3 Apr 2019

ভুয়ো খবর যাচাইয়ে হোয়াটসঅ্যাপের টিপলাইন ফিচার


Image credit: Pixabay 

আমাদের দেশে এখন ভুয়ো খবর ছড়ানোর অন্যতম প্রধান মাধ্যম হোয়াটসঅ্যাপ। গত কয়েক বছরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফেক নিউজ বা ভুয়ো খবর ছড়ানোর পরিমাণ ক্রমেই বাড়ছে। গত বছর আমাদের দেশে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছেলেধরার ভুয়ো খবর ছড়িয়েছিল। তার জেরে বেশ কিছু নিরপরাধ মানুষকে ছেলেধরা সন্দেহে পিটিয়ে মারা হয়েছিল। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে, কেন্দ্রীয় সরকারের সঙ্গে হোয়াটসঅ্যাপ কোম্পানির আধিকারিকদের বৈঠক হয়। সেই বৈঠকে হোয়াটসঅ্যাপ প্রতিশ্রুতি দিয়েছিল তারা ভুয়ো খবর ছড়ানো বন্ধ করতে একাধিক ব্যবস্থা নেবে। তারপর হোয়াটসঅ্যাপ ভুয়ো খবর বন্ধে একাধিক ব্যবস্থা নিয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য, টিপলাইন (Tipline)। ভারতে তারা এই পরিষেবা গতকাল চালু করেছে। 



লোকসভা নির্বাচনের আগে ফের আমাদের দেশে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়ো খবর ছড়ানোর পরিমাণ বেড়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে হোয়াটসঅ্যাপে এখন নানা খবর বা খবরের লিঙ্ক শেয়ার করা হচ্ছে। এই সমস্ত খবরের অনেকগুলি ভুয়ো। বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা নিজেদের অ্যাকাউন্ট থেকে বা গ্রুপ থেকে এই সমস্ত ভুয়ো খবর ছড়ায় আর তাতে প্রভাবিত হয় সাধারণ মানুষ। 




আমাদের দেশে ভুয়ো খবর ছড়ানো খুব সহজ। কারণ সাম্প্রতিক এক সমীক্ষায় দেখে গেছে, অধিকাংশ ক্ষেত্রে অনলাইনে খবর শেয়ার করার ক্ষেত্রে ভারতীয়রা সচেতন নয়। এরকম প্রায়ই হয় যে, আমাদের কোনও আত্মীয় বা বন্ধু যাকে বিশ্বাস করি, তিনি কোনও খবর অনলাইনে শেয়ার করলেন। যেহেতু তাঁকে বিশ্বাস করি, তাই তাঁর পাঠানো খবরটিও আমি যাচাই না করে অন্যদের শেয়ার করি। কিন্তু এমনটা হতেই পারে সেই ব্যক্তির পাঠানো খবরটি পুরোপুরি ভুয়ো। এছাড়া অনেকেই কোনও খবর পুরোটা না পড়েই, শুধু তার আকর্ষণীয় হেডলাইন দেখেই খবরটি শেয়ার করেন, যা খুবই বিপজ্জনক।  মনে রাখবেন, ভুয়ো খবর শেয়ার করে অন্যদের প্রভাবিত করা শুধু সামাজিক অপরাধই নয়, তা এখন সাইবার ক্রাইমের আওতায় শাস্তিযোগ্য অপরাধও বটে। 


তাই হোয়াটসঅ্যাপে কোনও ব্যক্তি (সে আপনার যতই পরিচিত হোক) যদি আপনাকে কোনও খবর শেয়ার করে, তবে সেই খবর ভালো করে পড়ুন এবং যাচাই করে দেখুন সেটি আদৌ সত্যি কি না, তারপরেই সেটি শেয়ার করুন।  


এখন প্রশ্ন হল কোনও খবর ভুয়ো না আসল তা যাচাই করবেন কী করে। প্রথমে দেখে নিন যে খবরটি আপনাকে পাঠানো হয়েছে সেটি দেশের বিভিন্ন প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের ওয়েবসাইটেও (টাইমস অফ ইন্ডিয়া, এনডিটিভি, জি নিউজ, আনন্দবাজার, বর্তমান, ইটিভি ভারত ইত্যাদি) প্রকাশিত হয়েছে কি না। যদি হয়, তবে বুঝবেন খবরটি ভুয়ো নয়। আর তারপরেও যদি আপনার খবরটির সত্যতা নিয়ে সন্দেহ হয়, তবে হোয়াটসঅ্যাপের সদ্য লঞ্চ হওয়া ফিচার টিপলাইন –  এ খবরটি ফরোয়ার্ড করুন। তারা খবরটি চেক করে দেখবে সেটি ভুয়ো, না আসল। 


টিপলাইন পরিষেবার নাম্বার হল + 91 9643000888। এখানে আপনি যে কোনও ফরম্যাটের খবর (টেক্সট, ভিডিয়ো বা ইমেজ) ফরোয়ার্ড করতে পারবেন। টিপলাইন পরিষেবা দিচ্ছে ভারতের একটি মিডিয়া সংস্থা যার নাম PROTO। এই সংস্থাটি ICFJ (International Center For Journalists) – এর সঙ্গে যুক্ত। 




টিপলাইন ফিচারটি আপাতত ইংরেজি, হিন্দি, বাংলা, মালয়ালম ও তেলেগু – এই চারটি ভাষার খবরের জন্য চালু হয়েছে। 


এছাড়া হোয়াটসঅ্যাপে অনেক গ্রুপ রয়েছে যারা কোনও ভুয়ো খবরকে ভাইরাল করার জন্য বিভিন্ন গ্রুপের মাধ্যমে অনেক বেশি বার শেয়ার করে। তাই কোনও খবরকে ভাইরাল করার জন্য অনেক বেশি বার শেয়ার করা হচ্ছে কি না, তা জানার জন্য হোয়াটসঅ্যাপ তাদের মেসেজ ইনফো-তে একটি নতুন ফিচার এনেছে। এর সাহায্যে আপনি জানতে পারবেন কোন খবরটি কতবার শেয়ার করা হয়েছে। 



Mobile Screenshot 


এই ফিচারটি পাওয়া যাচ্ছে হোয়াটসঅ্যাপের 2.19.80 নাম্বারের বিটা ভার্সনে। আপনি কাউকে কোনও খবর বা মেসেজ ফরোয়ার্ড করার পর সেটির উপর লং প্রেস করুন। এরপর Info অপশনে ট্যাপ করলে স্ক্রিনে Read ও Delivered অপশনের নীচে মেসেজটি কতবার ফরোয়ার্ড বা শেয়ার করা হয়েছে, তা শো করবে।


   

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট