5 Jan 2019

ফেসবুক মেসেঞ্জারের ডার্ক মোডে কী সুবিধা মিলবে?


Image Credit: Pixabay
ফেসবুক মেসেঞ্জার অ্যাপে ডার্ক মোড ফিচার লঞ্চ হবে কিছুদিনের মধ্যেই। লঞ্চের নির্দিষ্ট তারিখ এখনও ফেসবুক জানায়নি। ফেসবুক কোম্পানি এখন তাদের মেসেঞ্জার অ্যাপে ডার্ক মোড ফিচারটি টেস্ট করছে। ফিচারটি একই সঙ্গে ফেসবুক মেসেঞ্জার অ্যাপের অ্যান্ড্রয়েড, iOS এবং ওয়েব ভার্সনে লঞ্চ করা হবে। অর্থাৎ ফিচারটি অ্যান্ড্রয়েড ও আইফোনে যেমন ব্যবহার করা যাবে, তেমনি কম্পিউটারেও মেসেজিং অ্যাপটির এই নতুন ফিচারটি ব্যবহার করা সম্ভব হবে। 



জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলির মধ্যে টুইটারে প্রথম ডার্ক মোড ফিচারটি চালু হয়েছিল ২০১৬ সালে। টুইটার অ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে প্রথম ফিচারটি চালু হয়েছিল। পরবর্তীতে আইফোন এবং ওয়েব ভার্সনেও টুইটার এই ফিচারটি চালু করে। 




টুইটার ডার্ক মোড ফিচার চালু করার দুই বছরের মধ্যে আরও বেশ কিছু অ্যাপে এই ফিচারটি চালু হয়। ২০১৮ সালে ডার্ক মোড ফিচার চালু করে অ্যাপল, গুগল এবং রেডিট। ওই বছর গুগল তাদের অ্যান্ড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেমে এবং ইউটিউব অ্যাপে ডার্ক মোড ফিচারটি চালু করে। ইউটিউব অ্যাপের অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনের পাশাপাশি ওয়েব ভার্সনেও এখন ডার্ক মোড ফিচার রয়েছে। অন্যদিকে, ওই বছরেই অ্যাপল তাদের ল্যাপটপ ও ডেস্কটপ অপারেটিং সিস্টেমে (Mac OS)-র মোজাভে (Mojave) ভার্সনে এবং তাদের আইফোন ও আইপ্যাডের অপারেটিং সিস্টেমে (iOS) ডার্ক মোড ফিচার চালু করে।


ডার্ক মোড ফিচারটি আসলে কী? 


এই ফিচারটি যে কোনও অ্যাপের বা অপারেটিং সিস্টেমের ইউজার ইন্টারফেসের ব্যাকগ্রাউন্ড ও টেক্সটের রং পালটে দেয়, বা বলা ভালো উলটে দেয়। আপনি যখন কোনও অ্যাপ ওপেন করেন বা ল্যাপটপ বা মোবাইলে কাজ করেন, তখন নর্মাল মোডে ইউজার ইন্টারফেসের ব্যাকগ্রাউন্ডের রং থাকে সাদা এবং সেই ব্যাকগ্রাউন্ডের উপরে যে টেক্সট বা লেখাগুলি থাকে সেগুলির রং থাকে কালো। কিন্তু ডার্ক মোড ফিচার অন করলে এটা উলটে যায়। অর্থাৎ, ব্যাকগ্রাউন্ডের রং হয়ে যায় কালো এবং টেক্সটের রং পালটে হয় হালকা ধুসর। 

ডার্ক মোড ফিচারের সুবিধা কী কী ?


১. আমরা অনেকেই রাতে ঘুমানোর আগে বিছানায় শুয়ে অন্ধকার ঘরে মোবাইল ফোন ব্যবহার করি। অন্ধকার জায়গায় বা কম আলো রয়েছে এমন জায়গায় মোবাইল ফোন ব্যবহার করার সময় যদি স্ক্রিনের ব্যাকগ্রাউন্ড সাদা থাকে তবে চোখের উপর অত্যাধিক চাপ পড়ে। এর জেরে চোখের ক্ষতি হয়। কিন্তু ব্যাকগ্রাউন্ড যদি সাদার বদলে কালো হয়, তবে চোখের উপর সেই চাপ অনেকটাই কমে যায়।




২. মোবাইল ফোন বা কম্পিউটারের স্ক্রিন থেকে এক বিশেষ ধরণের নীল আলো (Blue Ray) বের হয়। এই আলো দিনের বেলা আমাদের চোখের ক্ষতি না করলেও রাতে প্রচণ্ড ক্ষতি করে। ডার্ক মোড ফিচার অন থাকলে স্ক্রিন থেকে নীল আলো বের হওয়ার পরিমাণ কমে যায়।




৩. নর্মাল মোডে মোবাইল ফোন বা কম্পিউটার স্ক্রিনের ব্যাকগ্রাউন্ড সাদা থাকলে বিদ্যুৎ খরচ বেশি হয়। সেক্ষেত্রে ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়। কিন্তু ডার্ক মোড অন রাখলে বিদ্যুৎ খরচ অনেকটাই কমে। গুগলের হিসেব অনুযায়ী, ফোনে ইউটিউব অ্যাপে ডার্ক মোড ফিচার অন রাখলে নর্মাল মোডের তুলনায় ফোনের ব্যাটারি (চার্জ) খরচ ৪৩ শতাংশ কম হয়। ফোনের অপারেটিং সিস্টেমে ডার্ক মোড ফিচার অন রাখলে নর্মাল মোডের তুলনায় ব্যাটারি খরচ ছয় গুন কম হয়। 


গুগলের দোষ স্বীকার


এতদিন গুগল অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের নির্দেশ দিত তাদের অ্যাপগুলির প্রাইমারি কালার অর্থাৎ ব্যাকগ্রাউন্ডের কালার যেন সাদা হয়। এমন কী গুগলের নিজস্ব যে অ্যাপগুলি রয়েছে সেগুলিরও প্রাইমারি কালার সাদা। কিন্তু এর ফলে ফোনের ব্যাটারির উপর চাপ বাড়ে, চার্জ দ্রুত ফুরিয়ে যায়। তাই গত বছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ও ইউটিউব অ্যাপে ডার্ক মোড ফিচার লঞ্চ করার সময় গুগল তাদের দোষ স্বীকার করে জানিয়েছিল, অ্যাপগুলির ইন্টারফেসের প্রাইমারি কালার সাদা রাখার যে সিদ্ধান্ত তারা একসময় নিয়েছিল সেটা ভুল ছিল।  




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট