সম্ভব। জিমেলের মাধ্যমে ২৫ MB – র বেশি সাইজের ফাইল শেয়ার সম্ভব নয়। 



গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ অ্যাপগুলির সাহায্যে বড় সাইজের ফাইল শেয়ারিং সম্ভব, কিন্তু সমস্যা হল ওই অ্যাপগুলি আপনাকে ডিভাইসে ইনস্টল করে সেখানে অ্যাকাউন্ট খুলতে হবে। তবেই আপনি সেগুলি ব্যবহার করতে পারবেন। হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামের ক্ষেত্রেও তাই করতে হবে। 


ফায়ারফক্স সেন্ড


এই সমস্যাগুলির কথা মাথায় রেখে চলতি বছরের ১২ মার্চ মোজিলা কর্পোরেশন (ফায়ারফক্স ব্রাউজার যাদের তৈরি) লঞ্চ করেছে ফাইল শেয়ারিং-এর এক নতুন পদ্ধতি, যার নাম ফায়ারফক্স সেন্ড। অনলাইনে ফায়ারফক্স সেন্ড – এর মাধ্যমে আপনি যত সহজে ফাইল শেয়ার করতে পারবেন, তা অন্য কোনও অ্যাপের সাহায্যে পারবেন না।


অ্যাপ ইনস্টলের প্রয়োজন নেই


প্রথমেই বলি, ফায়ারফক্স সেন্ড কোনও অ্যাপ্লিকেশন নয়। অর্থাৎ এই পদ্ধতিতে ফাইল শেয়ার করার জন্য আপনাকে ফোনে কোনও অ্যাপ ইনস্টল করতে হবে না। 


যে কোনও ফরম্যাট 


এই পদ্ধতিতে আপনি ডকুমেন্ট, পিডিএফ, মুভি, মিউজিক সহ যে কোনও ফরম্যাটের ফাইল শেয়ার করতে পারবেন। 


ফাইল সাইজ


সাধারণ ভাবে ১ GB সাইজ পর্যন্ত ফাইল শেয়ার করতে পারবেন। আর যদি ফায়ারফক্সে আপনি অ্যাকাউন্ট খোলেন, তবে একেকবারে ২.৫ GB সাইজ পর্যন্ত ফাইল শেয়ার করতে পারবেন।


এনক্রিপশন


ফায়ারফক্স সেন্ড ফাইল শেয়ার করে এনক্রিপ্ট (এন্ড টু এন্ড এনক্রিপশন – ১২৮ বিট AES-GCM) করে। অর্থাৎ এক্ষেত্রে আপনি এবং যাকে ফাইলটি পাঠাচ্ছেন – এই দুজন ছাড়া মাঝখানে তৃতীয় কোনও ব্যক্তি হ্যাক করে ফাইলটি অ্যাকসেস করতে পারবে না।  


এনক্রিপশন ছাড়াও ফায়ারফক্স সেন্ড – এর আরও তিনটি বিশেষ সিকিউরিটি ফিচার রয়েছে। সেগুলি হল, টাইম লিমিট, ডাউনলোড লিমিট এবং পাসওয়ার্ড। 


টাইম ও ডাউনলোড লিমিট


গুগল ড্রাইভ, ড্রপবক্স ইত্যাদির ক্ষেত্রে যাকে ফাইলটি শেয়ার করছেন, তাকে সেই ফাইলের লিঙ্কটি পাঠাতে হয়। সেই লিঙ্কটি ক্লিক করে সেই ব্যক্তি (যাকে ফাইলটি পাঠাচ্ছেন) যতবার ইচ্ছা ফাইলটি ডাউনলোড করতে পারবে। কিন্তু ফায়ারফক্স সেন্ড – এর ক্ষেত্রে আপনি যে লিঙ্ক পাঠাবেন সেটির সঙ্গে টাইম লিমিট বা ডাউনলোড লিমিট ট্যাগ করতে পারবেন। টাইম লিমিটের রেঞ্জ ৫ মিনিট থেকে ১ সপ্তাহ। ডাউনলোড লিমিটের রেঞ্জ ১ থেকে ১০০ বার। 



Imgae Credit: Firefox 


ধরা যাক, আপনি আমাকে ফায়ারফক্স সেন্ড – এর মাধ্যমে একটি ফাইল পাঠালেন এবং সেটির টাইম লিমিট দিলেন ১ দিন। সেক্ষেত্রে আপনি ফাইলটি শেয়ার করার একদিনের মধ্যে আমাকে লিঙ্কটিতে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করতে হবে। কারণ ১ দিন পর লিঙ্কটি ইনভ্যালিড হয়ে যাবে। যদি ডাউনলোড লিমিট রাখেন ১, সেক্ষেত্রে লিঙ্কটিতে ১ বার মাত্র ক্লিক করে ফাইলটি ডাউনলোড করতে পারব। দ্বিতীয়বার লিঙ্কটিতে ক্লিক করলেও ফাইলটি ডাউললোড হবে না। 


পাসওয়ার্ড

এছাড়া রয়েছে পাসওয়ার্ড ফিচার। ফাইল শেয়ার করার সময় পাসওয়ার্ড সেট করতে পারবেন। সেক্ষেত্রে যাকে ফাইলটি শেয়ার করছেন, তাকে যদি সেই পাসওয়ার্ড আপনি জানান, একমাত্র তবেই তিনি সেই পাসওয়ার্ড ইনপুট করে ফাইলটি ডাউনলোড করতে পারবেন।


কীভাবে ফায়ারফক্স সেন্ড – এর সাহায্যে ফাইল শেয়ার করবেন ?


ব্রাউজারের সার্চ ইঞ্জিনে টাইপ করুন send.firefox.com। ফায়ারফক্স সেন্ড – এর ফাইল শেয়ারিং পেজ ওপেন হবে। সেখানে দেখুন উপরে ডানদিকে রয়েছে সাইন ইন/আপ অপশন। যদি ১ GB – র বেশি সাইজের ফাইল শেয়ার করতে চান তবে ওই অপশনে ট্যাপ করে ফায়ারফক্স অ্যাকাউন্ট ক্রিয়েট করুন। যদি আগে থেকেই আপনার ফায়ারফক্সে অ্যাকাউন্ট থাকে তবে সেই অ্যাকাউন্টে সাইন ইন করুন। কিন্তু ১ GB  সাইজ পর্যন্ত ফাইল শেয়ারিংয়ের জন্য অ্যাকাউন্ট খোলার দরকার নেই। 

যে ফাইলটি শেয়ার করবেন সেটি ড্র্যাগ করে ‘Drag and drop files’ বক্সের মধ্যে ড্রপ করুন বা ‘Select files to upload’ বাটন ট্যাপ করে প্রয়োজনীয় ফাইলটি সিলেক্ট করে আপলোড করুন। ‘Expires after’ অপশনের নীচে ডাউনলোড ও টাইম সিলেক্ট করুন। তার নীচে দেখুন পাসওয়ার্ড সেট করার বক্স রয়েছে। প্রয়োজনে পাসওয়ার্ড সেট করতে পারবেন। 


ফাইল আপলোড কমপ্লিট হলে ফায়ারফক্স আপনাকে একটি লিঙ্ক শো করবে। সেই লিঙ্কটি কপি করে যাকে ফাইলটি শেয়ার করতে চান তাকে পাঠান। তিনি সেই লিঙ্কটিতে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করতে পারবেন। তবে যদি পাসওয়ার্ড সেট করেন, তবে সেই ব্যক্তিকে পাসওয়ার্ডটিও জানাতে হবে। না হলে তিনি ফাইলটি ডাউনলোড করতে পারবেন না।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


2 comments:

জনপ্রিয় পোস্ট