1 Apr 2019

গুগলের নতুন অফলাইন গেম 'কিউট ক্লাউড' খেলেছেন ?


Image Credit: Google 

টেকনোবিটসের পাঠকরা জানেন যে, গুগল ক্রোম ব্রাউজারের একটি অফলাইন গেম রয়েছে যার নাম T-Rex game। T-Rex কথাটির পুরোটা হল Tyrannosaurus Rex। গ্রীক ভাষায় Tyranno শব্দের অর্থ হল Tyrant বা অত্যাচারী। Saurus শব্দের অর্থ সরীসৃপ এবং ল্যাটিনে Rex শব্দের অর্থ রাজা। অর্থাৎ পুরো নামটার অর্থ হল ‘অত্যাচারী সরিসৃপদের রাজা’। Tyrannosaurus Rex  অত্যন্ত হিংস্র প্রজাতির ডাইনোসর ছিল, তাই এই নাম। 



T-Rex গেমটি গুগলের ক্রোম ব্রাউজারে অফলাইনে খেলা যায়। অর্থাৎ মোবাইল ফোন বা কম্পিউটারে যখন ইন্টারনেট কানেকশন থাকে না, তখন ক্রোম ব্রাউজারের সাহায্যে ইন্টারনেট সার্ফ করার চেষ্টা করলে স্ক্রিনে T-Rex ডাউনোসরের লোগো শো করে। তখন স্পেস বার ট্যাপ করে এবং আপ ও ডাউন কী ব্যবহার করে গেমটি খেলা যায়। গত ২৮ মার্চ T-Rex এর মতো আরও একটি অফলাইন গেম চালু করেছে গুগল। যদিও এই গেমটির এখনও কোনও নাম দেয়নি গুগল। কিন্তু গেমটি বেশ মজার।





গুগলের এই গেমটি ‘ইস্টার এগ গেম’। অর্থাৎ কোনও রকম প্রচার ছাড়াই গোপনে এই গেমটি লঞ্চ করেছে গুগল। 



টেকনোবিটসের পাঠকদের এই গেমটি সম্পর্কে কয়েকটি প্রয়োজনীয় তথ্য জানিয়ে রাখি  – 


প্রথমত  গেমটি শুধু মোবাইল ফোনে খেলা যাবে। 


দ্বিতীয়ত  গেমটি খেলার জন্য আপনাদের গুগল অ্যাপ আপডেট করতে হবে। এই গেম খেলার জন্য গুগল অ্যাপের 9.46.6.21 বা তার পরের ভার্সন প্রয়োজন। 


তৃতীয়ত  গেমটি শুধু অফলাইনে খেলা যাবে। গেমটি খেলার আগে ফোনের সেলুলার বা WiFi ডেটা কানেকশন অফ করতে হবে।



গেমটি কীভাবে খেলবেন?


ফোনের ইন্টারনেট কানেকশন অফ করার পর গুগল অ্যাপটি ওপেন করুন। এবার সার্চ বক্সে টাইপ করে কিছু সার্চ করুন। ধরা যাক সার্চ বক্সে লিখলেন teknowbits। এবার দেখবেন সার্চ রেজাল্টে গুগল অ্যাপ এই মেসেজটি শো করবে –  No network available. Consider turning on Wi-Fi. You’ll get notified when results are ready.

এই মেসেজটির বাঁ দিকে গুগলের নতুন অফলাইন গেমের একটি আইকন দেখতে পাবেন (সঙ্গের ছবিটি দেখুন)। সেটিতে ট্যাপ করলেই গেম শুরু হবে। 



Mobile phone screenshot 


গেম আইকনটি ট্যাপ করার পর গেমটির হোম পেজ ওপেন হবে। সেখানে দেখবেন মানুষের আকৃতির একটি ছোট্ট সাদা মেঘ মাথায় ছাতা ধরে পাহাড়ের চুড়োয় দাঁড়িয়ে রয়েছে।


গেমের স্ক্রিনে ট্যাপ করলেই সেই ছোট্ট মেঘটি হাওয়ায় ভাসতে শুরু করবে। এবার আপনার কাজ হবে স্ক্রিনে ট্যাপ করে সেই মেঘটিকে নানা বিপদ থেকে বাঁচানো। বিপদ হল উলটো দিক থেকে আসা কিছু দুষ্টু পাখি এবং দুষ্টু কালো মেঘ। কালো মেঘের বজ্রপাত এবং দুষ্টু পাখির ধাক্কা থেকে আপনাকে সাদা মেঘটিকে বাঁচাতে হবে। যতক্ষণ আপনি সাদা মেঘটিকে বাঁচাতে পারবেন, ততক্ষণ গেম চলবে এবং আপনার পয়েন্ট বাড়বে। যদি বাঁচাতে না পারেন, তাহলেই গেম ওভার।





গুগল এখনও গেমটির কোনও নাম দেয়নি। তবে সাদা মেঘটি দেখতে বেশ কিউট। তাই গেমটির নাম দেওয়া যেতেই পারে কিউট ক্লাউড (Cute Cloud)। একবার খেলেই দেখুন, খারাপ লাগবে না।





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. বাঃ, বেশ ভালো । তবে update করে দেখতে হবে ।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট